শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

এবার টাইগারদের আয়ারল্যান্ড মিশন

ক্রীড়া প্রতিবেদক

এবার টাইগারদের আয়ারল্যান্ড মিশন

অক্টোবর-নভেম্বরে ভারতে বসছে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট। ১৩ দলের বিশ্বকাপ সুপার লিগের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। ২১ ম্যাচে ১৩ জয়ে ১৩০ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে থাকা বাংলাদেশ সরাসরি খেলবে ক্রিকেট মহাযজ্ঞে। আইসিসি বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের আরও ৩টি ম্যাচ রয়েছে। আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ ৩টি খেলে শেষ হবে তামিম বাহিনীর বিশ্বকাপ সুপার লিগ। ১৪ দলের টুর্নামেন্টের বাকি দল চূড়ান্ত হবে বাছাইপর্ব খেলে। আয়ারল্যান্ড সফরে তামিম বাহিনীর ম্যাচ ৩টির ভেন্যু ইংল্যান্ডের চেমসফোর্ড। ম্যাচ ৩টি যথাক্রমে ৯, ১২ ও ১৪ মে। সিরিজের জন্য তামিম ইকবালকে অধিনায়ক রেখে দল ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। দলের অপরাপর ক্রিকেটার লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলি, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও মৃত্যুঞ্জয় চৌধুরী। ডান হাতি পেসার তাসকিন আহমেদ ইনজুরিতে পড়ায় তার জায়গায় নেওয়া হয়েছে বাঁ হাতি সুইং বোলার মৃত্যুঞ্জয়কে। ভারতের কন্ডিশন বিবেচনায় রেখে বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলামকে দলে রেখেছেন টিম ম্যানেজমেন্ট।

মার্চ মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩টি করে ওয়ানডে ও টি-২০ এবং একটি টেস্ট খেলেছে বাংলাদেশ। তিনটি সিরিজই জিতেছে টাইগাররা। অবশ্য একটি টি-২০ ম্যাচ হেরেছিল। তবে তিন ওয়ানডের দ্বিতীয়টি ভেস্তে যায় বৃষ্টিতে। ওই ম্যাচটিই ছিল রেকর্ডে সয়লাব। দলগত সর্বোচ্চ স্কোরের পাশাপাশি দেশের ক্রিকেট দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডও ছিল সেদিন। মুশফিকুর রহিমের সেঞ্চুরি ও লিটন দাসের হাফসেঞ্চুরিতে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪৯ রান করে। যা বাংলাদেশের দলগত সর্বোচ্চ স্কোর। আগের সর্বোচ্চ ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে ৩৩৮ রান। একই সিরিজের প্রথম ওয়ানডেতে করেছিল তামিম বাহিনী। ভেস্তে যাওয়া ওয়ানডেতে মুশফিক ৬০ বলে সেঞ্চুরি করেন। যা দেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি। আগের রেকর্ড ছিল সাকিব আল হাসানের ৬৪ বলে। শেষ ওয়ানডেতে ১০ উইকেটে জয় পায় টাইগাররা। দুর্দান্ত বোলিং করেন হাসান মাহমুদ। তার স্পেল ছিল ৮.১-১-৩২-৫। দুই দলের প্রথম ওয়ানডেতে অবশ্য জিতেছিল আয়ারল্যান্ড। ২০০৭ সালের বিশ্বকাপে সুপার এইটে আয়ারল্যান্ড ৭৪ রানে হারিয়েছিল বাংলাদেশকে।

সিরিজ জয়ের পারফরম্যান্সের আত্মবিশ্বাস নিয়ে মে মাসের প্রথম সপ্তাহেই ঢাকা ছাড়বেন তামিমরা। আয়ারল্যান্ড সিরিজকে সামনে রেখে তামিম বাহিনী অনুশীলন করছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। অবশ্য ঈদের জন্য এখন বন্ধ এবং ক্যাম্পে থাকার পরও অনেকেই ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে অংশ নিয়েছেন।

বাংলাদেশ ও আয়ারল্যান্ড এখন পর্যন্ত ১৩টি ওয়ানডে খেলেছে পরস্পরের বিপক্ষে। দুটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেছে। প্রথমটি ২০১০ সালে ডাবলিনে। সর্বশেষটি সিলেটে চলতি বছরের ফেব্রুয়ারিতে। আয়ারল্যান্ডের বিপক্ষে এবার নিয়ে চতুর্থবার অ্যাওয়ে সিরিজ খেলবে বাংলাদেশ। ২০২০ সালের মে মাসে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল টাইগারদের। কিন্তু করোনাভাইরাসের জন্য বাতিল হয়ে যায় সিরিজটি। ২০১৯ সালের বিশ্বকাপের আগে ডাবলিনে তিন জাতির ট্রাই নেশন্স খেলেছিল বাংলাদেশ। সেখানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সে অর্থে আয়ারল্যান্ডের কন্ডিশন খুব একটা অপরিচিত নয় তামিমদের কাছে। সুতরাং বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি অবশ্যই আত্মবিশ্বাসী করবে তামিমদের।

সর্বশেষ খবর