৯ আগস্ট, ২০২১ ১৬:৪৫

জিতেই সিরিজে সমাপ্তি টানতে চান টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

জিতেই সিরিজে সমাপ্তি টানতে চান টাইগাররা

টেস্ট ও ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় রয়েছে বাংলাদেশের। কিন্তু টি-২০ ম্যাচ জেতার কোনো রেকর্ড ছিল না আগে। সিরিজ জয় ছিল স্বপ্নের মতো। এবার ঘরের মাঠে সেই স্বপ্ন পূরণ হয়েছে টাইগারদের। এই প্রথম টি-২০ ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের ইতিহাস গড়েছে। 

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম চারটি শেষ। টানা তিন ম্যাচ জিতে মাহমুদুল্লাহ বাহিনী নিজেদের ক্রিকেট ইতিহাসকে বর্ণিল করেছে। লড়াই করে হেরেছে চার নম্বর ম্যাচে। সিরিজের ব্যবধান এখন ৩-১। 

আজ সোমবার সন্ধ্যায় সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দু’দল। জিতেই সিরিজে সমাপ্তি টানতে চান টাইগাররা। অবশ্য ব্যবধান কমিয়ে ফিরতে চান ম্যাথু ওয়েডরাও। 

সিরিজে ম্যাচটির আলাদা কোনো গুরুত্ব নেই। কিন্তু আগামী সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ৫ ম্যাচের টি-২০ সিরিজে নামার আগে আত্মবিশ্বাসী হওয়ার সুযোগ থাকছে মাহমুদুল্লাহ, মুস্তাফিজ, সাকিব ও নাঈমদের।

মাহমুদুল্লাহ বাহিনী অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে নামে জিম্বাবুয়ে জয়ের আত্মবিশ্বাস নিয়ে। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-২০ জয় নিয়েই খেলতে নামেন টাইগাররা। বিপরীতে অজিরা খেলছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-২০ সিরিজ হারের তিক্ত স্বাদ নিয়ে। 

ঘরের মাঠে পরিচিত উইকেটের সুবিধা নিয়ে প্রথম ম্যাচে মাহমুদুল্লাহরা ২৩ রানে হারায় অস্ট্রেলিয়াকে। দ্বিতীয় ম্যাচে ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখে জয় পায় ৫ উইকেটে। তৃতীয়টিতে ১০ রানে জয়ে প্রথমবারের মতো সিরিজ জয়ের সোনালি কৃতিত্ব দেখায় বাংলাদেশ। তবে চতুর্থ ম্যাচে সাকিবের এক ওভারে ৫ ছক্কায় ৩০ রানের হেরে যায় ৩ উইকেটে। সিরিজের ব্যবধান ৩-১। কিন্তু টাইগার ক্রিকেটাররা দুর্দান্ত পারফরম্যান্স করছেন ব্যাটিং ও বোলিংয়ে। 

সাকিব ৪ ম্যাচে ১০৩ রানের পাশাপাশি ৩ উইকেট  নিয়েছেন। মুস্তাফিজ মিতব্যয়ী বোলিং করে চার ম্যাচে ১৬ ওভারে ৫৭ রানের খরচে নেন ৭ উইকেট। শরীফুলও নেন ৭ উইকেট। নাসুম, মেহেদীরা দারুণ স্পিন করছেন। অধিনায়ক মাহমুদুল্লাহ সিরিজে এখন পর্যন্ত সর্বোচ্চ ৫২ রানের ব্যক্তিগত স্কোরসহ রান করেছেন ৭২ রান। তরুণ আফিফ ধারাবাহিকতা ধরে রেখে ৯৯ রান করেন। সফরকারীদের ধারাবাহিক পারফরমার বোলিংয়ে জন হ্যাজলউড ও ব্যাটিংয়ে মিচেল মার্শ। মার্শ ৪ ম্যাচে ১ হাফসেঞ্চুরিসহ রান করেছেন ১৫৬। হ্যাজলউড উইকেট নিয়েছেন ৮টি। দুই দলই আজ জয় নিয়ে মাঠ ছাড়তে চাইবে। মিরপুরের মন্থর উইকেটে কোন দল বাজিমাত করবে, সেটাই এখন দেখার বিষয়।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর