শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১১ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ জুন, ২০২১ ২৩:১৭

আবাহনী-মোহামেডান উত্তাপ

এখন তা কেবলই ‘সোনালি অতীত’! আবাহনী- মোহামেডান ম্যাচের সেই উন্মাদনা আর নেই। তবে এখনো দুই দল মুখোমুখি হলে খেলোয়াড়রা ‘অন্যরকম’ রোমাঞ্চ অনুভব করেন

ক্রীড়া প্রতিবেদক

আবাহনী-মোহামেডান উত্তাপ
Google News

একটা সময় জাতীয় দল নিয়ে ততটা আলোচনা ছিল না। ক্রিকেট বলতেই আবাহনী-মোহামেডান! প্রিয় ক্লাবকে নিয়ে দর্শকের সে কী উন্মাদনা! খেলার কয়েক ঘণ্টা আগেই নিজ দলের পতাকা হাতে স্টেডিয়ামে উপস্থিত হওয়া, ভিআইপি গ্যালারি দখলের জন্য লড়াই করা -ঐতিহ্যবাহী দুই ক্লাবকে নিয়ে আরও কত যে ঘটনা!

কিন্তু এখন তা কেবলই ‘সোনালি অতীত’! আবাহনী-মোহামেডান ম্যাচের সেই উন্মাদনা আর নেই। তবে এখনো দুই দল মুখোমুখি হলে খেলোয়াড়রা ‘অন্যরকম’ রোমাঞ্চ অনুভব করেন।

আজ ঢাকা প্রিমিয়ার লিগে মুখোমুখি হচ্ছে তুমুল আলোচিত দুই ক্লাব। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ‘আবাহনী-মোহামেডান’ উত্তাপ!

আজকের ম্যাচে আবাহনী-মোহামেডান লড়াইয়ের ভিতর আরেক লড়াই হচ্ছে- ‘মুশফিক বনাম সাকিব’! জাতীয় দলের দুই তারকা মুখোমুখি।

অবশ্য টানা তিন ম্যাচে হেরে প্রিমিয়ার লিগের শিরোপা দৌড় থেকে অনেকটা পিছিয়ে পড়েছে মোহামেডান। মতিঝিলের ক্লাবটি টানা তিন ম্যাচে হেরেছে। অবশ্য লিগে তাদের শুরুটা হয়েছিল দুর্দান্ত। প্রথম তিন ম্যাচেই পেয়েই ছিল দুর্দান্ত জয়। কিন্তু হঠাৎ ছন্দপতন।

অন্যদিকে লিগে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে মুশফিকুর রহিমের আবাহনী। ৬ ম্যাচের মধ্যে ৫টিতে জিতে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। প্রথম তিন ম্যাচে জয়ের পর চতুর্থ ম্যাচে হোঁচট খেয়েছিল ধানমন্ডির ক্লাবটি। তবে এরপর আবারও টানা দুই ম্যাচে জয়।

গতকাল বৃষ্টিবিঘিœত ম্যাচে আবাহনী ২৫ রানে হারিয়েছে শাইনপুকুরকে। হাফ সেঞ্চুরি করেছেন দুই ওপেনার মোহাম্মদ নাঈম ও আফিফ হোসেন। প্রথমে ব্যাট করে আবাহনী ৫ উইকেটে করে ১৮৩ রান। লক্ষ্য তাড়া করতে নেমে শাইনপুকুরের ইনিংস আটকে যায় ১২৩ রানেই। জাতীয় দলের তারকা নাঈম ৫০ বলে খেলেছেন ৭০ রানের ইনিংস। ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনি। আরেক ওপেনার আফিফ ৫৪ রান করেছেন ৪২ বল থেকে।

অন্যদিকে, মোহামেডান পাত্তাই পায়নি লিজেন্ডস অব রূপগঞ্জের বিরুদ্ধে। সোহাগ গাজীর ক্যারিশম্যাটিক বোলিংয়ে কাল প্রথমে ব্যাট করে ১১৩ রানের বেশি করতেই পারেনি মোহামেডান। অধিনায়ক সাকিব আল হাসান তো রানের খাতাই খুলতে পারেননি। লিগে দ্বিতীয়বারের মতো শূন্য রানে প্যাভিলিয়নে ফিরতে হলো বিশ্বসেরা অলরাউন্ডারকে। তবে মোহামেডানের হয়ে ৩২ বলে ৫২ রানের ঝড়ো ইনিংস খেলেছেন শুভাগত হোম। আর কোনো ব্যাটসম্যান সুবিধা করতে না পারায় প্রতিপক্ষের সামনে বড় স্কোর দাঁড় করাতে পারেনি মোহামেডান। ৪ ওভারে রূপগঞ্জের সোহাগ গাজী মাত্র ৮ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ১১৪ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১১ বল আগেই জিতে যায় রূপগঞ্জ।

গতকাল লিগের অন্য ম্যাচে গাজী গ্রুপের বিরুদ্ধে মাহমুুদুল হাসান জয় ৮৫ রানের সাইক্লোন ইনিংস খেলেও জয় এনে দিতে পারেননি তার দল ওল্ড ডিওএইচএসকে।

৭ ছক্কায় সাজানো মাহমুদুলের ৮৫ রানের ইনিংসের পরও অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় প্রথমে ব্যাট করে ১৩৬ রানের বেশি করতে পারেনি ডিওএইচএস। লক্ষ্য তাড়া করতে নেমে ৬ উইকেটের সহজ জয় পায় গাজী। তবে দল হারলেও ক্যারিশম্যাটিক ব্যাটিংয়ের জন্য ম্যাচসেরা হন মাহমুদুল হাসান।

দারুণ জয় পেয়েছে খেলাঘর সমাজকল্যাণ সমিতি। মেহেদী মিরাজ ও ফরহাদের ব্যাটে ব্রাদার্স ইউনিয়নের বিরুদ্ধে ৬ উইকেটে জয় পায় দলটি। প্রথমে ব্যাট করে অধিনায়ক মিজানুর রহমানের ৬৬ রানে ভর করে ৫ উইকেট হারিয়ে ১৩৪ রান করে ব্রাদার্স। লক্ষ্য তাড়া করতে নেমে খেলাঘর ১৬.২ ওভারে ৩ উইকেটে ১০৯ রান করার পর বৃষ্টি নামে। তারপর আর খেলা শুরু হয়নি। বৃষ্টি আইনে ৫ উইকেটে জয় পায় খেলাঘর।

রোমাঞ্চকর জয় পেয়েছে প্রাইম ব্যাংক। মোহাম্মদ মিথুনের হাফ সেঞ্চুরিতে প্রাইম দোলেশ্বরকে তারা ৩ রানে হারায়।

সহজ জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি। সালাউদ্দিন সাকিলের বিধ্বংসী বোলিংয়ে নুরুল ইসলাম সোহানের দল পারটেক্সকে হারায় ৬ উইকেটের ব্যবধানে। এটি শেখ জামালের তৃতীয় জয়। আর পারটেক্সের টানা ষষ্ঠ হার।

প্রিমিয়ার লিগে আজও ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। লিজেন্ডস অব রূপগঞ্জ খেলবে প্রাইম ব্যাংকের বিরুদ্ধে। মুখোমুখি হবে শেখ জামাল ধানমন্ডি ও প্রাইম দোলেশ্বর। লড়াই করবে শাইনপুকুর-ওল্ড ডিওএইচএস এবং খেলাঘর ও পারটেক্স। গাজী গ্রুপ খেলবে ব্রাদার্সের বিরুদ্ধে। তবে সবার দৃষ্টি থাকবে আবাহনী-মোহামেডান ম্যাচের দিকে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই বলে কথা।