শিরোনাম
প্রকাশ : ২৯ জুন, ২০২১ ০৪:২১
আপডেট : ২৯ জুন, ২০২১ ১০:৩২
প্রিন্ট করুন printer

যে সমীকরণে কোপার ফাইনালে মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা!

অনলাইন ডেস্ক

যে সমীকরণে কোপার ফাইনালে মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা!
ফাইল ছবি
Google News

কোপা আমেরিকার এই আসরে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নেমেছে লাতিন দলগুলো। এখনও মুখোমুখি হয়নি এই অঞ্চলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে কোপার ফাইনালেই দেখা হবে ব্রাজিল-আর্জেন্টিনার, এমনটাই আভাস মিলছে চলতি আসরের লাইনআপ থেকে।

আর্জেন্টিনা গ্রুপপর্বের শেষ ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে। অন্যদিকে, এরইমধ্যে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে আলবিসেলেস্তারা। ফলে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের চেয়েও নকআউট রাউন্ডে প্রতিপক্ষ কারা হবে সেটি নিয়েই এখন বেশি ভাবনাচিন্তা আর্জেন্টিনা সমর্থকদের।

এরইমধ্যে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে এবারের আসরের আয়োজক ব্রাজিলও। তাদের গ্রুপ থেকে কোয়ালিফাই করেছে যথাক্রমে পেরু, কলম্বিয়া ও ইকুয়েডর।

গ্রুপের শীর্ষ দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করেছে আর্জেন্টিনা। ফলে শিরোপার শক্ত দাবিদার ব্রাজিলকে তারা পেতে পারে ফাইনালে, যদি স্ক্যালোনি বাহিনী অতদূর যেতে পারে। তার আগে তাদেরকে খেলতে হবে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল।

আর্জেন্টিনা যদি নিজেদের শেষ ম্যাচে জিততে পারে তাহলে নিশ্চিতভাবেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হচ্ছে। লাইনআপ অনুযায়ী কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হবে ‘বি’ গ্রুপের ৪ নাম্বার দল। সেক্ষেত্রে ইকুয়েডর হচ্ছে তাদের শেষ আটের প্রতিপক্ষ।

যদি বলিভিয়ার বিপক্ষে ম্যাচে জিততে নাও পারেন মেসিরা, যদি গ্রুপের ২য় দল হিসেবে তারা কোয়ার্টারে যান, তাহলে তাদের প্রতিপক্ষ হবে কলম্বিয়া।

কোয়ার্টারে আর্জেন্টিনা জিততে পারলে তাদের প্রতিপক্ষ হতে পারে কলম্বিয়া অথবা তাদের গ্রুপের সেকেন্ড রানার আপ যে দল হবে তারা। সেটি হতে পারে উরুগুয়ে, প্যারাগুয়ে কিংবা চিলির মধ্যকার যে কোন একদল।

সেমিফাইনালেও জিততে পারলে এবং ব্রাজিলও ফাইনাল পর্যন্ত পৌঁছাতে পারলে, লাতিন আমেরিকার দুই পরাশক্তিকে দেখা যেতে পারে ফাইনালে এবারের আসরের ট্রফির লড়াইয়ে। আপাতত উপরে উল্লেখিত সমীকরণ এমনটাই বলছে।

উল্লেখ্য, ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার প্রতিদ্বন্দ্বিতাকে ‘দক্ষিণ আমেরিকানদের যুদ্ধ’ বলে অভিহিত করা হয়। সেই যুদ্ধের সেনা যখন নেইমার ও মেসি, তবে তো আর কথাই নেই। বর্তমান ফুটবলবিশ্বে কে সেরা, সেই তর্ক যোগ হয়ে এই যুদ্ধে। তবে এমন যুদ্ধের অবতারণা সচারচর হয় না।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর