২৬ নভেম্বর, ২০২১ ১৬:১৬

চাপ সামলে টেস্টে প্রথম সেঞ্চুরি করলেন লিটন দাস

অনলাইন প্রতিবেদক

চাপ সামলে টেস্টে প্রথম সেঞ্চুরি করলেন লিটন দাস

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৪৯ রানের মাথায় চার উইকেট হারায় বাংলাদেশ। এরপর চাপের মুখে থেকে দুর্দান্ত পার্টনারশিপ করেন অভিজ্ঞ দুই ব্যাটার লিটন দাস ও মুশফিকুর রহিম। তাদের ব্যাটে ভর করে শুরুর চাপ সামলে বড় স্কোরের দিকে এগিয়ে যাচ্ছে টাইগাররা।

চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে শুরুর ধাক্কা সামলে দুর্দান্ত সেঞ্চুরি করেছেন লিটন দাস। এটি তার টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। অর্থাৎ টেস্ট অভিষেকের ৬ বছর পর ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পেলেন লিটন।

এর আগে টেস্টে লিটনের সর্বোচ্চ ছিল ৯৫ রান। জিম্বাবুয়ের বিপক্ষে এই রান করেন লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে আছে ৯৪ রানের এক ইনিংস। দুটোই কাটা পড়েছে নড়বড়ে নব্বইয়ের খড়গে। 

ক্যারিয়ারের ২৬তম টেস্টে এসে ১০তম ফিফটিকে সেঞ্চুরিতে পরিণত করার পথে লিটন খেলেন ১৯৯ বল। বাউন্ডারি হাঁকান ১০টি, ছক্কা ১টি। এর মাধ্যমে তার সাম্প্রতিক ফর্ম নিয়ে যে সমালোচনা হচ্ছিল, তার সমুচিত জবাব দিলেন তিনি। 

চট্টগ্রামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করলেও বেশিক্ষণ থিতু হতে পারেননি সাইফ হাসান। পঞ্চম ওভারে শাহিন আফ্রিদির বাউন্সারে বল নিয়ন্ত্রণে না রাখতে পেরে উইকেট হারান এই ওপেনার। ব্যক্তিগত ১৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। সাইফের বিদায়ের পর বেশিক্ষণ থিতু হতে পারেননি আরেক ওপেনার সাদমানও। হাসান আলির বলে এলবিডব্লিউ হয়ে ব্যক্তিগত ১৪ রানে বিদায় নেন তিনি।  

ব্যাট করতে নেমে ইনিংস বাড়াতে ব্যর্থ হন অধিনায়ক মুমিনুল হকও। সাজিদ খানের বলে ব্যক্তিগত ৬ রানে উইকেট হারান তিনি। তিনে ব্যাট করতে নামা নাজমুল হোসেন শান্তও টিকতে পারেননি বেশিক্ষণ। ফাহিম আশরাফের বলে সাজিদ খানের হাতে ক্যাচ তুলে ব্যক্তিগত ১৪ রানে উইকেট হারান তিনি।

চার উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ব্যাটিং বিপর্যয়ে তখন মাঠে নেমে লিটনের সঙ্গে দলের হাল ধরেন মুশফিক। ব্যাট হাতে থিতু হয়ে বাংলাদেশের সংগ্রহ বাড়ানোর দিকে মনোযোগ দেন এই দুই ব্যাটার। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৫৩ রান। লিটন দাস ১১৩ ও মুশফিকুর রহিম ৮২ রানে অপরাজিত আছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর