শিরোনাম
প্রকাশ : ১০ জুলাই, ২০২০ ১৭:০২

রেকর্ড ভেঙে ক্ষমা চাইলেন দি গিয়া

অনলাইন ডেস্ক

রেকর্ড ভেঙে ক্ষমা চাইলেন দি গিয়া

ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলাকে তাদেরই মাঠে ৩-০ ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর ম্যাচটিতে রেড ডেভিলদের গোলপোস্ট পাহারা দিয়ে ব্যক্তিগত এক রেকর্ডও গড়েছেন ডেভিড দি গিয়া। 

বিদেশি গোলরক্ষক হিসেবে ইউনাইটেডের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। এই মাইলফলক গড়ার পথে দি গিয়া টপকে গেছেন ওল্ড ট্রাফোর্ডের সাবেক ড্যানিশ ‍গোলরক্ষক পিটার স্মাইকেলকে। 

ইংলিশ ক্লাবটির বিদেশি গোলরক্ষকদের মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯৯ ম্যাচে গোলপোস্টের নিচে দাঁড়িয়েছেন ডি গিয়া। তার মধ্যে তিনি প্রিমিয়ার লিগে এই দায়িত্ব পালন করেছেন ৩০৯ ম্যাচে। 

অন্যদিকে ইউনাইটেডের হয়ে গ্লাভস হাতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯৮ ম্যাচ গোলপোস্টের নিচে দাঁড়িয়েছেন স্মাইকেল। প্রিমিয়ার লিগে এই দায়িত্ব সামলেছেন ২৯২ ম্যাচে। যার রেকর্ড ভেঙেছেন তার কাছে মজা করে ক্ষমাও চেয়েছেন দি গিয়া। 

ম্যানচেস্টার ইউনাইটেড টিভিকে নতুন মাইলফলক গড়ার অনুভূতি জানাতে গিয়ে ২৯ বছর বয়সী স্প্যানিশ গোলরক্ষক হাসি দিয়ে বলেন, ‘দুঃখিত, স্মাইকেল। এটা খুবই আনন্দের। এটার অর্থ হলো, আমি এখানে আরও দীর্ঘ সময় ধরে থাকবো এবং আমি সত্যি ভালো আছি এবং শীর্ষ পর্যায়ে খেলছি, তার জন্য আমি সত্যি গর্বিত।’ 

তিনি আরও বলেন, ‘আমি ইউনাইটেডের হয়ে অনেক ম্যাচ খেলতে পেরে আনন্দিত। ৪০০তম ম্যাচে খেলার ব্যাপারেও আমি আশাবাদী। আমি সত্যি অনেক খুশি।’ 

ওলে গানার সুলশারের দল পরের ম্যাচ খেলবে সাউদাম্পটনের বিপক্ষে। নিজেদের মাঠ ওল্ড ট্রাফোর্ডের সেই ম্যাচে মাঠে নামলেই ক্লাবটির হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪০০তম ম্যাচ খেলার আরেক মাইলফলক গড়বেন দি গিয়া। 

তবে ইউনাইটেডের হয়ে সর্বোচ্চ গোলপোস্ট সামাল দেওয়ার রেকর্ডটি ‍থেকে এখনও অনেক দূরে আছেন তিনি। রেকর্ডটি এখনও অটুট রেখেছেন অ্যালেক্স স্টিফেনি। সাবেক ইংলিশ গোলরক্ষক প্রিমিয়ার লিগে ৪৩৩ ম্যাচসহ মোট ৫৩৯ বার রেড ডেভিলদের গোলপোস্টের নিচে দাঁড়িয়েছেন। তার মধ্যে ১৯৬৮ সালে দলকে জিতিয়েছেন ইউরোপিয়ান কাপও। 

 ২০১১ সালে অ্যাতলেটিকো মাদ্রিদ ছেড়ে দি গিয়া ওল্ড ট্রাফোর্ডে আসেন। ক্লাবটিতে তিনি আরও ১০ বছর থাকার ব্যাপার আশাবাদী। আর তা যদি হয় তবে স্টিফেনির রেকর্ডটিও নিজের করে নিতে পারবেন এই স্প্যানিশ গোলরক্ষক।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর