শিরোনাম
সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কুমিল্লার ভরসা লিটন

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

কুমিল্লার ভরসা লিটন

 খুলনা টাইগার্সের বিপক্ষে ৪ রানের শ্বাসরুদ্ধকর জয় পায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে ম্যাচসেরা হন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। ৪৭ বলে ৫৪ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। অথচ ম্যাচে কুমিল্লার জয়ের ভিত গড়ে দিয়েছিলেন লিটন দাস ৪২ বলে ৫০ রানের ইনিংস খেলে। লিটনকে ম্যাচসেরা না দেওয়ায় অনেকেই বিস্মিত হন। ম্যাচসেরা না হলেও কুমিল্লার সবচেয়ে ধারাবাহিক ক্রিকেটার লিটন। ৮ ম্যাচে ১৩৫.২৯ স্ট্রাইক রেটে ২৩০ রান করেন। যাতে রয়েছে দুটি হাফসেঞ্চুরির ইনিংস। একটি ৫০ রানের এবং অপরটি ৭০ রানের ইনিংস। কুমিল্লার ধারাবাহিকতার নাম লিটন। তার ব্যাটে রান হলেই সাফল্য পাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন। আসরে দুটি মাত্র ম্যাচে দুই অংকের রান করতে পারেননি। শূন্য করেন ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে এবং সিলেটের বিপক্ষে ৮ রান করেন। বাকি স্কোরগুলো ১০, ৩২, ২০ ও ৪০।

লিটনের অভিষেক ফতুল্লায় ভারতের বিপক্ষে ২০১৫ সালে। অভিষেকেই খেলেছিলেন পঞ্চাশোর্ধ্ব ইনিংস। এরপর হয়ে উঠেন দলের অন্যতম আস্থার প্রতীক। যদিও মাঝে বাদ পড়েন জাতীয় দল থেকে। নতুন করে সুযোগ পাওয়ার পর থেকে দলের ভরসা হয়ে উঠেছেন। টেস্ট, ওয়ানডে ও টি-২০-তিন ফরম্যাটেই দলের মূল ব্যাটার লিটন। এর মধ্যে গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেন। তার অধিনায়কত্বে বাংলাদেশ সিরিজ জিতে। ২০১৫ সালের পর দ্বিতীয়বার সিরিজ জিতেছে বাংলাদেশ। ২০১৮ সালে লিটন এশিয়া কাপের ফাইনালে ওপেন করেন ভারতের বিপক্ষে। খেলেছিলেন ১২১ রানের ইনিংস। ওয়ানডে ক্যারিয়ারে ৬০ ম্যাচে রান করেছেন ১৯১২। সেঞ্চুরি ৫টি এবং হাফসেঞ্চুরি ৭টি। ৩৭ টেস্টে রান করেছেন ২২৫৩। গত বছর ১০ টেস্ট রান করেছেন ৮০০। ক্যারিয়ারের ৩ সেঞ্চুরির দুটিই করেছেন গত বছর। ৬৫ টি-২০ ম্যাচে রান করেছেন ১৩৮৮ রান। সেঞ্চুরি নেই। হাফসেঞ্চুরি ৮।

লিটন যখন ব্যাটিংয়ে নামেন, তখন স্ট্রোকের ফুলঝুরি ছোটান। দৃষ্টিনন্দন ব্যাটিং করে নিজেকে মেলে ধরেন আলাদাভাবে। উইকেটরক্ষক হিসেবেও  দারুণ লিটন দাস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর