শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ১৫:৫৭
আপডেট : ২ ডিসেম্বর, ২০২০ ১৬:০৯
প্রিন্ট করুন printer

শচীনের রেকর্ড ভাঙলেন বিরাট

অনলাইন ডেস্ক

শচীনের রেকর্ড ভাঙলেন বিরাট
বিরাট-শচীন

প্রত্যাশিত ছিল। মাত্র ২৩ করলেই শচীন টেন্ডুলকারের রের্কড ভাঙবেন বিরাট কোহলি। বুধবার মানুকা ওভালে বিরাট দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে শচীন ১২ হাজার রানের মাইলস্টোনের রেকর্ড ভাঙলেন। কিন্তু ব্যাটিং পিচেও প্রত্যাশিত রান তুলতে ব্যর্থ ভারতীয় ব্যাটসম্যানরা।

প্রথম দু'টি ম্যাচ হেরে আগের সিরিজ খুঁইয়েছে ভারত। বুধবার ক্যানবেরায় বিরাটদের সামনেই তাই সিরিজে হোয়াইটওয়াশ আটকানোর ম্যাচ। মানুকা ওভালের ব্যাটিং পিচে টস জিতে প্রথম ব্যাটিং নিলেও বিরাটদের রান তোলার গতি অত্যন্ত মন্থর। ৩০ ওভারে মাত্র ৪ উইকেট  হারিয়ে ১৪৪ রান তোলে ভারত। ক্যাপ্টেন কোহলি ৫৯ এবং হার্দিক পান্ডিয়া ৬ রানে ক্রিজে রয়েছেন।

এদিন ব্যক্তিগত ২৩ রান করে ওয়ানডে ক্রিকেটে ১২ হাজার মাইলস্টোন পৌঁছতেই শচীনের রেকর্ড ভাঙেন কোহলি। এতোদিন ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রানের পৌঁছানোর রের্কড ছিল মাস্টার ব্লাস্টারের দখলে। ৩০৯ ম্যাচে ৩০০ ইনিংসে ১২ হাজার রানে পৌঁছেছিলেন শচীন। আর বিরাট ২৫১ ম্যাচে ২৪২ ইনিংসে ১২ হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। সেই সঙ্গে ক্যানবেরার মানুকা ওভালে কীর্তি গড়লেন বিরাট। শচীনের থেকে ৫৮টি ইনিংস কম খেলে এই রেকর্ড করেন ভারত অধিনায়ক।

বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ২২ হাজার রানে পৌঁছালেন। শচীন ছাড়া বাকি চার ক্রিকেটার, যারা এই মাইলস্টোন ছুঁয়েছেন তারা হলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৩২৩ ম্যাচে, ৩১৪ ইনিংসে), শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৩৫৯ ম্যাচে, ৩৩৬ ইনিংসে), শ্রীলঙ্কার সানাৎ জয়সুরিয়া (৩৯০ ম্যাচে, ৩৭৯ ইনিংসে) এবং শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে (৪২৬ ম্যাচে, ৩৯৯ ইনিংসে)।
 
রবিবারই আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন বিরাট। বিশ্বের অষ্টম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রান পূর্ণ করেছেন ভারত অধিনায়ক। ১১ রানের জন্য এসসিজি-তে ওয়ানডে ক্রিকেটে তার ৪৪তম শতরান হাতছাড়া হলেও মাইলস্টোন টপকে গিয়েছিলেন ক্যাপ্টেন কোহলি। ব্যক্তিগত ৮৬ রানে পৌঁছানোর সঙ্গে সঙ্গে ওয়ানডে ক্রিকেটে ২২ হাজার রান পূর্ণ করেন দিল্লি এই ডানহাতি ব্যাটসম্যান।

এই মাইলস্টোন ছুঁতে ভারত অধিনায়কের লেগেছে ৪৬২ ইনিংস। বিশ্ব ক্রিকেটে সর্বাধিক রানের নিরিখে শীর্ষে অবশ্যই শচীন। ৬৬৪ ম্যাচে এই কিংবদন্তীর ঝুলিতে রয়েছে ৩৪,৩৫৭ রান। ২৮,১০৬ রান সংগ্রহ করে দ্বিতীয় স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকারা। আপাতত সবকটি ফরম্যাটে মিলিয়ে অষ্টম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার রান পূর্ণ করা কোহলির ঝুলিতে রয়েছে ১২,০৪০ ওয়ানডে রান। আর টেস্টে ৭,২৪০ রান এবং আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তার রান সংখ্যা ২৭৯৪। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক শতরানের নিরিখে ভারত অধিনায়ক রয়েছেন শচীনের রেকর্ড ৪৯টি শতরান থেকে মাত্র ছয় ধাপ দূরে রয়েছেন কোহলি।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর