শিরোনাম
প্রকাশ : ১৫ এপ্রিল, ২০২১ ০৮:৫১
প্রিন্ট করুন printer

বাবর-রিজওয়ানের ব্যাটে উড়ে গেলো দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

বাবর-রিজওয়ানের ব্যাটে উড়ে গেলো দক্ষিণ আফ্রিকা
সংগৃহীত ছবি

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে গতকাল বুধবার (১৪ এপ্রিল) তৃতীয় টি-টোয়েন্টিতে ৯ উইকেটে জিতেছে পাকিস্তান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে দক্ষিণ আফ্রিকা করে ২০৩ রান। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে ভর করে সফরকারীরা সেই রান অতিক্রম করে দুই ওভার বাকি থাকতেই। 

এই জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান। টি-টোয়েন্টিতে এটি পাকিস্তানের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। এই সিরিজেরই প্রথম ম্যাচে ১৮৯ রানের লক্ষ্য তাড়ায় জয় ছিল তাদের আগের রেকর্ড।

এদিন টস জিতে ফিল্ডিং নেয় পাকিস্তান। ব্যাট করতে নেমে দুই ডক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জান্নেমান মালান ও এইডেন মার্করাম ব্যাট হাতে চড়াও হন পাকিস্তানি বোলারদের ওপর। পাওয়ার প্লেতে তারা ৬৫ রান তোলেন। ১১তম ওভারে ১০৮ রানের শক্ত জুটি ভেঙে দেন মোহাম্মদ নওয়াজ। টানা তৃতীয় ম্যাচে ফিফটি করা মার্করাম ৬৩ রানে বোল্ড হন।

এরপর জর্জ লিন্ডেকে নিয়ে জান্নেমানের ১৬ বলে ৩৩ রানের আরেকটি দুর্দান্ত জুটি। এক চার ও ২ ছয়ে সাজানো লিন্ডের ১১ বলে ২২ রানের ইনিংস থামে ফাহিম আশরাফের বলে। ২ রানের ব্যবধানে জান্নেমান ফিরে যান। ৪০ বলে ৫ চার ও ২ ছয়ে ৫৫ রান করে নওয়াজের দ্বিতীয় শিকার হন। পরে রাসি ফন ডার ডাসেন তাদের দেখানো পথে ঝড়ো ইনিংস খেলেন। তার ২০ বলে অপরাজিত ৩৪ রানের ইনিংসে দক্ষিণ আফ্রিকা দুইশ পার করে।

২০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে ১৯৭ রানের উদ্বোধনী জুটি গড়েন বাবর আজম। টি-টোয়েন্টির ইতিহাসে প্রথম উইকেট-জুটিতে এটা হলো চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। প্রোটিয়া বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে বাবর ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন মাত্র ৪৯ বলে। তার ইনিংসে ছিল ১১ চার ও ৪ ছয়। 

১৮তম ওভারের চতুর্থ বলে তার ব্যাট ছুঁয়ে বল ধরা পড়ে উইকেটকিপার হেনরিখ ক্লাসেনের গ্লাভসে। লিজাড উইলিয়ামস সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি পেলেও পাকিস্তানের জয় তখন ছিল হাতছোঁয়া দূরত্বে। ১২২ রান করে বাবর আজম আউট হয়ে গেলেও অপরাজিত থেকে যান অপর ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ৪৭ বলে ৭৩ রান করেন তিনি। ৫টি বাউন্ডারির সঙ্গে ছক্কা মারেন ২টি। ৮ রানে অপরাজিত থাকেন ফাখর জামান। একই মাঠে আগামী শুক্রবার সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ২০৩/৫ (মালান ৫৫, মারক্রাম ৬৩, লিন্ডে ২২, ডাসেন ৩৪*, ক্লাসেন ১৫, ফেলুকওয়ায়ো ১১, আফ্রিদি ৪-০-৩৯-১, নওয়াজ ৪-০-৩৮-২, হাসান ৪-০-৪৭-১, রউফ ৪-০-৪০-০, ফাহিম ৪-০-৩৭-১)।

পাকিস্তান: (লক্ষ্য ২০৪) ১৮ ওভারে ২০৫/১ (রিজওয়ান ৭৩*, বাবর ১২২, ফখর ৮*; লিন্ডে ৪-০-৩৮-০, হেনড্রিকস ৪-০-৫৫-০, উইলিয়ামস ৪-০-৩৪-১, শামসি ৩-০-৩৯-০, মাগালা ৩-০-৩৮-০)

ফল: পাকিস্তান ৯ উইকেটে জয়ী

সিরিজ: চার টি-টোয়েন্টির সিরিজে তিন ম্যাচ শেষে ২-১-এ এগিয়ে পাকিস্তান

ম্যান অব দা ম্যাচ: বাবর আজম।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ 

এই বিভাগের আরও খবর