শনিবার, ৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

শুরুতেই হার টাইগারদের

ত্রিদেশীয় সিরিজ

ক্রীড়া প্রতিবেদক

শুরুতেই হার টাইগারদের

ফলাফল নয়, ইতিবাচক মানসিকতা- শ্রীধরন শ্রীরামের মন্ত্রে দীক্ষা নিচ্ছেন নুরুল হাসান সোহান, লিটন দাসরা। এই মন্ত্র নিয়ে বাংলাদেশ ক্রিকেট দল এখন ক্রাইস্টচার্চে। খেলছে তিন জাতির টি-২০ টুর্নামেন্ট। গতকাল পাকিস্তানের বিপক্ষে খেলেছে। ফলাফল হার। কিন্তু যে ইতিবাচক মানসিকতা বাস্তবায়নের প্রক্রিয়া পরিকল্পনা নিয়ে এগোচ্ছে টাইগাররা, তার ছিটেফোঁটা দেখা মেলেনি ম্যাচে। ব্যাটিং কিংবা বোলিং-কোনো বিভাগেই টাইগার ক্রিকেটারদের আগ্রাসী মেজাজে দেখা যায়নি। যদিও আরও তিন ম্যাচ বাকি। ম্যাচগুলোতে সাকিব, সোহান, লিটন, মুস্তাফিজদের প্রক্রিয়ার মধ্যে এগিয়ে যেতে হবে। চূড়ান্ত বাস্তবায়নের মঞ্চ টি-২০ বিশ্বকাপ। ২০ ওভারের বিশ্বকাপকে টার্গেট করেই শ্রীরাম নতুন দীক্ষা দিচ্ছেন টাইগারদের। গতকাল প্রচন্ড ঠান্ডায় খেলায় বাঁধা হতে পারেনি। দুই দলই সাবলীল ক্রিকেট খেলার চেষ্টা করেছে। দারুণ ছন্দে থাকা মোহাম্মদ রিজওয়ানের দুরন্ত ব্যাটিংয়ে পাকিস্তান ২১ রানে হারিয়েছে টাইগারদের। আগামীকাল নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে টাইগাররা। গতকালের ম্যাচ খেলেননি নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ভ্রমণজনিত ক্লান্তির কারণে খেলেননি। আগামীকাল খেলবেন। দলকে নেতৃত্ব দিয়েছেন নুরুল হাসান সোহান।

পরিসংখ্যানের হিসাবে পাকিস্তান এগিয়ে। তারপর বাবর আজমের নেতৃত্বে গত দুই বছর দারুণ ক্রিকেট খেলছে দলটি। গত টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল এবং সম্প্রতি শেষ হওয়া এশিয়া কাপের ফাইনাল খেলে পাকিস্তান। বিপরীতে বাংলাদেশ এশিয়া কাপের প্রথম পর্ব ডিঙাতে পারেনি। বিশ্বকাপের চূড়ান্তপর্বে জয় পায়নি একটিও। পারফরম্যান্সের গ্রাফ নিচের দিকে। সেখান থেকে পরিবর্তন করতেই নতুন নেতৃত্ব ও কোচ নিয়োগ দিয়েছে ক্রিকেট বোর্ড। নতুন পরিকল্পনায় হাঁটছে। নতুন পরিকল্পনা ব্যর্থ হয়েছে এশিয়া কাপে। এবার তিন জাতির টুর্নামেন্টে বাস্তবায়ন করতে চাইছে। নতুন প্রক্রিয়া বাস্তবায়নের পরিকল্পনা থাকলেও সাকিব-শ্রীরাম বাহিনীর টার্গেট বিশ্বকাপ। ২৪ অক্টোরর শুরু হবে সাকিবদের মূল মঞ্চ।

গতকাল ক্রাইস্টচার্চে প্রথম ব্যাটিং করে বাবর বাহিনী। দুর্দান্ত ব্যাটিং করে পাকিস্তান সংগ্রহ করে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৭ রান। দুই ওপেনার রিজওয়ান ও বাবর স্কোর বোর্ডে ৫২ রান যোগ করে বিচ্ছিন্ন হন ৭.১ ওভারে। অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের বলে বাবর আউট হন। ম্যাচসেরা রিজওয়ান শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে অপরাজিত থাকেন ৭৮ রানে। ৫০ বলে ৭ চার ও ২ ছক্কায় সাজানো ইনিংসটির স্ট্রাইক রেট ছিল ১৫০। অথচ পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা রিজওয়ানের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা করছেন নিয়মিত। পাকিস্তানের ব্যাটারদের আক্রমণে পেসার তাসকিন আহমেদ ও বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ ছাড়া বাকি সব বোলারই বেসামাল হয়ে পড়ে। বিশেষ করে দলের পেস বিভাগের মূল অস্ত্র মুস্তাফিজুর রহমানকে খুঁজেই পাওয়া যায়নি। ৪ ওভারে রান দিয়েছে ৪৮। ডট বল নিয়েছেন মাত্র ৬টি। তাসকিন গতি ও সুইংয়ে প্রতিপক্ষের সমীহ আদায় করে নেন। ৪ ওভারে ২৫ রানের খরচে নেন ২ উইকেট। ডট বল নেন ১৩টি। নাসুম ৪ ওভারে রান দেন ২২। ছন্দ হারানো বোলিং করেন হাসান মাহমুদও। টার্গেট ১৬৮ রান। টি-২০ ক্রিকেটে হরহামেশাই টপকে যাচ্ছে দলগুলো। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় কোনো চ্যালেঞ্জই ছুঁড়তে পারেনি সোহান বাহিনী। বরাবরের মতোই ব্যর্থ ওপেনিং জুটি। স্পেশালিস্ট ওপেনারের অভাবে মেক শিফট ওপেনার দিয়ে কাজ চালাচ্ছে। সাব্বির ও মিরাজ ২৫ রান যোগ করেন। পাকিস্তানি বোলিংয়ের বিপক্ষে লড়াকু ব্যাটিং করেন লিটন ও ইয়াসির আলি। তিন নম্বরে খেলতে নেমে লিটন ৩৫ রান করেন ২৬ বলে ৪ চার ও এক ছক্কায়। ইয়াসির ৪২ রানের অপরাজিত ইনিংস খেলেন ২০০ স্ট্রাইক রেটে ২১ বলে ৫ চার ও ২ ছক্কায়। গোটা দলে লিটন ও ইয়াসিরকেই শুধু দেখা গেছে টি-২০ মেজাজে ব্যাটিং করতে।

 

পাকিস্তান

১৬৭/৫, ২০ ওভার ( রিজওয়ান ৭৮, বাবর ২২, মাসুদ ৩১, হায়দার ৬, ইফতিখার ১৩।

তাসকিন ৪-০-২৫-২, মুস্তাফিজ ৪-০-৪৮-০, হাসান ৪-০-৪২-১, নাসুম ৪-০-২২-১, মিরাজ ২-০-১২-১)।

বাংলাদেশ

১৪৬/৯, ২০ ওভার (মিরাজ ১০, সাব্বির ১৪, লিটন ৩৫, আফিফ ২৫, সোহান ৮, ইয়াসির ৪২* ।

দাহানি ৪-০-২৪-১, ওয়াসিম ৪-০-২৪-৩, রউফ ৪-০-৩৮-১, নাওয়াজ ৪-০-২৫-২, শাদাব ৪-০-৩০-১)

ফল : পাকিস্তান ২১ রানে জয়ী

ম্যাচসেরা : মোহাম্মদ রিজওয়ান

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর