শিরোনাম
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
ফুটবলে নতুন জোয়ার

নতুন রূপে সুপার কাপ

কোটি টাকার টুর্নামেন্ট আবার মাঠে ফিরছে। বাফুফের এক সভায় সভাপতিই এ ঘোষণা দিয়েছেন

ক্রীড়া প্রতিবেদক

২০০৮ সালে কাজী সালাউদ্দিন প্রথমবার বাফুফে সভাপতি নির্বাচিত হওয়ার পরই বড় চমক দেখান। চেয়ারে বসেই ঘোষণা দেন নতুন টুর্নামেন্ট  সুপার কাপের আয়োজনের। বাংলাদেশের ইতিহাসে ঘরোয়া টুর্নামেন্টে প্রথমবার চ্যাম্পিয়ন দলকে ১ কোটি ও রানার্স আপ দলকে ৫০ লাখ টাকার পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ঘোষণা শুধু মুখেই সীমাবদ্ধ থাকেনি ২০০৯ সালে মার্চে ফুটবলে কোটি টাকার সুপার কাপ মাঠে গড়ায়। প্রথম আসরেই ফাইনালে মুখোমুখি হয় আবাহনী ও মোহামেডান। অনেক দিন পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পুরো গ্যালারি ভরে যায়। কোটি টাকা বলেই সুপার কাপ দর্শকদের মন কেড়ে নেয়। ২০১১ ও ২০১৩ সালে আরও দুবার সুপার কাপ মাঠে গড়িয়েছিল।

যে টুর্নামেন্ট ঘিরে দেশের ফুটবলে নতুনভাবে প্রাণ সঞ্চার হয়েছিল সেখানে মাত্র তিনবার আয়োজন করে কোটি টাকার সুপার কাপ থেমে যায়। অথচ প্রথম টুর্নামেন্টের সংবাদ সম্মেলনেই কাজী সালাউদ্দিন ঘোষণা দিয়েছিলেন সুপার কাপ নিয়মিত হবে। বিদেশি ক্লাবকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি প্রাইজমানিও বাড়বে। ২০১৩ সালের পর সাড়া জাগানো টুর্নামেন্টটি বন্ধ হয়ে যায়। বাফুফের বক্তব্য ছিল স্পন্সর না পাওয়ায় সুপার কাপ চালানো সম্ভব নয়।

আশার কথা হচ্ছে কোটি টাকার টুর্নামেন্ট আবার মাঠে ফিরছে। বাফুফের এক সভায় সভাপতিই এ ঘোষণা দিয়েছেন। ফুটবল জাগাতে দেশের শীর্ষ এক কর্পোরেট হাউজ কাজ করে যাচ্ছে। যা ফুটবলপ্রেমীদের ভালো মতোই জানা। সেই প্রতিষ্ঠানটি স্পন্সর করতে রাজি হওয়ায় সুপার কাপ মাঠে নামা এখন সময়ের ব্যাপার। সুপার কাপে থাকছে নতুনত্ব। জাঁকজমক করে তুলতে নেওয়া হবে নানা পদক্ষেপ। পেশাদার লিগের শীর্ষ তিন দল টুর্নামেন্টে সরাসরি খেলার কথা। সাইফ স্পোর্টিং পেশাদার লিগ থেকে নাম প্রত্যাহার করায় তাদের জায়গায় চতুর্থ হওয়া শেখ জামাল ধানমন্ডি সুযোগ পাবে এটাই স্বাভাবিক।

চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও রানার্স ঢাকা আবাহনী সরাসরি সুযোগ পাচ্ছে। সেক্ষেত্রে আরেক বড় ক্লাব ঢাকা মোহামেডানের খেলার কথা বাছাইপর্বে। কিন্তু শেষ চ্যাম্পিয়ন হিসেবে তারা সরাসরি সুপার কাপে খেলতে পারবে। যেহেতু ছয় দল খেলবে। তাই পেশাদার লিগের বাকি দলগুলো খেলবে বাছাইপর্বে। এখান থেকেই সেরা দুদল সুযোগ পাবে সুপার কাপে। এসব বাফুফের প্রাথমিক সিদ্ধান্ত। জানা যায় পরবর্তী নির্বাহী কমিটির সভায় সবই চূড়ান্ত হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর