বুধবার, ১১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি

শুরুতেই জিমিদের অগ্নিপরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

শুরুতেই জিমিদের অগ্নিপরীক্ষা

দীর্ঘ তিন দশকেরও বেশি সময় পর এশিয়া কাপ হকির আসর বসছে ঢাকায়। আজ থেকে শুরু হচ্ছে বহু কাঙ্ক্ষিত এই আসর। দুটি পুলে মোট আটটি দল অংশ নিচ্ছে এবারের এশিয়া কাপে। স্বাগতিক বাংলাদেশ পুল ‘এ’তে আজ নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে শক্তিশালী পাকিস্তানের। এর আগে দিনের প্রথম খেলায় মুখোমুখি হবে ভারত-জাপান।

হকির বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের (১৪) তুলনায় অনেকটা নিচের দিকে বাংলাদেশ (৩৪)। কিন্তু হকিতে র‌্যাঙ্কিং আসলে খুব একটা কাজে আসে না। যে কোনো দিন যে কেউই হেরে যেতে পারে। ভারতীয় অধিনায়ক মনপ্রিত সিং যেমন বলেছেন, ‘হকিতে একটা সেকেন্ডই খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে।’ এটা স্বীকার করেন পাকিস্তানের অধিনায়ক মুহাম্মদ ইরফানও। তাই তিনি বাংলাদেশের বিপক্ষে খেলতে নামার আগে বেশ সতর্ক। আর জিমিরা!

বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষদের মুখোমুখি হতে হবে আগামী কয়েকদিন। কিন্তু এর মানে এই নয় যে বাংলাদেশ খেলার আগেই হেরে যাবে। অধিনায়ক রাসেল মাহমুদ জিমি তো দৃঢ় কণ্ঠেই ঘোষণা করেছেন, ‘আমরা খেলার আগে হারব না।’ এটা কেবল জিমির কথা নয়, পুরো দলের। গতকাল কোচ মাহবুব হারুনের কণ্ঠেও শোনা গেল আত্মবিশ্বাসের সুর। তিনি বলেন, ‘পাকিস্তান ভালো দল কোনো সন্দেহ নেই। কিন্তু আমরা নিজেদের শক্তির উপর আস্থা রাখতে চাই।’ পাকিস্তান বিশ্বকাপ জয় করেছে। এশিয়া কাপেও টানা তিনবারের চ্যাম্পিয়ন। সবমিলিয়ে খুবই কঠিন এক প্রতিপক্ষ। কিন্তু প্রতিপক্ষ শক্তিশালী হলেও নিজেদের উপর বাড়তি কোনো চাপ রাখছে না বাংলাদেশ। কোচ হারুন যেমনটা বললেন, ‘পাকিস্তানকে নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তারা সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। এশিয়া চ্যাম্পিয়ন। তারা এখনো হকিতে পাওয়ার হাউজ। তবে আমরা আমাদের ভালো খেলাটাই প্রদর্শন করতে চাই।’ চাপমুক্ত থেকে এই ম্যাচটা খেলতে চান বলে জানিয়েছেন তিনি। অবশ্য বাংলাদেশ আজ সারওয়ারের অভাব ঠিকই কঠিনভাবে বোধ করবে। মাঝমাঠে তাকে নিয়েই পরিকল্পনা করেছিলেন কোচ। তবে দেশের মাটিতে নিজেদেরকে উজাড় করে দিতেই প্রস্তুত লাল-সবুজ দল।

বাংলাদেশ দলের স্ট্র্যাটেজিও জানালেন কোচ। তিনি বলেন, ‘আমরা পেনাল্টি কর্নারের উপর স্বাভাবিকভাবেই একটু বেশি নির্ভর করব। আশরাফুল, চয়ন, খোরশেদ তিনজনই বিভিন্নভাবে পেনাল্টি কর্নার অনুশীলন করেছে।’ মনসংযোগ ধরে রেখে বল পজেশন নির্ভর ও আক্রমণাত্মক হকি খেলবে বাংলাদেশ। অভিজ্ঞ ডিফেন্ডার মামুনুর রহমান চয়ন বলেন, ‘পাকিস্তানের সঙ্গে সাম্প্র্রতিক আমরা একটি ম্যাচ খেলেছি। তাদের স্টাইল আমাদের জানা। আমরা প্রস্তুত। এই ম্যাচটা সাহসিকতার সঙ্গেই আমরা খেলব।’ পাশাপাশি এশিয়া কাপকে একটা চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন তিনি। আর এই চ্যালেঞ্জের জন্য নিজেদের প্রস্তুতির কথাটাও বললেন চয়ন।

সর্বশেষ খবর