বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আগ্রাসী টাইগারদের সামনে সতর্ক আইরিশরা

বাংলাদেশ আয়ারল্যান্ড দ্বিতীয় টি-২০ আজ

ক্রীড়া প্রতিবেদক

আগ্রাসী টাইগারদের সামনে সতর্ক আইরিশরা

প্রথম টি-২০ ম্যাচের ছবি

বাংলাদেশের মাটিতে যেন স্বাগতিক হওয়ার স্বাদ পাচ্ছে আয়ারল্যান্ড! পেস সহায়ক সবুজ উইকেট। ব্যাটসম্যানরা ইচ্ছামতো শট খেলার সুযোগ পাচ্ছেন। আইরিশরা ঘরের মাঠে এমন উইকেটে খেলেই অভ্যস্থ। তারপরও তিন ওয়ানডে এবং প্রথম টি-২০তে টাইগারদের সামনে আয়ারল্যান্ড ছিল রীতিমতো ‘অসহায়’!

ওয়ানডে সিরিজে নাস্তানাবুদ হওয়ার পর টি-২০ সিরিজের প্রথম ম্যাচেই বাংলাদেশের সামনে রীতিমতো উড়ে গেছে আইরিশরা। আজ বন্দরনগরী চট্টগ্রামে দ্বিতীয় টি-২০ খেলতে নামছে দুই দল। বাংলাদেশ জিতলেই নিশ্চিত হয়ে যাবে সিরিজ। প্রথম ম্যাচে জয় পাওয়ায় গতকাল কোনো অনুশীলন করেনটি টাইগাররা। বিশ্রাম দেওয়া হয়েছিল ক্রিকেটারদের। হোটেলেই সময় কাটিয়েছেন ক্রিকেটাররা। তবে আইরিশরা ঠিকই কঠোর অনুশীলন করেছেন। লড়াইয়ের জন্য নিজেদের প্রস্তুত করেছেন।

কিছু দিন আগেও বাংলাদেশকে বলা হতো কেবলই ‘ওয়ানডে দল’! টি-২০ খেললেও আহামরি কিছু করতে পারেনি। তবে সাকিব আল হাসান অধিনায়ক হওয়ার পর বদলে যেতে থাকে টি-২০ দলের চেহারা। সব শেষ বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবারের মতো সেমিফাইনালে খেলার দারুণ সম্ভাবনা তৈরি করেছিল। কিন্তু শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে হেরে যায়। তবে ভারত-পাকিস্তান দুই দেশের বিরুদ্ধে দাপট দেখিয়েছেন টাইগাররা।

ঘরের মাঠে আগের সিরিজেই বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। এমন নয় যে ইংলিশদের ডেকে এনে কেবলমাত্র ‘হোম অ্যাডভান্টেজ’ নিয়ে জিতেছে স্বাগতিকরা! ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং- সব বিভাগেই ক্যারিশমা দেখিয়েছেন টাইগার ক্রিকেটাররা। বাংলাদেশের পারফরম্যান্স দেখে বিশ্বকাপ জয়ী ইংলিশ ক্যাপ্টেন জশ বাটলারও প্রশংসা করেছেন। ওই সিরিজে ক্যাপ্টেন সাকিব তো বাংলাদেশ দলের ফিল্ডিংকে এশিয়ার সেরা হিসেবে ‘ঘোষণা’ দিয়েছেন!

আইরিশদের বিরুদ্ধে প্রথম টি-২০তেও নিজেদের সামর্থ্য আলাদাভাবে বুঝিয়ে দিয়েছেন টাইগাররা। প্রথমে ব্যাট করে ১৯.২ ওভারে ২০৭ রান। এরপর ডাকওয়ার্থ/লুইস পদ্ধতিতে জয়।

কিছু দিন আগেও বাংলাদেশের মাটিতে জয় মানেই ছিল স্পিনারদের দাপট! কিন্তু এবার পরিস্থিতি উল্টো। পেসাররা জয়ে বড় ভূমিকা রাখছেন। ওয়ানডে সিরিজ হারার পর সিলেটে আইরিশ ক্যাপ্টেন তো রীতিমতো অবাক হয়ে বলেছিলেন, ‘আমরা ভেবেছিলাম বাংলাদেশের উইকেট স্পিন সহায়ক হবে! কিন্তু এখানে এসে দেখি উল্টো।’

চট্টগ্রামে প্রথম টি-২০ বাংলাদেশের ব্যাটসম্যান এবং পেসাররা দাপট দেখিয়েছেন। ওপেনার রনি তালুকদার ঝড়ো হাফ সেঞ্চুরি করেছেন। আরেক ওপেনার লিটন দাসও যেন সাইক্লোন গতিতে ব্যাটিং করেছেন। পাওয়ার প্লেতে ৮১ রানের রেকর্ড হয়েছে। দলের টপঅর্ডার কিংবা মিডল অর্ডার কোনো ব্যাটসম্যানকে দেখে মনে হয়নি কেবলই নিজের জন্য খেলছেন, সবাই যেন দলের জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন। বাংলাদেশ দলে এমন অলআউট ব্যাটিং সচরাচর দেখা যায় না। 

ব্যাটিং সহায়ক উইকেটে সাধারণত পরে ব্যাটিং করা বাড়তি সুবিধা পেয়ে থাকে। আগের ম্যাচে জয়ের জন্য ৮ ওভারে আইরিশদের দরকার ছিল ১০৪ রান, হাতে ১০ উইকেট। চট্টগ্রামের ব্যাটিং স্বর্গে এটা কঠিন কোনো টার্গেট ছিল না। তা ছাড়া ওয়ানডে দল যেমনই হোক, টি-২০তে আয়ারল্যান্ড কিন্তু ভয়ংকর। গত বিশ্বকাপে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছিল তারা। চটগ্রামে আগের ম্যাচে প্রথম দুই ওভার থেকে ৩২ রান নেওয়ার পর যেন আশার আলো দেখতে পাচ্ছিল আয়ারল্যান্ড। কিন্তু তাসকিন আহমেদ বল হাতে নিয়েই ম্যাচের চিত্র পাল্টে দিলেন। দুই ওভারে মাত্র ১৬ রান দিয়ে নিলেন ৪ উইকেট। নিজের ক্যারিয়ার সেরা বোলিং করে বাংলাদেশকে এনে দিলেন দারুণ এক জয়। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত এই বাংলাদেশ।

আজ সিরিজে ফেরার জন্য মুখিয়ে আছে আয়ারল্যান্ড। কিন্তু কাজটা যে সহজ হবে না সহকারী কোচ গ্যারি উইলসনের কথাতেই পরিষ্কার। গতকাল মিডিয়াকে তিনি বলেন, ‘দেশের মাঠে বাংলাদেশ খুব ভালো দল। এমনকি অন্য কন্ডিশনেও তারা তাদের সামর্থ্য দেখিয়েছে। তারা ইংল্যান্ডকে ৩-০তে হারিয়েছে। তাই হেরে যাওয়ায় আমাদের অবাক হওয়ার কিছু নেই। বাংলাদেশ খুবই ভালো দল এবং আমাদের জন্য এটি চ্যালেঞ্জিং। আমরাও ভালো দল। আশা করছি সামনের দুই ম্যাচে আগের চেয়ে ভালো করতে পারব।’

সর্বশেষ খবর