শিরোনাম
প্রকাশ : ৫ এপ্রিল, ২০২০ ০৯:২৪

টোকিও অলিম্পিকের পুরুষ ফুটবলে বাড়ছে বয়সসীমা

অনলাইন ডেস্ক

টোকিও অলিম্পিকের পুরুষ ফুটবলে বাড়ছে বয়সসীমা

বিশ্বব্যাপী প্রতিনিয়ত তাণ্ডব চালিয়ে যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। ভাইরাসটি ইতোমধ্যে বিশ্বের ২০৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা।

এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আসন্ন টোকিও অলিম্পিক ১ বছর পিছিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ওই সময় ফুটবলারদের মধ্যে অনেকেই বয়সজনিত কারণে অংশগ্রহণের যোগ্যতা হারাবেন। তাদের কথা চিন্তা করেই ছেলেদের ফুটবল ইভেন্টে বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

অলিম্পিকে ফুটবলারদের বয়সসীমা অনূর্ধ্ব-২৩ বছর। সে হিসেবে ২০২০ টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টের ক্ষেত্রে ১৯৯৭ সালের ১ জানুয়ারি কিংবা এর পর জন্মগ্রহণকারী ফুটবলারদেরই শুধু অংশগ্রহণের সুযোগ ছিল। তবে প্রতিটি দলে তিন জন ২৩ বছরের বেশি বয়সী ফুটবলার খেলার সুযোগ পান।  

করোনাভাইরাসের প্রভাবে এক বছর পিছিয়ে যাওয়ায় অলিম্পিকে অংশ নেওয়ার পথ অনেকটাই রুদ্ধ হয়ে গিয়েছিল বয়সসীমা পেরিয়ে যাওয়া ফুটবলারদের। এই সমস্যা সমাধানের জন্য ফিফা ও এশিয়ান ফুটবল ফেডারেশনকে (এএফসি) আহবান জানায় দক্ষিণ কোরিয়ার ফুটবল অ্যাসোসিয়েশন। 

সমস্যা সমাধানে ফিফা একটি কমিটি গঠন করে। এই কমিটি (শুক্রবার) বয়সসীমা বাড়ানোর পক্ষে মত দিয়েছে। ফলে যারা ২০২০ সালে অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলছেন তারা ২০২১ সালে ২৪ বছর পার হয়ে গেলেও তারা অলিম্পিকে অংশ নিতে পারবেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য