২৬ মে, ২০২২ ১২:৫৪

ইডেনে সেঞ্চুরির পর পতিদারকে কী বলেন কোহলি?

অনলাইন ডেস্ক

ইডেনে সেঞ্চুরির পর পতিদারকে কী বলেন কোহলি?

রজত পতিদার (বামে) ও বিরাট কোহলি

আইপিএলের প্লে-অফে ইডেনে দূরন্ত সেঞ্চুরি করেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের রজত পতিদার। তার শতরানে ভর করে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে প্রথম ব্যাট করে ২০৭ রান করে বেঙ্গালুরু। পরে বোলারদের দাপটে ১৪ রানে ম্যাচ জেতেন বিরাট কোহলিরা। পতিদারের শতরানের পর তাকে কী বলেছিলেন দলের প্রাক্তন অধিনায়ক কোহলি, তা নিজেই খোলসা করলেন তিনি।
 
ম্যাচ শেষে সম্প্রচারকারী চ্যানেলের হয়ে পতিদারের সাক্ষাৎকার নিতে দেখা যায় কোহলিকে। সেখানেই তিনি বলেন, “পতিদার সাজঘরে ফেরার পরে ওকে বলেছিলাম, আমি এত বছর ধরে চাপের মধ্যে অনেক ভাল ইনিংস দেখেছি। কিন্তু পতিদারের মতো ইনিংস কাউকে খেলতে দেখিনি। এত বড় ম্যাচে এই শতরান সত্যিই প্রশংসার যোগ্য। আইপিএলের প্লে-অফে জাতীয় দলে সুযোগ না পাওয়া প্রথম ক্রিকেটার হিসেবে শতরান করলেন পতিদার।”
 
প্লে-অফের লড়াইয়ে যে মানসিক চাপ কাজ করে তা বড় ক্রিকেটারদের পক্ষেও সব সময় সামালানো যায় না বলেই জানিয়েছেন কোহলি। সেখানে পতিদার যে ইনিংস খেলেছেন তার প্রভাব অনেক বেশি বলে মনে করছেন তিনি। কোহলি বলেন, “আমি নিজেই খুব চিন্তায় ছিলাম। কারণ এর আগে অনেক ক্ষেত্রে এই পরিস্থিতি থেকে জিতে মাঠ ছাড়তে পারিনি। তাই পতিদদারের ইনিংস আরও অনেক বেশি গুরুত্বপূর্ণ। ওর ইনিংস সবাইকে শিক্ষা দিয়ে গেল যে নিজের উপর বিশ্বাস রাখলে ও পরিশ্রম করলে সবাই সফল হতে পারে।”
 
তবে শুধু নিজের কথা নয়, ম্যাচের সেরা পতিদারকে বেশ কয়েকটি প্রশ্নও করেন কোহলি। ডুপ্লেসি আউট হয়ে যাওয়ার পর যখন পতিদার ব্যাট করতে নামেন তখন তার মানসিক পরিস্থিতি কী ছিল সেই প্রশ্নের জবাবে পতিদার বলেন, “চাপ তো ছিলই। কিন্তু নিজের উপর ভরসা ছিল। তাই প্রথম দিকে কিছু বলে রান না পেলেও ক্রিজে টিকে থাকার চেষ্টা করেছিলাম। জানতাম, টিকে থাকলে শেষ দিকে বড় শট খেলতে সুবিধা হবে। এই প্রথম আমি শেষ ওভার পর্যন্ত খেললাম। তাই শেষ দিকে অনেক দ্রুত রান করতে পেরেছি।”
 
২০৭ রান করেও শেষ দিকে চাপে পড়ে গিয়েছিলেন বলে জানিয়েছেন কোহলি ও পতিদার দু’জনেই। পতিদার বলেন, “রাহুল যতক্ষণ ক্রিজে ছিল ততক্ষণ কিছুটা চাপ ছিল। খালি প্রার্থনা করছিলাম ও যাতে আউট হয়ে যায়। রাহুল আউট হওয়ার পর অবশ্য চাপ অনেকটা কমে যায়।” 
 
দলের বোলাররা যেভাবে বোলিং করেছেন তার প্রশংসা করেন কোহলিও। তিনি বলেন, “বোলাররা স্নায়ুর চাপ ধরে রাখতে পেরেছে। শেষ পর্যন্ত জিতেছি, সেটাই বড় কথা। বৃহস্পতিবার আহেমদাবাদ যাব। শুক্রবার মাঠে নামতে মুখিয়ে আছি। আশা করছি আরও দুটো ম্যাচ জিততে পারব।”
 
বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর