শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২০ ১৮:৫২
আপডেট : ১৮ জানুয়ারি, ২০২০ ১৯:০০
প্রিন্ট করুন printer

বঙ্গবন্ধু বিপিএলের সেরা একাদশে ৬ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু বিপিএলের সেরা একাদশে ৬ বাংলাদেশি

সদ্য সমাপ্ত ‘বঙ্গবন্ধু’ বিপিএল সেরা একাদশ নির্বাচন করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট   ইএসপিএন ক্রিকইনফো। এতে জায়গা পেয়েছেন ৬ দেশি ক্রিকেটার। দলের নেতৃত্বে থাকছেন বিপিএলের ইতিহাসে নতুন চ্যাম্পিয়ন রাজশাহী রয়্যালসের অধিনায়ক আন্দ্রে রাসেল।

একাদশে ব্যাট হাতে উদ্বোধন করবেন দেশীয় দুই ওপেনার রংপুর রেঞ্জার্সের মোহাম্মদ নাঈম ও রাজশাহী রয়্যালসের লিটন দাস। ১২ ইনিংসে ২টি হাফসেঞ্চুরিতে ৩৫৯ রান করেছেন নাইম। নাঈমের সঙ্গী লিটনের রান ৪৫৫। তিনিও ৩টি হাফসেঞ্চুরি করেছেন। এবারের আসরের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় আছেন লিটন।

তিন নম্বরে আছেন খুলনা টাইগার্সের দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় রাইলি রুশো। ১৪ ইনিংসে ৪টি হাফসেঞ্চুরিতে ৪৯৫ রান করেছেন তিনি। এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। টানা দ্বিতীয়বারের মত সর্বোচ্চ রানের ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে উঠলেন রুশো। গেল আসরে রংপুর রাইডার্সের হয়ে ১৩ ইনিংসে ৫৫৮ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রুশোই।

রুশোর সাথে মিডল-অর্ডার সামলাবেন খুলনা টাইগার্সের মুশফিকুর রহিম ও কুমিল্লা ওয়ারিয়ার্সের ডেভিড মালান। ৪টি হাফসেঞ্চুরিতে ৪৯১ রান করেছেন মুশফিক। সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন খুলনা টাইগার্সের অধিনায়ক। উইকেটরক্ষকের কাজটাও সামলাবেন তিনি। অন্যদিকে, টুর্নামেন্টের দ্বিতীয় সেঞ্চুরিয়ান ছিলেন মালান। পাশাপাশি ৩টি হাফসেঞ্চুরিতে ৪৪৪ রান করেছেন এই ইংলিশ ক্রিকেটার। 

সেরা একাদশের অধিনায়কত্বের ভার রাসেলের। দলকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি ব্যাট-বল হাতে উজ্জ্বল ছিলেন তিনি। ১টি হাফসেঞ্চুরিতে ২২৫ রান করার পাশাপাশি ১৪টি উইকেটও নিয়েছেন রাসেল।

অফ-স্পিনার হিসেবে ঢাকা প্লাটুনের একাদশে ছিলেন মেহেদি হাসান। কিন্তু টুর্নামেন্টের মাঝপথে নিজেকে অন্যরুপে প্রকাশ করেন তিনি। পিঞ্চ হিটার হিসেবে ব্যাট হাতে রান তুলতেও পারদর্শিতা দেখিয়েছেন মেহেদি। ৩টি হাফসেঞ্চুরিতে ২৫৩ রান করেছেন তিনি। বল হাতেও ১২ উইকেট শিকারী ছিলেন এই ডান-হাতি। তাই রাসেলের সাথে একাদশে অলরাউন্ডার হিসেবেই জায়গা পেয়েছেন মেহেদি।

বোলারদের তালিকায় দুই বিদেশির সাথে থাকছেন দুই দেশি খেলোয়াড়ও। চার বোলারের তিনজনই বাঁ-হাতি পেসার। খুলনা টাইগার্সের পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির, কুমিল্লার আফগান স্পিনার মুজিব উর রহমান, চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বাঁ-হাতি পেসার মেহেদি হাসান রানা ও রংপুর রেঞ্জার্সের পেসার মুস্তাফিজুর রহমান। ২০টি করে উইকেট শিকার করেছেন আমির ও মুস্তাফিজুর। মেহেদির শিকার ১৮টি ও মুজিবের ১৫টি।

‘বঙ্গবন্ধু’ বিপিএলে ইএসপিএনক্রিকইনফোর পছন্দের সেরা একাদশ : মোহাম্মদ নাইম (রংপুর রেঞ্জার্স), লিটন দাস (রাজশাহী রয়্যালস), রাইলো রুশো (খুলনা টাইগার্স), মুশফিকুর রহিম (খুলনা টাইগার্স), ডেভিড মালান (কুমিল্লা  ওয়ারিয়ার্স), আন্দ্রে রাসেল (রাজশাহী রয়্যালস), মেহেদি হাসান (ঢাকা প্লাটুন), মোহাম্মদ আমির (খুলনা টাইগার্স), মুজিব উর রহমান (কুমিল্লা ওয়ারিয়ার্স), মেহেদি হাসান রানা (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) ও মুস্তাফিজুর রহমান (রংপুর রেঞ্জার্স)।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০৫
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ০০:১০
প্রিন্ট করুন printer

জাপান না পারলে অলিম্পিক আয়োজনে প্রস্তুত যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

জাপান না পারলে অলিম্পিক আয়োজনে প্রস্তুত যুক্তরাষ্ট্র

অলিম্পিক শুরু হতে আর ৬ মাসও নেই। টোকিওতে অলিম্পিক হবে কি না সেই নিয়ে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। এমন অবস্থায়, ফ্লোরিডার প্রধান আর্থিক কর্মকর্তা জিমি প্যাট্রোনিস আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে একটি চিঠি দিয়েছেন। 

সেই চিঠিতে তিনি জানিয়েছেন, অলিম্পিকের আয়োজন করতে পারলে খুশি হবে ফ্লোরিডা। জিমি প্যাট্রোনিস আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখকে দেওয়া চিঠিতে বলেছেন, ‌আপনি ২০২১ সালের অলিম্পিক জাপানের টোকিও থেকে যুক্তরাষ্ট্র এবং বিশেষত ফ্লোরিডায় স্থানান্তরের বিষয়ে ভাবতে পারেন।
 
করোনা মহামারীর পর ফ্লোরিডা আবার অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর জন্য স্পোর্টস ইভেন্ট আয়োজন করতে তৈরি। জিমি বলেছেন, মিডিয়া রিপোর্ট অনুযায়ী টোকিও অলিম্পিক আয়োজন করার ব্যাপারে জাপানের নেতারা ব্যক্তিগতভাবে ভীষণ উদ্বিগ্ন। তাই আমার মনে হয়, ফ্লোরিডাকে আয়োজক হিসেবে বেছে নেওয়ার জন্য এখনও সময় রয়েছে।

তার কথাতেই পরিস্কার যে, জাপান অলিম্পিক আয়োজন করতে না চাইলে, অলিম্পিক আয়োজন করতে কিন্তু প্রস্তুত ফ্লোরিডা। জিমি বলেছেন, যা কিছু সতর্কতা নেওয়া প্রয়োজন, তা নিয়ে এগিয়ে যাওয়া যাক।‌ 

যদিও কয়েকদিন আগেই জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা সব জল্পনায় পানি ঢেলে দিয়েছেন। তিনি পরিস্কার জানিয়ে দিয়েছেন, যে কোনও পরিস্থিতিতে টোকিও অলিম্পিক আয়োজন করবে জাপান সরকার। তার কথায়, আমি একটি নিরাপদ ও সুরক্ষিত টোকিও গেম উপলব্ধি করতে বদ্ধপরিকর।
‌ 

বিডী-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৯:১৫
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ১৯:১৭
প্রিন্ট করুন printer

পিছিয়ে গেল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

অনলাইন ডেস্ক

পিছিয়ে গেল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের কারণে পিছিয়ে গেল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগামী ১০ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কিন্তু আট দিন পিছিয়ে সেটি ১৮ জুন ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে অনুষ্ঠিত হবে।

প্রথমবারের মতো শুরু হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলে জয়ের শতকরা হারে এগিয়ে থাকা সেরা দুই দল ফাইনাল খেলবে। ১৮ থেকে ২২ জুন ফাইনালের তারিখ নির্ধারণ হয়েছে। ২৩ জুন রিজার্ভ ডে রাখা হয়েছে।

আইপিএলের ফাইনালের সূচির কথা বিবেচনা করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পেছানো হলো। যদিও আইপিএলের সূচি এখনো চূড়ান্ত করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

একটি সূত্র বলছে, ১০ জুন আইপিএলের ফাইনাল আয়োজনের পরিকল্পনা বিসিসিআই'র।

করোনার কারণে অনেকগুলো সিরিজ ভেস্তে যাওয়ায়, পয়েন্টের পরিবর্তে জয়ের শতকরা হার ব্যবহার করা হবে। সেক্ষেত্রে ৭১ দশমিক ৭ শতাংশ জয় নিয়ে শীর্ষে আছে ভারত। তাদের পয়েন্ট ৪৩০। দ্বিতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। তাদের জয়ের শতকরা হার ৭০ শতাংশ ও পয়েন্ট ৪২০। অস্ট্রেলিয়ার ৬৯ দশমিক ২ শতাংশ ও ইংল্যান্ডের ৬৮ দশমিক ৭ শতাংশ। অসিদের পয়েন্ট ৩৩২ ও ইংলিশদের ৪১২।

সূত্র: বাসস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১১:২৯
প্রিন্ট করুন printer

টি-স্পোর্টসে আজকের আয়োজন

অনলাইন ডেস্ক

টি-স্পোর্টসে আজকের আয়োজন

বাংলাদেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি-স্পোর্টস। দেশের খেলাধুলার পাশাপাশি এই চ্যানেল সার্বক্ষণিকভাবে সম্প্রচার করে চলেছে বিভিন্ন ক্রীড়া ইভেন্ট।

আজ টি-স্পোর্টসে যা দেখতে পাবেন...

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

নিউক্যাসল-লিডস ইউনাইটেড

সরাসরি, রাত ১২টা

সাউদাম্পটন-আর্সেনাল

সরাসরি, রাত ২-১৫ মিনিট

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১০:২৯
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ১২:২৯
প্রিন্ট করুন printer

মোশাররফের দেহে আবার ফিরে এসেছে ভয়ঙ্কর সেই টিউমার

অনলাইন ডেস্ক

মোশাররফের দেহে আবার ফিরে এসেছে ভয়ঙ্কর সেই টিউমার
মোশাররফ হোসেন রুবেল

জাতীয় দলের সাবেক ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেলের দেহে আবার সেই এসেছে ভয়ঙ্কর সেই টিউমার। বিদেশে গিয়ে দীর্ঘদিন উন্নত চিকিৎসার পর সুস্থও হয়ে উঠলেও কয়েকমাসের মাঝেই এল নতুন এই দুঃসংবাদ।

আবারও ব্রেন টিউমারে আক্রান্ত হয়েছেন রুবেল। আরও স্পষ্ট করে বললে, তার পুরনো টিউমারই নতুন করে ফিরে এসেছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে রুবেল নিজেই এই তথ্য জানিয়েছেন।

২০১৯ সালে রুবেলের ব্রেন টিউমার শনাক্ত হয়েছিল। এরপর তিনি পাড়ি জমান সিঙ্গাপুরে। সেখানে দফায় দফায় চলছিল কেমোথেরাপি। তখন বিসিবিসহ অনেক ক্রিকেটার তাকে সহযোগিতা করেছিলেন। 

এবার ফেসবুকে দেওয়া এক বার্তায় রুবেল জানান, “অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে জানাচ্ছি, আমার টিউমার আবারও দেখা দিয়েছে। এবার আমার ৯ম কেমোথেরাপি চলছে। আল্লাহ যেন আমাকে সহায়তা করেন। আপনাদের দোয়া কামনা করছি।”

সিঙ্গাপুর থেকে সুস্থ হয়ে মোশাররফ হোসেন রুবেল আবার খেলাতেও ফিরেছিলেন। কিন্তু তার পুরনো শত্রু আবারও ফিরে এসেছে। মাউন্ট এলিজাবেথ হাসপাতালে রুবেলের অস্ত্রোপচারের সময় জানা যায়, টিউমার রূপ নিয়েছে গ্রেড তিনে। আর এক গ্রেড বৃদ্ধি পেলে অর্থাৎ গ্রেড চার মাত্রার টিউমার হলেই তা ক্যান্সার বলে গণ্য হতো। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১২ ম্যাচে ৩৯২ উইকেট শিকার করা রুবেল জাতীয় দলের হয়ে খেলেছেন ৫টি ওয়ানডে ম্যাচ।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২০:৪৬
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ২৩:৪৪
প্রিন্ট করুন printer

পাকিস্তানকে ছাড়িয়ে অস্ট্রেলিয়ার পরই বাংলাদেশ

অনলাইন ডেস্ক

পাকিস্তানকে ছাড়িয়ে অস্ট্রেলিয়ার পরই বাংলাদেশ
ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের সাথে তিন ম্যাচের তিনটিতেই জিতে বাংলাদেশের পয়েন্ট এখন ৩০। এর ফলে পাকিস্তান, ইংল্যান্ডের মতো দলকে ছাড়িয়ে ওয়ানডের সুপার লিগের পয়েন্ট তালিকায় বাংলাদেশ ২ নম্বরে উঠে গেছে।

৪০ পয়েন্ট নিয়ে সবার ওপরে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের পয়েন্ট বাংলাদেশের সমান ৩০। তবে নেট রানরেটে এগিয়ে আছে বাংলাদেশ। ফলে বাংলাদেশ তালিকায় ২ নম্বরে আছে আর ইংল্যান্ড ৩ নম্বরে। পাকিস্তান ২০ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে।

এই সুপার লিগই ঠিক করে দেবে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে কারা সরাসরি খেলবে, আর কারা খেলবে না। করোনার কারণে শুরুটা বিলম্বিত হলেও গত ৩০ জুলাই ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হয়েছে ওয়ানডে সুপার লিগ। সুপার লিগের অংশ বলেই এখন আর কোনো ম্যাচই অন্য ম্যাচের চেয়ে ছোট নয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
  
 


আপনার মন্তব্য

পরবর্তী খবর