২৩ মে, ২০২২ ০৮:৫৫

লিভিংস্টোন ঝড়ে পাঞ্জাবের কাছে ধরাশায়ী হায়দরাবাদ

অনলাইন ডেস্ক

লিভিংস্টোন ঝড়ে পাঞ্জাবের কাছে ধরাশায়ী হায়দরাবাদ

সংগৃহীত ছবি

চলতি আইপিএলের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়াংখেড়েতে রবিবার (২৩ মে) মুখোমুখি হয়েছিল প্লে অফের দৌড় থেকে বের হয়ে যাওয়া দুই দল সানরাইজার্স হায়দরাবাদ ও পাঞ্জাব কিংস। নিয়মরক্ষার ম্যাচে শেষবেলায় লিয়াম লিভিংস্টোনের ঝড়ে উড়ে গেল হায়দরাবাদ। আইপিএলের ৭০তম ম্যাচে পাঞ্জাব জেতার ফলে লিগ টেবিলের ছয় নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করল প্রীতির দল। আর গত মৌসুমের লাস্ট বয় হায়দরাবাদ এবারের আইপিএল যাত্রা শেষ করল আট নম্বরে থেকে।

টসে জিতে শুরুতেই ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কেন উইলিয়ামসনের জায়গায় এদিন অরেঞ্জ আর্মিকে নেতৃত্ব দেওয়া ভুবনেশ্বর কুমার। উইলিয়ামসন না থাকায় আজ অভিষেক শর্মার সঙ্গে ওপেনিংয়ে নামেন প্রিয়ম গর্গ। তবে জমেনি ওপেনিং জুটি। তৃতীয় ওভারেই কাগিসো রাবাডার শিকার হয়ে সাজঘরে ফেরেন প্রিয়ম (৪)। শুরুর ধাক্কা সামাল দেন রাহুল-অভিষেক জুটি। দ্বিতীয় উইকেটে থিতু হচ্ছিলেন রাহুল-অভিষেক। কিন্তু নবম ওভারের মাথায় হরপ্রীত বরার ফিরিয়ে দেন রাহুল ত্রিপাঠীকে। মর্যাদারক্ষার ম্যাচে ১৮ বলে ২০ রান করে যান রাহুল। 

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ছন্দে ছিলেন অরেঞ্জ আর্মির ওপেনার অভিষেক। তবে অভিষেকের উইকেটটিও তুলে নেন হরপ্রীত। এবারের আইপিএলে অরেঞ্জ জার্সিতে শেষ ম্যাচ হাফসেঞ্চুরি হাতছাড়া হয় অভিষেকের (৪৩)। তিনিই তার দলের হয়ে সর্বোচ্চ রান করেন। অভিষেক ফিরলে ক্রিজে আসেন নিকোলাস পুরান। তবে শেষ ম্যাচে পুরানের ব্যাটে প্রাপ্তি মাত্র ৫ রান। হরপ্রীত বরারের তৃতীয় শিকার হন এইডেন মার্করাম। ২১ রান করে স্টাম্প আউট হন তিনি। মার্করামও ড্রেসিংরুমে ফিরে গেলে রোমারিও শেফার্ডের সঙ্গে জুটি বাঁধেন ওয়াশিংটন সুন্দর। স্কোরবোর্ড যখন বলছিল ৯৬-৫, ওই জায়গা থেকে ৫৮ রানের জুটি বাঁধেন সুন্দর-শেফার্ড। 

শেষ ওভারে হায়দরাবাদের তিনটি উইকেট তুলে নেন ভানুকা রাজাপক্ষর বদলে খেলা নাথান এলিস। শেষ ওভারের তৃতীয় বলে সুন্দরের উইকেট তুলে নেন এলিস। ২৫ রান করে যান তিনি। এরপর জগদীশা সুচিথকে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরান এলিস। পঞ্চম বলে রান আউট হন ভুবনেশ্বর কুমার (১)। শেষ পর্যন্ত ২৬ রানে নট আউট থাকেন রোমারিও শেফার্ড। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান তোলে নিজামের শহরের দল।

হায়দরাবাদের মতোই শুরুটা ভালো করতে পারেনি পাঞ্জাব। শিখর-জনির ওপেনিং জুটিতে ওঠে মাত্র ২৮ রান। তৃতীয় ওভারের শেষ বলে ফজলহক ফারুকি তুলে নেন বেয়ারস্টোর উইকেট। ১৫ বলে ২৩ করে মাঠ ছাড়েন বেয়ারস্টো। জাতীয় দলে ডাক পাওয়ার দিন মাত্র এক উইকেটে সন্তুষ্ট থাকতে হয়েছে উমরান মালিককে। সপ্তম ওভারে উমরান তুলে নেন শাহরুখ খানের (১৯) উইকেট। শিখর-শাহরুখ জুটিতে ওঠে ৩৮ রান। শেষ ম্যাচে মায়াঙ্ক আগরওয়াল চূড়ান্ত ব্যর্থ (১)। ওয়াশিংটন সুন্দরের শিকার হন পাঞ্জাবের নেতা মায়াঙ্ক। ধাওয়ান নিজের ছন্দেই ছিলেন। তবে তার ইনিংস বেশি বড় হতে দেননি ফারুকি। ১৩তম ওভারে ধাওয়ান ফেরেন ৩৯ রান করে। তবে লিয়াম লিভিংস্টোনের সঙ্গে জুটি বেঁধে দলের জয়ের জন্য গুরুত্বপূর্ণ ৪১ রানের পার্টনারশিপ করে যান ধাওয়ান।

এরপর মাত্র ৭ বলে ১৯ রানের ক্যামিও খেলে যান জিতেশ শর্মা। তার ব্যাট থেকে আসে ৩টি চার ও ১টি ছয়। মারকুটে মেজাজে শেষ ম্যাচে খেলছিলেন লিভিংস্টোন। শেষ বেলায় অভিষেক ম্যাচ খেলতে নামা প্রেরক মানকড়ের সঙ্গে জুটি বেঁধে দলকে জিতিয়ে দিয়ে যান লিভিংস্টোন। ২২ বলে ৪৯ নট আউট ঝড়ো ইনিংস লিভিংস্টোন সাজিয়েছিলেন ২টি চার ও ৫টি ছয় দিয়ে। লিয়ামস্টোনের মারকাটারি ইনিংসে ভর করেই ২৯ বল বাকি থাকতেই ১৬০ রান তুলে ফেলে পাঞ্জাব। ফলে ৫ উইকেটে ম্যাচ জেতার পাশাপাশি লিগ টেবলের ছয় নম্বরে উঠে এবারের মতো আইপিএল যাত্রা শেষ করল পাঞ্জাব।

সংক্ষিপ্ত স্কোর-

হায়দরাবাদ ১৫৭-৮ (অভিষেক শর্মা ৪৩, রোমারিও শেফার্ড ২৬*, ওয়াশিংটন সুন্দর ২৫, হরপ্রীত বরার ৩-২৬, নাথান এলিস ৩-৪০)। 

পাঞ্জাব ১৬০-৫ (লিয়াম লিভিংস্টোন ৪৯*, শিখর ধাওয়ান ৩৯, জনি বেয়ারস্টো ২৩, ফজলহক ফারুকি ২-৩২, ওয়াশিংটন সুন্দর ১-১৯)।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর