বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সেই ‘ফিনিশার’ নাসির

ক্রীড়া প্রতিবেদক

সেই ‘ফিনিশার’ নাসির

এক সময় জাতীয় দলে নির্ভরযোগ্য তারকা ছিলেন নাসির হোসেন। তার পরিচয় ছিল ‘দ্য ফিনিশার’ হিসেবে। কী দারুণ ব্যাটিং। বোলিংও ছিল দুর্দান্ত। জাতীয় দলে নাসির হোসেন যে পজিসনে ব্যাটিং করতে, একই পজিশনের বিশ্বের আর কোনো দলেই এমন অলরাউন্ডার ছিলেন না। বলা নিজের পজিশনে নাসির বিশ্বসেরা।

ব্যাটিং দারুণভাবে ফিনিশ করে আসতেন তিনি। কখনো খুব কম বল খেলে তাকে অনেক বেশি রান করতে হতো। আবার যেদিন টপ অর্ডারের ব্যাটসম্যানরা দ্রুত আউট হয়ে যেতেন সেদিন লম্বা সময় ধরে ব্যাটিং করতে হতো। ম্যাচের গতিবিধি দেখে তাকে ব্যাট করতে হতো। তবে দলের যে পরিস্থিতিই থাক না কেন না নাসির হোসেন সেভাবেই ব্যাটিং করতেন।

বোলিংয়েও ছিলেন দুর্দান্ত। যদিও তাকে ভাবা হতো পার্টটার হিসেবে। তবে যখনই ব্রেুক থ্রু-র প্রয়োজন হতো তখনই বোলিংয়ে নাসির। ক্যাপ্টেনকে হতাশও করেননি তিনি।

কিন্তু হঠাৎই জাতীয় দল থেকে হারিয়ে যান এই তারকা অলরাউন্ডার। তবে পারফরম্যান্সের জন্য নয়, শৃঙ্খলা ভঙ্গের জন্য ক্রিকেট থেকেই যেন অনেকটা দূরে সরে গিয়েছিলেন। কিন্তু আবারও সদর্পে ফিরেছেন নাসির হোসেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে আগের সেই নাসিরকেই দেখা যাচ্ছে। ব্যাটে-বলে দুর্দান্ত।

ব্যাটিংয়ে যেমন সাকিব আল হাসানের জন্য রীতিমতো প্রতিদ্বন্দ্বিতা করে রান করছেন, বোলিংয়েও তেমনি দাপট দেখাচ্ছেন। ৮ ম্যাচে ৫৮.২০ গড়ে ২৯১ রান করেছেন ঢাকা ডমিনেটর্সের এই অধিনায়ক। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এখন পর্যন্ত তার সামনে কেবল সাকিব আল হাসান, ৩০৪ রান।

উইকেট শিকারের দিক দিয়েও দ্বিতীয় স্থানে নাসির। ৭ ইনিংসে বোলিং করে ১৩.৮১ গড়ে নিয়েছেন ১১ উইকেট। নাসিরের সামনে কেবল ওয়াহাব রিয়াজ। পাকিস্তানের এই তারকা বোলারের শিকার ১২ উইকেট। ইম্প্যাক্ট ক্রিকেটারের তালিকাতেও আসরে দ্বিতীয় স্থানে নাসির, সাকিবের পরই।

পারফরম্যান্সে দারুণ ধারাবাহিক। প্রতি ম্যাচেই রান পাচ্ছেন, আবার উইকেটও তুলে নিচ্ছেন। সব মিলে চলতি বিপিএলে দুর্দান্ত ফর্মে নাসির। তবে ক্যাপ্টেন হিসেবে ক্যারিশম্যাটিক কিছু দেখাতে পারছেন না। বিপিএলে ঢাকা মোটেও সুবিধা করতে পারছে না। ৮ ম্যাচে মাত্র দুই জয়। চার পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে।

একা নাসিরের পক্ষে আর কত দূরই বা দলকে টেনে নিয়ে যাওয়া সম্ভব! জয় পেতে হলে অন্যদেরও ভালো করতে হবে। তবে শেষ ম্যাচে দুর্দান্ত খেলেছে ঢাকা। খুলনার বিরুদ্ধে দারুণ জয়ও পেয়েছে। ঢাকা প্লে-অফ নিশ্চিত করতে পারলে আরও বেশি ম্যাচ খেলতে পারবেন নাসির। সেক্ষেত্রে ‘ম্যান অব দ্য টুর্নামেন্ট’ হওয়ার দারুণ সুযোগ।

নাসির জাতীয় দল থেকে ছিটকে যাওয়ার পর এখনো তার অভাব পূরণ হয়নি। তাই এবার তার ক্যারিশম্যাটিক পারফরম্যান্স দেখে হয়তো আশা বুক বাঁধছে জাতীয় দল টিম ম্যানেজমেন্ট। নাসিরকে নিয়ে বিসিবিতে আলোচনাও হচ্ছে। ভারতে ২০২৩ বিশ্বকাপের আগে এমন একজন অলরাউন্ডার জাতীয় দলে খুবই প্রয়োজন।

বিপিএলের পর পরই বাংলাদেশ সফরে আসছে ইংল্যান্ড দল। ইংল্যান্ড থাকতে থাকতেই আয়ারল্যান্ড দল আসবে। তাই ইংল্যান্ডের বিরুদ্ধেই যদি নাসিরকে জাতীয় দলে দেখা যায়, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর