সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশির নামে ইংল্যান্ডে স্টেডিয়াম

জামশেদ আলম রনি

বাংলাদেশির নামে ইংল্যান্ডে স্টেডিয়াম

বাংলাদেশের সাবেক ক্রিকেটার শহীদুল আলম রতনকে সম্মান জানায় ইংল্যান্ডের ঐতিহ্যবাহী কেনিংটন ওভাল স্টেডিয়াম। শহীদুল আলমকে সম্মান জানাতে ২৪ ঘণ্টার জন্য নিজেদের স্টেডিয়ামের নাম বদলে ‘কেআইএ শহীদুল আলম রতন ওভাল’ রেখেছে কর্তৃপক্ষ।

ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, করোনাকালে লকডাউনের সময় বাচ্চাদের সক্রিয় থাকতে সাহায্য করে প্রশংসনীয় অবদান রাখায় শহীদুল আলমকে এই সম্মান জানিয়েছে কেনিংটন ওভাল। করোনা মহামারীতে ক্রীড়াক্ষেত্রে অবদান রাখায় তৃণমূলের ক্রীড়াকর্মী এবং স্বেচ্ছাসেবকদের সম্মানিত করতে বিভিন্ন উদ্যোগ নেয় ইংল্যান্ডের প্রায় পৌনে ২০০ বছরের পুরনো স্টেডিয়াম কেনিংটন ওভাল। টেস্ট-পূর্ববর্তী যুগে আশি ও নব্বই দশকে উইকেটরক্ষক হিসেবে খেলেছেন রতন। ক্যাপিটাল কিডস ক্রিকেট মূলত একটি চ্যারিটেবল প্রতিষ্ঠান, যেটি ক্রিকেটের মাধ্যমে পিছিয়ে পড়া শিশুদের জন্য কাজ করে থাকে।

করোনা লকডাউনে বাচ্চাদের সক্রিয় রাখতে একটি ডিজিটাল অ্যাকটিভিটি জোন তৈরি করেছিল ক্যাপিটাল কিডস ক্রিকেট। এসব কাজের সার্বিক দেখভাল করেছেন শহীদুল আলম রতন। বিশেষ করে মানসিকভাবে বিপর্যস্ত শিশু যেমন রিফিউজি শিশুদের নিয়ে ভার্চুয়াল সেশন, রেগুলার কুইজসহ পারিবারিক পরামর্শের ব্যবস্থাও করেছিলেন তিনি। বিরল সম্মানের পর রতন বলেছেন, ‘এত বড় সম্মান পাওয়াটা সত্যিই অসাধারণ। ওভালের মতো ঐতিহাসিক স্টেডিয়াম আমার নামে নামকরণ করা অনেক বড় সম্মান। এতে চ্যারিটেবল কাজ করা মানুষ আরও উৎসাহ পাবে, যারা মানুষকে সাহায্য করার মাধ্যমে পরিবর্তন আনতে চায়।’ নিজেদের কাজের ব্যাখ্যা দিয়ে রতন বলেন, ‘লকডাউনে যাওয়ার বিষয়টি নিয়ে আমরা কোচদের সঙ্গে আলোচনা করি। আমাদের তিন-চারটি ক্লাব আছে, ক্লাবের শিশুদের ভিডিও চ্যাটের মাধ্যমে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করানোর চেষ্টা করি। যাতে শিশুরা বাসায় কিংবা বাড়ির উঠোনে অনুশীলন করতে পারে। দুই সপ্তাহ পর আমরা ভার্চুয়াল পরীক্ষাও নিই।’

ইংল্যান্ড থেকেই কোচেস কোর্স তিন লেভেল সম্পন্ন  করেছেন তিনি।

সর্বশেষ খবর