মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
স্পেনের আলকারাজ চ্যাম্পিয়ন

টেনিসের নতুন রাজা নাদালের স্বদেশি

ক্রীড়া ডেস্ক

টেনিসের নতুন রাজা নাদালের স্বদেশি

ইউএস ওপেন জয় করেছেন স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজ। গতকাল ভোরে ফাইনালে তিনি নরওয়ের ক্যাসপার রুডকে ৬-৪, ২-৬, ৭-৬, ৬-৩ গেমে হারিয়েছেন। একই বয়সে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেছিলেন আরেক স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। আলকারাজ সেই নাদালের কথাই মনে করিয়ে দিচ্ছেন। ইউএস ওপেন জয় করে পুরুষ এককের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানও দখল করেছেন আলকারাজ। আর এতেই ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন তিনি। রেকর্ড গড়েছেন সবচেয়ে কম বয়সী হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে (১৯ বছর)। ২০০১ সালের নভেম্বরে ২০ বছর নয় মাস বয়সে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে এতদিন রেকর্ডটা দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ার লেটন হিউইট। এক গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেই দারুণ এক রেকর্ডের মালিক হয়ে গেলেন কার্লোস আলকারাজ।

রাফায়েল নাদালের যোগ্য উত্তরসূরি হিসেবে ভাবা হচ্ছে আলকারাজকে। তারই প্রমাণ দিচ্ছেন তিনি। চতুর্থ স্প্যানিশ হিসেবে কোনো গ্র্যান্ড স্লাম ট্রফি জিতলেন তিনি। এর আগে স্পেনের নাদাল, কার্লোস ফেরেরো এবং কার্লোস ময়া গ্র্যান্ড স্লাম ট্রফি নিয়ে গেছেন স্পেনে। বেশ আগে থেকেই আলকারাজকে নাদালের সঙ্গে তুলনা করা হচ্ছিল। ইউএস ওপেন জয়ের পর তুলনাটা আরও বেশিই হতে লাগল। তবে আলকারাজ এসব নিয়ে ভাবছেন না।

ইউএস ওপেন জয়ের পর বললেন, ‘আমার কাছে এটা অবিশ্বাস্য। আমি কখনো ভাবিনি ১৯ বছরেই এতকিছু অর্জন করতে পারব। সবকিছুই খুব দ্রুত ঘটছে।’ তবে ছেলেবেলা থেকেই গ্র্যান্ড স্লাম জয়ের স্বপ্ন দেখতেন আলকারাজ। তিনি বলেন, ‘বিশ্বের এক নম্বর হব এবং গ্র্যান্ড স্লাম ট্রফি জিতব, ছেলেবেলা থেকেই এমন কিছুর স্বপ্ন দেখে আসছি আমি।’ তিনি আরও বলেন, ‘আমার কেবল একটি হলো। তার (নাদালের) আছে ২২টি (গ্র্যান্ড স্লাম ট্রফি)। তবে আমি এখন লাইনে দাঁড়ালাম।’ ভবিষ্যতে আরও অনেক গ্র্যান্ড স্লাম ট্রফি জিততে চান তিনি। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকতে চান অনেক সপ্তাহ, অনেক বছর।

ইউএস ওপেনের রানার্সআপ ক্যাসপার রুডের স্বপ্ন ভঙ্গ হলো আবারও। গত জুনে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের কাছে হেরে যান তিনি। এবার আরেক স্প্যানিশের কাছে হারলেন ফাইনালে। ২৩ বছরের ক্যাসপার রুড প্রথম নরওয়েজিয়ান হিসেবে গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের ফাইনালে খেলেছেন। কার্লোস আলকারাজের কাছে হেরে তিনি বলেন, ‘আমি হতাশ। তবে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকাও দারুণ ব্যাপার। আমি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি জয়ের লক্ষ্যে লড়াই করতেই থাকব।’

পরিসংখ্যানে আলকারাজ

 রেকর্ড : ১৯ বছর ৪ মাস ৭ দিন বয়সে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

গ্র্যান্ড স্লাম ট্রফি : ইউএস ওপেন ২০২২

  মোট ট্রফি জয় : ৬টি

এটিপি মাস্টার্স ট্রফি : ২টি

সর্বশেষ খবর