১৮ জুন, ২০২১ ০৮:৫৬

খেলার মাঠে মুখ থুবড়ে পড়ে যাওয়া সেই এরিকসেনের হার্টে বসছে কৃত্রিম যন্ত্র

অনলাইন ডেস্ক

খেলার মাঠে মুখ থুবড়ে পড়ে যাওয়া সেই এরিকসেনের হার্টে বসছে কৃত্রিম যন্ত্র

ক্রিশ্চিয়ান এরিকসেন

তবে কি ফুটবল পায়ে মাঠে আর নামতেই পারবেন না ক্রিশ্চিয়ান এরিকসেন? এ প্রশ্ন যেন নতুন করে মাথাচাড়া দিল। কারণ এবার চিকিৎসকরা জানালেন, তার শরীরে বসানো হচ্ছে হার্ট-স্টাটার ডিভাইস (আইসিডিএম)। হৃদস্পন্দনের স্বাভাবিক ছন্দ বজায় রাখতেই এই কৃত্রিম যন্ত্রটি বসাতে হচ্ছে ড্যানিশ তারকার শরীরে। 

গত শনিবার ইউরো কাপে ফিনল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের প্রথমার্ধের অন্তিম মুহূর্তে আচমকাই মাঠে লুটিয়ে পড়েন ডেনমার্কের এরিকসেন। হৃদরোগে আক্রান্ত হয়েই চেতনা হারান বলে জানা গিয়েছিল। সঙ্গে সঙ্গে খেলা বন্ধ করে দেওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পর এরিকসেনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এক মুহূর্তের জন্য গোটা বিশ্বের ফুটবল মহল স্তব্ধ হয়ে গিয়েছিল। এক অজানা আশঙ্কা গ্রাস করেছিল আপামর ফুটবলপ্রেমীদের। 

তবে, চিকিৎসকদের তৎপরতা এবং সতীর্থদের উপস্থিত বুদ্ধিতে প্রাণে বেঁচে গিয়েছেন ড্যানিশ তারকা। এখন তিনি অনেকটাই সুস্থ। হাসপাতাল থেকে এরিকসেন বার্তা দিয়েছিলেন, “আই অ্যাম ফাইন। তবে আরও কিছু পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।”

এবার জানা গেল, হার্ট-স্টাটার ডিভাইস বসিয়ে তার হৃদপিণ্ডকে স্বাভাবিক রাখার সিদ্ধান্ত নিয়েছেন ডাক্তাররা। ডা. মর্টেন বসেন জানান, “এরিকসেনের হার্টের একাধিক পরীক্ষা করা হয়েছে। তারপরই ঠিক হয়, আইসিডিএম বসানো হবে। হৃদরোগে আক্রান্ত হলে সাধারণত হৃদস্পন্দনে সমস্যা দেখা দেয়। সেই কারণেই এই কৃত্রিম যন্ত্র স্থাপন করা হচ্ছে।”

উল্লেখ্য, লন্ডনের সেন্ট জর্জে’স বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস কার্ডিওলজি বিভাগের অধ্যাপক তথা টটেনহ্যামে একসময় এরিকসেনের সঙ্গে কাজ করা সঞ্জয় শর্মা এরিকসেনের ফুটবল ভবিষ্যৎ নিয়ে মুখ খুলেছিলেন। জানিয়েছিলেন, শরীরে খুব বড় কিছু না হলে একজন ফুটবলার এভাবে লুটিয়ে পড়েন না। আর ফুটবলারদের শরীর-স্বাস্থ্যের বিষয়ে অত্যন্ত কঠোর ব্রিটেন ফুটবল। ফুটবলার প্রাণ ফিরে পেয়েছেন, এটাই তাদের কাছে বড় ব্যাপার। তাকে নিয়ে তাই কোনও ঝুঁকি হয়তো নিতে চাইবে না ব্রিটেন। সেক্ষেত্রে হয়তো দেশের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচে আর কখনও নাও খেলতে পারেন তিনি। হয়তো অন্য কোথাও খেলার সুযোগ পেতেও পারেন। এভাবেই তার খেলা নিয়ে নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন সঞ্জয় শর্মা। এবার হৃদয়ে কৃত্রিম যন্ত্র বসানোর খবর চিন্তার ভাঁজ বাড়ালো অনুরাগীদের কপালে। সূত্র: ফুটবল ইতালিয়া

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর