শিরোনাম
প্রকাশ : ৮ মে, ২০২১ ০৮:২৩
আপডেট : ৮ মে, ২০২১ ০৮:৩১
প্রিন্ট করুন printer

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ড সিরিজ: ভারতের দল ঘোষণা

অনলাইন ডেস্ক

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ড সিরিজ: ভারতের দল ঘোষণা
ফাইল ছবি
Google News

নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের জন্য ১৮ সদস্যের ভারতীয় দল ঘোষণা করা হল। টেস্ট দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা। তবে দলে জায়গা পাননি হার্দিক পাণ্ডিয়া।

আগামী ১৮ জুন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামবে টিম ইন্ডিয়া। তারপরই রয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট। যা শুরু হবে ৪ আগস্ট। শেষ হবে ১৪ সেপ্টেম্বর। আর তাই গতকাল শুক্রবার (৭ মে) দল বাছাইয়ের কাজ সেরে ফেলল ভারতের নির্বাচক মণ্ডলী। 

যেখানে চোট সারিয়ে দলে ফিরলেন জাদেজা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে হাতে চোট পেয়েছিলেন ভারতীয় অলরাউন্ডার। তবে আইপিএলে নিজের পুরনো ছন্দে ধরা দেন তিনি। এবার টেস্ট দলের জার্সিতে দেখা যাবে তাকে। তবে পাঁচদিনের ক্রিকেটে পাণ্ডিয়াকে ছাড়াই দল সাজিয়েছেন বোর্ডের নির্বাচকরা। দলে ঠাঁই হয়নি পৃথ্বী শ্বাহরও। 

রোহিত শর্মা, শুভমান গিল ও মায়াঙ্ক আগরওয়ালের মতো ওপেনাররা থাকায় সুযোগ পেলেন না তিনি। বাদ পড়লেন ভুবনেশ্বর কুমারও। জাদেজার পাশাপাশি টিম ইন্ডিয়ায় কামব্যাক করলেন হনুমা বিহারীও। অস্ট্রেলিয়ায় যার ভরসাযোগ্য ব্যাটিংয়ে নজির গড়েছিল ভারত। কাউন্টি ক্রিকেট খেলার জন্য আপাতত তিনি ইংল্যান্ডেই রয়েছেন। সেখান থেকেই দলে যোগ দেবেন তিনি। 

বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানেদের দিয়ে সাজানো মিডল অর্ডার। দলে জায়গা করে নিয়েছেন ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, অশ্বিনও। পেসার হিসেবে নেওয়া হয়েছে ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা, মোহম্মদ সামি, মোহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর ও উমেশ যাদবকে। তবে উইকেটকিপার হিসেবে ১৮ জনের দলে একাই রয়েছেন ঋষভ পন্থ। তিনি চোট পেলে কিংবা অন্য কোনও কারণে খেলতে না পারলে ঋদ্ধিমান সাহা অথবা কেএল রাহুলকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে। স্ট্যান্ডবাই ক্রিকেটারদের তালিকায় নাম রয়েছে বাংলার অভিমন্যু ঈশ্বরণ, প্রসিধ কৃষ্ণা, আবেশ খান ও আর্জন নাগাসওয়াল্লার।

১৮ সদস্যের ভারতীয় দল-

বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (‌সহ-অধিনায়ক)‌, রোহিত শর্মা, শুভমান গিল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা, মোহম্মদ সামি, মোহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর ও উমেশ যাদব। এছাড়া কেউ অসুস্থ হলে যাবেন লোকেশ রাহুল ও ঋদ্ধিমান সাহা। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর