১ ডিসেম্বর, ২০২২ ২০:০৭

পাকিস্তানের মাটিতে ১১২ বছরের রেকর্ড ভাঙল ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

পাকিস্তানের মাটিতে ১১২ বছরের রেকর্ড ভাঙল ইংল্যান্ড

টেস্ট ক্রিকেটকে নতুন মাত্রা দিল ইংল্যান্ড। পাকিস্তানের মাটিতে পৌঁছেও নিজেদের নতুন টেস্ট খেলার স্টাইলে কোনও পরিবর্তন করেনি তারা। পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি টেস্টে ম্যাচের প্রথম দিনেই সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়ল তারা। ১১২ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিল ইংল্যান্ড।

প্রথম দিনের ৭৫ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৫০৬ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে এই প্রথম টেস্টের প্রথম দিনে কোনো দল ৫০০ রান তুলতে সক্ষম হলো। এই ইনিংসে ইংলিশদের টি-২০ মেজাজে ব্যাটিং করতে দেখা গেছে। ইংল্যান্ডের পক্ষে উদ্বোধনী জুটিতে ব্যাট করতে নামে জ্যাক ক্রলি ও বেন ডাকেট। ব্যাট করতে নেমে শতকের দেখা পান এই দুই ইংলিশ ওপেনার।

উদ্বোধনী জুটিতে ২৩৩ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ইনিংসের ৩৬ তম ওভারে পাকিস্তানকে প্রথম সাফল্য এনে দেন জাহিদ মাহমুদ। ১১০ বলে ১০৭ রান করে আউট হন বেন ডাকেট। তার বিদায়ের পর দ্রুতই আউট হন আরেক ওপেনার জ্যাক ক্রলি। ১১১ বলে ১২২ রান করে সাজঘরে ফেরেন তিনি।

দুই ওপেনারের বিদায়ের পর হাল ধরেন ওলি পোপ ও জো রুট। দু'জন মিলে যোগ করেন ৫১ রান। দলীয় ২৮৬ রানে ৩১ বলে ২৩ রান করে আউট হন রুট। তার বিদায়ের পর ক্রিজে আসেন হ্যারি ব্রুক। তাকে সঙ্গে নিয়ে মারমুখি ব্যাটিং করতে থাকে ওলি পোপ। দু'জন মিলে চতুর্থ উইকেট জুটিতে তুলেন ১৭৬ রান। দলীয় ৪৬২ রানে ১০৪ বলে ১০৮ রান করে আউট হন ওলি পোপ। 

পোপের বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক বেন স্টোকস। তাকে সঙ্গে নিয়ে ব্যাটিং চালিয়ে যান হ্যারি ব্রুক। এরপর আর কোন উইকেটের পতন না ঘটিয়ে ব্যাটিং করে যান এই দুই ব্যাটার। এর মাঝে নিজের ব্যক্তিগত শতকের দেখা পান হ্যারি ব্রুক। আলোক স্বল্পতার কারণে ১৫ ওভার খেলা বাকী থাকতেই প্রথম দিনের খেলা শেষ করে দেন আম্পায়ার। 

৭৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৫০৬ রান সংগ্রহ করে দিন শেষ করে ইংল্যান্ড। হ্যারি ব্রুক ৮১ বলে ১০১ ও বেন স্টোকস ৩১ বলে ২৩ রান করে অপরাজিত আছেন। পাকিস্তানের বিপক্ষে জাহিদ মাহমুদ ২টি, হারিস রউফ ও মোহাম্মদ আলি নেন ১টি করে উইকেট।

আর প্রথম দিনে ৫০৬ রান সংগ্রহ করে ১১২ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে ইংল্যান্ড। এর আগে ১৯১০-১১ মৌসুমে সিডনিতে অনুষ্ঠিত টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দিনে ৪৯৪ রান সংগ্রহ করেছিলো অস্ট্রেলিয়া।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর