বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

মিরপুরে প্রত্যয়ী সাকিবরা

ক্রীড়া প্রতিবেদক

মিরপুরে প্রত্যয়ী সাকিবরা

মেসির ১০ নম্বর জার্সি পরে মিরপুরে অনুশীলনে সাকিব

টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে তিন যুগ পর বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে অপূর্ণতা ঘুচিয়েছেন লিওনেল মেসি। ৭ বারের বিশ্বসেরা ফুটবলারের বিশ্বকাপ জয় উদযাপন করতে রাতেই গাড়ি নিয়ে বেরিয়ে পড়েছিলেন বাংলাদেশের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান। গত পরশু দিন দুই দল চট্টগ্রাম থেকে ঢাকায় পা রাখে। গতকাল অনুশীলন করে টাইগাররা। প্রিয় দল আর্জেন্টিনা ও প্রিয় ফুটবলার মেসির নাম খচিত ১০ নম্বর জার্সি পরে অনুশীলন করেন সাকিব। ফুটবল খেলার সময় মেসির মতোই বল নিয়ে ড্রিবলিং করছিলেন। টাইগার অধিনায়কের এই ফুটবল ক্যারিশমা আবার দলের সদস্যরাও উপভোগ করেছেন। চট্টগ্রাম টেস্টে ১১৮ রানে হেরে সিরিজে পিছিয়ে পড়েছে সাকিব বাহিনী। সিরিজে সমতা আনতে মিরপুর টেস্টে জিততেই হবে। কাল থেকে মাঠে গড়াচ্ছে মিরপুর টেস্ট। মিরপুরে উইকেটের পেছনে গ্লাভস হাতে পুনরায় দেখা যেতে পারে লিটন দাসকে। চট্টগ্রামে কিপিং করেছিলেন নুরুল হাসান সোহান। সিরিজের শেষ টেস্টে একাধিক পরিবর্তন হতেও পারে!

ইনজুরির জন্য ওয়ানডে সিরিজ খেলেননি তামিম ইকবাল। টেস্ট সিরিজ থেকেও সরে দাঁড়ান ওয়ানডে অধিনায়ক। তার জায়গায় সুযোগ পান বাঁ হাতি তরুণ ব্যাটার জাকির হাসান। অভিষেক টেস্টেই বাজিমাত করেন তিনি। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সোনালি অক্ষরে নিজের নাম লিখেন। জাকিরের আগে অবশ্য আরও তিন ক্রিকেটার-আমিনুল ইসলাম বুলবুল, মোহাম্মদ আশরাফুল ও আবুল হোসেন রাজু। জাকির প্রথম ইনিংসে ২০ রান করে। টাইগারদের প্রথম ইনিংসে সংগ্রহ ছিল ১৫০। দ্বিতীয় ইনিংসে জাকির ১০০ রান করেন। তাকে সঙ্গ দেন ওপেনার নাজমুল হোসেন শান্ত ৬৭ রান এবং মিডল অর্ডারে অধিনায়ক সাকিব ৮৪ রানের ইনিংস খেলে। তারপরও ৫১৩ রানের টার্গেটে টাইগারদের দ্বিতীয় ইনিংস থেমে যায় ৩২৪ রানে। ওপেনিং জুটিতে ১২৪ রান যোগ করেন জাকির ও শান্ত। যা ভারতের বিপক্ষে উদ্বোধনী সর্বোচ্চ।

গতকাল দেশের সবচেয়ে বর্ষিয়ান ক্রিকেটার মুশফিকুর রহিম দীর্ঘ সময় কথা বলেন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে। চট্টগ্রামে প্রথম ইনিংসে ২৮ ও দ্বিতীয় ইনিংসে ২৩ রান করেন মুশফিক। গতকাল তিনি ভারতীয় ক্রিকেট লিজেন্ড দ্রাবিড়ের সঙ্গে টেকনিক নিয়ে কথা বলেন। সে সময় দেখা গেছে দ্রাবিড় ব্যাটিং শ্যাডো দেখাচ্ছেন মুশফিককে। চট্টগ্রামে কিপিং করেছেন নুরুল সোহান। কিন্তু ক্যাচ মিস করেছেন বেশ কয়েকটি। যদিও ভারতের প্রথম ইনিংসে একটি স্ট্যাম্পিং করেছেন। ব্যাটিংয়ে ১৬ ও ৩ রান করেন সোহান। গতকাল ঘণ্টা খানেক সময় কিপিং করেছেন লিটন। দলে কিপার হিসেবে সোহান ও মুশফিক থাকার পরও মিরপুরে গ্লাভস হাতে দেখা যেতে পারে লিটনকে। ডান হাতি ড্যাসিং ক্রিকেটার ২৪ ও ১৯ রান করেছেন চট্টগ্রামে।

চট্টগ্রামে ভালো বোলিং করেছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। বাঁ হাতি স্পিনার তাইজুল উইকেট নেন ৪টি এবং মিরাজ উইকেট নেন ৪টি। দ্বিতীয় ইনিংসে অবশ্য মিরাজ এক উইকেট নিলেও তাইজুল ছিলেন উইকেটশূন্য। মিরপুরের উইকেটেও স্পিনাররা বাড়তি সুবিধা পাবেন। ফলে সাকিব, লিটন, মুশফিক, জাকিরদের সামাল দিতে হবে তিন ভারতীয় স্পিনার আক্সার প্যাটেল, কুলদীপ যাদব ও রবীচন্দন অশ্বিনকে।

সর্বশেষ খবর