শিরোনাম
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:১০
প্রিন্ট করুন printer

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ অশ্বিনের

অনলাইন ডেস্ক

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ অশ্বিনের
ফাইল ছবি

৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন। মাত্র ৭৭টি টেস্ট ম্যাচ খেলে অনিল কুম্বলে, কপিল দেব এবং হরভজন সিংয়ের ৪০০ উইকেটের ক্লাবে ঢুকে পড়লেন অশ্বিন। অনিল কুম্বলের ৬০৮ উইকেটের রেকর্ড ভাঙবেন কিনা তা নিশ্চিত না হলেও, কপিল (৪৩২) এবং হরভজনকে (৪১৭) টপকে যাওয়া সময়ের অপেক্ষা। 

ভারতীয়দের মধ্যে চতুর্থ বোলার হিসেবে এবং সবমিলিয়ে দ্বিতীয় দ্রুততম সময়ে এই ক্লাবে প্রবেশ করলেন অশ্বিন। অশ্বিনের আগে ৪০০ বা তার বেশি উইকেট শিকার করা ভারতীয় বোলার-অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। ৪০০ উইকেটের চূড়ায় দ্রুততম সময়ে পৌঁছানোর ক্ষেত্রে মুরালির পরেই এখন অশ্বিনের নাম শোভা পাচ্ছে। শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুরালি ৭২ টেস্টেই ওই উচ্চতায় পৌঁছান। অশ্বিনের লেগেছে ৭৭ টেস্ট।

এদিকে, ইংল্যান্ডের বিরুদ্ধে আহমেদাবাদে সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে ভারত। দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা অনেকটা বাকি থাকতেই এ বিশাল জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ১৯৩৫ সালের পর এটাই সবচেয়ে কম দৈর্ঘ্যের টেস্ট।

গতকাল বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টেস্টে ইংলিশদের ছুড়ে দেওয়া মাত্র ৪৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই পেরিয়ে যায় স্বাগতিকরা। প্রথম ইনিংসের মতো নিজেদের দ্বিতীয় ইনিংসেও ভারতীয় স্পিনে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। অক্ষর প্যাটেল ও অশ্বিনের তোপে মাত্র ৮১ রানেই গুটিয়ে গেছে সফরকারীরা। টেস্টে ভারতের বিপক্ষে এটাই তাদের সর্বনিম্ন ইনিংস। এর আগে ১৯৭১ সালে ওভালে ১০১ রান করেছিল ইংলিশরা।  

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য