শুক্রবার, ২৪ জুন, ২০২২ ০০:০০ টা

সাবিনাদের গৌরবময় জয়

৬ গোলে বিধ্বস্ত মালয়েশিয়া

ক্রীড়া প্রতিবেদক

সাবিনাদের গৌরবময় জয়

লজ্জায় এখনো মাথা নিচু করে হাঁটেন জামাল ভূঁইয়ারা। কুয়ালালামপুরে এশিয়ান কাপ বাছাই পর্বে প্রথম দুই ম্যাচে হারলেও সমান তালে লড়েছে বাংলাদেশ। কিন্তু গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক মালয়েশিয়ার সামনে দাঁড়াতেই পারেননি জামালরা। ১-৪ গোলে লজ্জার হারে মাঠ ছেড়েছিল বাংলাদেশ। ভাইরা হেরে গেলেও প্রতিশোধ নিয়েছে বোনরা। গতকাল কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত বসুন্ধরা গ্রুপ আন্তর্জাতিক প্রীতিম্যাচে বাংলাদেশ নারী দল ৬-০ গোলে হারিয়েছে মালয়েশিয়াকে। এ জয় স্বস্তি ও গৌরবের। কেননা র‌্যাঙ্কিং ও শক্তির দিক দিয়ে মালয়েশিয়া ছিল এগিয়ে।

মাঠে নামার আগে অধিনায়ক সাবিনা খাতুন আত্মবিশ্বাসী সুরে বলেছিলেন, র‌্যাঙ্কিং বা শক্তির দিক দিয়ে ওরা এগিয়ে মানছি। তবে আমরাও ছেড়ে কথা বলব না। আমরা সেরা খেলাটা দিয়েই জেতার আশা রাখি। কথা রেখেছেন সাবিনা। শুধু জেতেননি গোলের বন্যায় ভাসিয়েছে মালয়েশিয়াকে। সত্যি বলতে কী এমন জয় বাংলাদেশেও ভাবেনি। কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, মেয়েদের ফুটবল ইতিহাসে এটা সেরা জয়ই বলব। প্রায় ১০ মাস সাবিনারা ছিলেন মাঠের বাইরে। অন্য দিকে মালয়েশিয়ার মেয়েরা সবে মাত্র ফাস্ট ক্লাস লিগ শেষ করে খেলতে এসেছে।

পুরুষদের সঙ্গে নারী ফুটবলের তুলনা চলে না। কিন্তু বাংলাদেশের মেয়েরা বার বার প্রমাণ দিচ্ছেন তারা এগিয়ে চলেছেন। যার বড় প্রমাণ দিল মালয়েশিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে বড় ব্যবধানে জিতে। শক্তিশালী হলেও সফরকারী মালয়েশিয়া পাত্তাই পায়নি। শুরু থেকে মাঠ নিয়ন্ত্রণে রাখেন সাবিনারা। পুরো দল গোছানো ফুটবল খেলে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়াকে কাঁদিয়ে ছাড়ে।

ব্যক্তিগত পারফরম্যান্স নয়। টিম স্পিরিটই এমন ইতিহাস লেখা জয় এসেছে। জামালরা হারে ১-৪ গোলে। আর সাবিনারা প্রথমার্ধে ৪ গোল দেয়। বয়সভিত্তিক দলে সাফল্য থাকলেও নারী জাতীয় দল অনেক দিন পর সেরা খেলা দিয়েই বড় জয় পেল। হাফ ডজন গোল। একি ভাবা যায়! প্রথমার্ধে ডিফেন্ডার আঁখি খাতুন জোড়া, সাবিনা ও সিফাত জাহান স্বপ্না গোলগুলো করেন। দ্বিতীয়ার্ধে দাপট ধরে রেখে আর দুই গোল করেন মনিকা চাকমা ও কৃষ্ণা রানী সরকার। রবিবার দুই দেশের দ্বিতীয় ম্যাচ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর