শিরোনাম
১৯ আগস্ট, ২০১৯ ০৩:২৮

অস্ট্রেলিয়ার হার বাঁচালেন স্মিথের ‘সুপার সাব’ ট্রেভিস

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার হার বাঁচালেন স্মিথের ‘সুপার সাব’ ট্রেভিস

নিরুত্তাপ ড্র’য়ে নিস্পত্তি হলো লর্ডসে অ্যাসেজের দ্বিতীয় টেস্ট। ইংল্যান্ড শেষ মুহূর্ত পর্যন্ত ম্যাচে জৌলুস বজায় রাখার চেষ্টা করেছিল বটে, তবে শেষ ইনিংসে পর পর কয়েকটা উইকেট হারিয়ে সংযত হয়ে যায় অসিরা।

স্মিথের পরিবর্তে ইতিহাসের প্রথম কনকাশন রিপ্লেসমেন্ট হিসেবে মাঠে নামা ল্যাবুশেন ট্রেভিস হেডকে সঙ্গে নিয়ে অস্ট্রেলিয়ার পতন রোধ করেন। ম্যাচ ড্র হওয়ায় অস্ট্রেলিয়া চলতি অ্যাসেজে ১-০ ব্যবধানে লিড বজায় রাখল অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের ২৫৮ রানের জবাবে লর্ডসে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংস শেষ করে ২৫০ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড চতুর্থ দিনের খেলা শেষ করে ৪ উইকেটের বিনিময়ে ৯৬ রান তুলে। তার পর থেকে খেলতে নেমে পঞ্চম দিনে ৫ উইকেটের বিনিময়ে ২৫৮ রান তুলে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় ব্রিটিশরা। অর্থাৎ প্রথম ইনিংসের ৮ রানের খামতি মিলিয়ে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৬৭ রানের।

জয়ের লক্ষ্যে পৌঁছানোর জন্য অস্ট্রেলিয়ার হাতে ৪৮ ওভার বাকি ছিল। অর্থাৎ ওয়ান ডে’র ঢং’য়ে ওভার প্রতি ৫.৫৬ রান তুলতে পারলে লর্ডসে জয় তুলে নিতে পারত অজিরা। শেষমেশ ৪৭.৩ ওভারে অস্ট্রেলিয়া ৬ উইকেটের বিনিময়ে ১৫৪ রান তুললে ম্যাচ ড্র ঘোষিত হয়।

দ্বিতীয় ইনিংস ইংল্যান্ডের হয়ে দুরন্ত শতরান করেন বেন স্টোকস। তিনি অপরাজিত থাকেন ব্যক্তিগত ১১৫ রানে। ১৬৫ বলের ইনিংসে ব্রিটিশ অল-রাউন্ডার ১১টি চার ও ৩টি ছক্কা মারেন। এছাড়া জোস বাটলার ৩১ ও জনি বেয়ারস্টো অপরাজিত ৩০ রানের যোগদান রাখেন। প্যাট কামিন্স ৩৫ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন৷ তিনি ফিরিয়ে দেন জেসন রয় (২), জো রুট (০) ও জোস বাটলারকে। ররি বার্নস (২৯)ও জো ডেনলিকে (২৬) ফিরিয়ে দেন পিটার সিডল। দলের হয়ে সব থেকে বেশি ২৬ ওভার হাত ঘুরিয়েও উইকেট তুলতে পারেননি নাথন লায়ন।

চ্যালেঞ্জিং টার্গেট ঝুলিয়ে দেয়ার পর অস্ট্রেলিয়া শিবিরে প্রাথমিক ধাক্কা দিতে সক্ষম হয় ইংল্যান্ড। মাত্র ৪৭ রানের মধ্যে টপ অর্ডারের তিন জন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠায় তারা। অভিষেককারী জোফ্ররা আর্চার আউট করেন ডেভিড ওয়ার্নার (৫) ও উসমান খোওয়াজাকে (২)।

জ্যাক লিচ ফিরিয়ে দেন ক্যামেরন ব্যানক্রফটকে (১৬)। ট্রেভিড হেডকে সঙ্গে নিয়ে স্মিথের ‘সুপার সাব’ ল্যাবুশেন চতুর্থ উইকেটের জুটিতে ৮৫ রান যোগ করেন। শেষে ৮টি বাউন্ডারির সাহায্যে ১০০ বলে ৫৯ রানের ম্যাচ বাঁচানো ইনিংস খেলে ক্রিজ ছাড়েন ল্যাবুশেন৷ তাঁর উইকেটটি তুলে নেন লিচ।

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ম্যাথিউ ওয়েডকে (১) লিচ ও টিম পেউনকে (৪) আর্চার প্যাভিলিয়নে ফিরিয়ে ম্যাচ উদ্দীপণা তৈরি করেন বটে, তবে কামিন্সকে (১) সঙ্গে নিয়ে হেড (৪২) ইংল্যান্ডের জয়ের সম্ভাবনায় জল ঢেলে দেন। দ্বিতীয় ইনিংসের লড়াকু শতরানের সুবাদে ম্যাচের সেরা হন স্টোকস।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর