৫ মে, ২০২২ ১২:০৮

আইপিএল : জোরাল হচ্ছে ওয়াইড বলে রিভিউ চালুর দাবি

অনলাইন ডেস্ক

আইপিএল : জোরাল হচ্ছে ওয়াইড বলে রিভিউ চালুর দাবি

ফাইল ছবি

চলতি আইপিএলে আম্পায়ারের ‘ওয়াইড’ বা ‘নো বল’ বলের সিদ্ধান্তকে ঘিরে মাঝে মাঝেই ঝামেলা লেগে যাচ্ছে। প্রকাশ্যেই মতবিরোধ দেখাচ্ছেন ক্রিকেটাররা। যা দেখার পর ড্যানিয়েল ভেট্টোরি-ইমরান তাহিরদের মনে হচ্ছে, ‘ওয়াইড’ এবং ‘হাই নো’ বলের ক্ষেত্রেও টিমগুলোকে রিভিউ নেওয়ার অনুমতি দেওয়া উচিত।

দিন কয়কে আগে এক ‘হাই নো’ বলকে কেন্দ্র করে তুলকালাম ঘটিয়ে দেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ঋষভ পন্থ। আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষিপ্ত পন্থ মাঠ থেকে টিম তুলে নিতে যান। গত সোমবার কেকেআর বনাম রাজস্থান রয়্যালসের ম্যাচে আবার আম্পায়ারের ‘ওয়াইডে’র সিদ্ধান্তকে নিয়ে অসন্তোষ দেখান রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন। কেকেআর ইনিংসের শেষ দিকে রাজস্থান পেসার প্রসিদ্ধ কৃষ্ণর ওভারে তিনটে ওয়াইড দেন আম্পায়ার নীতিন পণ্ডিত। আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ সঞ্জু প্রতিবাদে রিভিউ চেয়ে বসেন।

পরে খেলা শেষে নিউজিল্যান্ড কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টোরি বলেন, ‘ক্রিকেটারদের ওয়াইডের ক্ষেত্রেও রিভিউ নিতে দেওয়া উচিত। অনেক ক্ষেত্রেই আম্পায়াররা ভুল সিদ্ধান্ত দিচ্ছেন। সেইসব ভুল শুধরে দেওয়ার অধিকার থাকা উচিত ক্রিকেটারদের। আমি চাই এটা হোক। কারণ ক্রিকেটাররাও খুব ভাল সিদ্ধান্ত নিতে পারবেন।’

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ইমরান তাহিরেরও একই মত। তিনি বলেছেন, ‘ওয়াইড বা হাই নো বলের ক্ষেত্রে রিভিউ নিতে দেওয়া হোক।’

প্রসঙ্গত, কিছুদিন আগেই এমসিসি ওয়াইডের নিয়মে বদল এনেছে। নতুন নিয়মে বলা হয়েছে কোনো ব্যাটার বোলারের রান-আপ শুরু হওয়ার পর পপিং ক্রিজে নড়াচড়া করলে, তার সর্বশেষ অবস্থানের উপর ভর করে ওয়াইডের সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু আইপিএলে অনেক ক্ষেত্রে এই নিয়ম আম্পায়ারা মানছেন না বলে অভিযোগ উঠছে। এই বিতর্ক চূড়ান্ত রূপ নিয়েছিল কেকেআর বনাম রাজস্থান ম্যাচে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর