৩০ মে, ২০২২ ০৭:৫৮

এবারের আইপিএলে বেগুনি টুপি চাহালের

অনলাইন ডেস্ক

এবারের আইপিএলে বেগুনি টুপি চাহালের

যুজবেন্দ্র চাহাল

এবারের আইপিএলে সব থেকে বেশি উইকেট কার দখলে থাকবে, তা নিয়ে দুই লেগ স্পিনারের লড়াই দেখা গেল। একদিকে রাজস্থান রয়্যালসের যুজবেন্দ্র চাহাল। অন্যদিকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফাইনালের আগে পর্যন্ত সেই লড়াইয়ে এগিয়ে ছিলেন শ্রীলঙ্কার হাসারাঙ্গা। ফাইনালে তাকে টপকে গিয়ে বেগুনি টুপির দখল নিলেন চাহাল।

যদিও এক আইপিএলে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড থাকল বেঙ্গালুরুর হার্ষাল প্যাটেলের দখলে। গত বছর ৩২টি উইকেট নিয়ে বেগুনি টুপির মালিক হন তিনি। ২০১৩ সালের আইপিএলের ৩২ উইকেট নিয়েছিলেন চেন্নাই সুপার কিংসের ডোয়াইন ব্র্যাভোও। কিন্তু ওভার প্রতি রান কম দেওয়ায় শীর্ষে ছিলেন হার্ষাল।

এবারের আইপিএলে ১৭ ম্যাচে ২৭ উইকেট নিয়েছেন চাহাল। মোট রান দিয়েছেন ৫২৭। ওভার প্রতি রান দিয়েছেন ৭.৭৫। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১৮ রানে ৫ উইকেট নেন তিনি।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বেঙ্গালুরুর হাসারাঙ্গা। ১৬ ম্যাচে ২৬ উইকেট নিয়েছেন তিনি। ওভার প্রতি রান দিয়েছেন ৭.৯২। তার সেরা বোলিং ৪০ রান দিয়ে ৫ উইকেট।

পাঞ্জাব কিংস আইপিএলের প্লে-অফে উঠতে না পারলেও দলের বোলার কাগিসো রাবাদা ভাল ছন্দে বল করেছেন। বেগুনি টুপির তালিকায় তিন নম্বরে ছিলেন তিনি। ১৩ ম্যাচে ২৩ উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই বোলার। ওভার প্রতি রান দিয়েছেন ৮.৪৫। এক ম্যাচে ৩৩ রান দিয়ে ৪ উইকেট তার সেরা বোলিং।

তালিকায় চতুর্থ স্থানে সানরাইজার্স হায়দরাবাদের উমরান মালিক। এবারের আইপিএলে নিজের গতি দিয়ে সবাইকে চমকে দিয়েছেন তিনি। প্রতিযোগিতার সব থেকে দ্রুত গতির বল (প্রতি ঘণ্টায় ১৫৭ কিলোমিটার) তার করা। এক সময় পর্যন্ত বেগুনি টুপির লড়াইয়ে থাকা উমরান শেষ কয়েকটি ম্যাচে একটু পিছিয়ে পড়েন। ১৪ ম্যাচে ২২ উইকেট নিয়েছেন জম্মু-কাশ্মীরের এই বোলার। গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ২৫ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। ওভার প্রতি ৯.০৩ রান দিয়েছেন এই ডান হাতি পেসার।

এবারের আইপিএলে পুনর্জন্ম হয়েছে কুলদীপ যাদবের। দিল্লি ক্যাপিটালসের হয়ে দূরন্ত বল করেছেন তিনি। এক সময় পর্যন্ত বেগুনি টুপির লড়াইয়ে চাহালের সঙ্গে টক্কর দিচ্ছিলেন এই বাঁ হাতি চায়নাম্যান বোলার। কিন্তু শেষ পর্যন্ত ১৪ ম্যাচে ২১ উইকেট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় তাকে। কলকাতার বিরুদ্ধে ১৪ রান দিয়ে ৪ উইকেট তার সব থেকে ভাল পরিসংখ্যান। ওভার প্রতি ৮.৪৩ রান দিয়েছেন কুলদীপ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর