৩১ মে, ২০২২ ০৮:০৪

এক নজরে আইপিএল-২০২২ এর সর্বকালীন পাঁচ রেকর্ড

অনলাইন ডেস্ক

এক নজরে আইপিএল-২০২২ এর সর্বকালীন পাঁচ রেকর্ড

ইন্ডিয়ান প্রিমিয়র লিগের (আইপিএল) প্রতি মৌসুমেই বহু রেকর্ড ভাঙা-গড়া হয়। দেখে নিন আইপিএল ২০২২-এর এমনই পাঁচটি সর্বকালীন রেকর্ড।

১. সব থেকে বেশি ছক্কা: আইপিএল ২০২২-এর ৭৪টি ম্যাচে মোট ১০৬২টি ছক্কা মারেন ব্যাটসম্যানরা। এই প্রথম আইপিএলের এক মৌসুমে ১০০০-এর বেশি ছক্কা দেখা যায়। এর আগে ২০১৮ সালে ৬০ ম্যাচে ৮৭২টি ছক্কা দেখা গিয়েছিল। এতদিন সেটিই ছিল সর্বকালীন রেকর্ড। এবার সেই রেকর্ড ভেঙে যায়।

আইপিএল মৌসুমে সব থেকে বেশি ছক্কা:-
২০২২: ৭৪ ম্যাচে ১০৬২টি ছক্কা
২০১৮: ৬০ ম্যাচে ৮৭২টি ছক্কা
২০১৯: ৬০ ম্যাচে ৭৮৪টি ছক্কা
২০২০: ৬০ ম্যাচে ৭৩৪টি ছক্কা
২০১২: ৭৫ ম্যাচে ৭৩২টি ছক্কা

২. কোনও ভারতীয় বোলারের সব থেকে দ্রুত গতির বল:- এবছর উমরান মালিক ১৫৭ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে একটি বল করেন, যা আইপিএলের ইতিহাসে কোনও ভারতীয় বোলারের করা সব থেকে দ্রুত গতির বল।

৩. সব থেকে কম বলে হাফ-সেঞ্চুরি:- মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে কলকতা নাইট রাইডার্সের (কেকেআর) তারকা প্যাট কামিন্সের করা ১৪ বলে হাফ-সেঞ্চুরি টুর্নামেন্টের ইতিহাসে যুগ্ম দ্রুততম অর্ধশতরানের রেকর্ড। কামিন্স ছুঁয়ে ফেলেন লোকেশ রাহুলের ১৪ বলে হাফ-সেঞ্চুরির সর্বকালীন রেকর্ড।

৪. রেকর্ড ওপেনিং পার্টনারশিপ:- কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে লখনউ সুপার জায়ান্টসের দুই ওপেনার লোকেশ রাহুল ও কুইন্টন ডি’কক ২১০ রান তোলেন স্কোরবোর্ডে। আইপিএলের ইতিহাসে এটিই সব থেকে বেশি রানের ওপেনিং পার্টনারশিপের রেকর্ড। এর আগে ওপেনিং জুটিতে কখনও ২০০ রান ওঠেনি।

৫. এক মৌসুমে সব থেকে বেশি সেঞ্চুরি: রাজস্থান রয়্যালসের জস বাটলার এবছর মোট ৪টি সেঞ্চুরি করেন। টুর্নামেন্টের ইতিহাসে এক মৌসুমে সব থেকে বেশি শতরানের যুগ্ম রেকর্ড এটি। এর আগে বিরাট কোহলি ২০১৬ সালে ৪টি সেঞ্চুরি করেছিলেন।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর