মঙ্গলবার, ১০ মে, ২০২২ ০০:০০ টা
ঘরের মাঠে জয়ের আশায় টাইগাররা

অপেক্ষা কি ফুরাবে এবার

ক্রীড়া প্রতিবেদক

অপেক্ষা কি ফুরাবে এবার

চট্টগ্রামে গতকাল অনুশীলন শেষে ড্রেসিং রুমে ফিরছেন লঙ্কান তারকা অ্যাঞ্জেলো ম্যাথুজ।

মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস লিখেছিলেন মুমিনুল হকরা। নিউজিল্যান্ড জয়ের আত্মবিশ্বাস নিয়ে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকার। কেশব মহারাজার ঘূর্ণিতে বিধ্বস্ত হয়ে হেরে যায় সিরিজ। আফ্রিকার কাছে নাকাল হওয়ার পর নিউজিল্যান্ড জয়কে অনেকেই ‘ফ্লুক’ বলছেন! নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সিরিজ দুটি মুমিনুলরা খেলেছেন বিদেশের মাটিতে। চলতি বছর এই প্রথম ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। ঘরের মাঠ। পরিচিত পরিবেশ। পরিচিত উইকেট। মুমিনুল বাহিনী পারবে কি দীর্ঘ ২৭ মাসের বন্ধ্যত্ম ঘুচিয়ে ঘরের মাঠে জয়োৎসবে মেতে উঠতে? ২০১৯ সালের ফেব্রুয়ারিতে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ও ১০৬ রানে জিতেছিল বাংলাদেশ। এরপর দেশে ও বাইরে বেশ কয়েকটি সিরিজ খেলেছে। জয়ও আছে। কিন্তু ঘরের মাটিতে জয় নেই। সেই খরা দূর করার হাতছানি দিচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে ১৫-১৯ মে ও মিরপুরে ২৩-২৭ মে টেস্ট দুটিতে।

২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলার পর পাকিস্তানের মাটিতে ২০২০ সালে টেস্টে অংশ নয়। এরপর মারণঘাতী করোনাভাইরাসের ছোঁবলে বন্ধ হয়ে যায় সব ধরনের খেলাধূলা। প্রায় এক বছর বন্ধ থাকার পর আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে ফিরে বাংলাদেশ। করোনা পরবর্তী সময়ে ৬টি সিরিজে অংশ নেন মুমিনুলরা। শুধুমাত্র জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিতে। ড্র করে নিউজিল্যান্ডের বিপক্ষে। বাকিগুলোতে হার। ঘরের মাটিতে দুর্বল শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ০-২, শ্রীলঙ্কার বিপক্ষে অ্যাওয়ে সিরিজে ০-১, পাকিস্তাানের কাছে ঘরের মাটিতে ২-০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অ্যাওয়ে সিরিজ হারে ২-০ ব্যবধানে। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে জিতলেও পরেরটি হেরে সিরিজ ড্র করে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি (২০৬) ও নাঈম ইসলামের ঘূর্ণিতে জয় পায় টাইগাররা। এরপর ঘরের মাটিতে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের কাছে।

২০০০ সালে টেস্ট অভিষেক বাংলাদেশের। গত ২২ বছরে ১৩০ টেস্ট খেলেছে টাইগাররা। জয় সাকল্যে ১৬, হার ৯৭ এবং ড্র ১৭। মুমিনুলরা ঘরের মাটিতে টেস্ট খেলেছে ৬৬টি এবং ঘরের বাইরে ৬৪টি। ১৬ জয়ের মধ্যে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ এবং ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় একটি করে। বাকি ৬ জয় দেশের বাইরে-জিম্বাবুয়ে ২, ওয়েস্ট ইন্ডিজ ২ ও নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা ১টি করে। ‘দ্বীপরাষ্ট্র্র’ শ্রীলঙ্কার বিপক্ষে জয়টি আবার বাংলাদেশের নিজেদের শততম টেস্টে। অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ সিরিজ দুটিতে জয় না পেলেও ড্র রয়েছে। গত বছর পাল্লেকেলেতে ড্র করেছিল। ২০১৭ সালে শ্রীলঙ্কা সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল। মিরপুরে ২০১৫ সালে জিতলেও চট্টগ্রামে ড্র করেছিল। সেবার উভয় ইনিংসে সেঞ্চুরি করেছিলেন টাইগার অধিনায়ক মুমিনুল। খেলেছিলেন ১৭৬ ও ১০৫ রানের ইনিংস।

সিরিজে পাচ্ছে না স্ট্রাইক বোলার তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমানকে। সৈয়দ খালেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম ছাড়াও নতুন দুই মুখ শহিদুল ইসলাম ও রেজাউর রহমান রাজা রয়েছেন পেস অ্যাটাকে। আঙ্গুলে আঘাত পাওয়ায় প্রথম টেস্ট মিস করছেন মেহেদী হাসান মিরাজ। তার জায়গায় দলভুক্ত হয়েছেন অফ স্পিনার নাঈম হাসান। নাঈমের ঘূর্ণিতেই (৪+৫=৯ উইকেট) ২০১৯ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট জিতেছিল টাইগাররা। যা ঘরের মাটিতে সর্বশেষ টেস্ট জয়। ফিরেছেন দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। ছন্দে রয়েছেন তামিম ইকবাল, মাহামুদুল হাসান জয়। তবে ছন্দ হারিয়েছেন অধিনায়ক মুমিনুল। ২৭ মাস পর পুনরায় জয়োৎসবে মাততে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগেই শতভাগ উজার করে দিতে হবে বাংলাদেশকে। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর