২৭ জুন, ২০২২ ১৪:৩২

তৃতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে নজির গড়লেন স্টোকস

অনলাইন ডেস্ক

তৃতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে নজির গড়লেন স্টোকস

বেন স্টোকস।

ছয়ের শতরান করে ফেললেন বেন স্টোকস। হেডিংলিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে এই অনন্য নজির গড়লেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। টেস্ট ক্রিকেটের ইতিহাসে বিশ্বে তৃতীয় ব্যাটার হিসেবে ১০০টি ছক্কা হাঁকানোর রেকর্ড করলেন স্টোকস। 

নিজের ১৫১তম টেস্ট ইনিংসে এই কৃতিত্ব অর্জন করেন ইংলিশ অলরাউন্ডার। টিম সাউদির বলে নিজের ১০০তম টেস্ট ছক্কা হাঁকান স্টোকস। টেস্টে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড যার দখলে ঘটনাচক্রে তিনি ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। সাবেক এই কিউয়ি অধিনায়ক মেরেছেন ১০৭টি ছক্কা। দ্বিতীয় স্থানে রয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট। ৯৬ টেস্ট খেলে ১০০টি ছয়ের মালিক অস্ট্রেলিয়ার এই উইকেটকিপার ব্যাটার। তৃতীয় স্থান দখল করে নিলেন স্টোকস। চতুর্থ এবং পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছেন ক্রিস গেইল (৯৮) এবং জ্যাক কালিস (৯৭)। 

একই টেস্টে ইংল্যান্ডের আরও একটি রেকর্ড হয়েছে। টেস্ট ক্রিকেটে ৫০০০ রান সম্পূর্ণ করেন স্টোকসের সতীর্থ জনি বেয়ারস্টো। ইংল্যান্ড-নিউজিল্যান্ড তৃতীয় টেস্টে যেন রেকর্ডের ফুলঝুড়ি। কিউয়িদের হয়ে একটি টেস্ট সিরিজে কোনও জুটিতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড করেন ড্যারেল মিচেল এবং টম ব্লান্ডেল। জুটিতে ৬১১ রান যোগ করেন তারা। ১৯৯১ সালে শ্রীলঙ্কা সিরিজে মার্টিন ক্রো এবং অ্যান্ড্রু জোন্সের করা ৫৫২ রানের রেকর্ড ভেঙে দেন এই নতুন জুটি। আরও একটি রেকর্ড করেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে প্রথম কিউয়ি ক্রিকেটার হিসেবে পরপর তিনটে শতরান করলেন মিচেল।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর