৩০ মার্চ, ২০২৩ ১৬:৪৩

ইসরায়েল ইস্যুতে ইন্দোনেশিয়ার বিশ্বকাপের আয়োজক স্বত্ব বাতিল

অনলাইন ডেস্ক

ইসরায়েল ইস্যুতে ইন্দোনেশিয়ার বিশ্বকাপের আয়োজক স্বত্ব বাতিল

ইসরায়েলের অংশগ্রহণের আপত্তির অংশ হিসেবে এ বছরের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজকের স্বত্ব হারিয়েছে ইন্দোনেশিয়া। 

গতকাল বুধবার ইন্দোনেশিয়ার নাম বাতিলের ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা (ফিফা)। 

এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা না দিয়ে এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘বর্তমান পরিস্থিতির কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে নতুন আয়োজকের নাম ঘোষণা করা হবে। টুর্নামেন্টের বর্তমান সূচি অপরিবর্তিত থাকবে।’

আগামী ২০ মে থেকে শুরু হতে যাওয়া ২৪ দলের এই বিশ্বকাপের ড্র আগামী শুক্রবার বালিতে অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু নতুন কোন তারিখ নির্ধারণ না করে এবং কোন কারণন না জানিয়ে ড্র অনুষ্ঠানটি স্থগিত করে ফিফা। 

ইন্দোনেশিয়া ও ইসরায়েলের মধ্যে কোন ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই। বিশ্বের সর্বাধিক মুসলমান অধ্যুষিত ইন্দোনেশিয়ায় ফিলিস্তিনিদের প্রতি রয়েছে ব্যাপক জনসমর্থন। যার ফলে ইসরায়েইলিদের আতিথেয়তার বিপক্ষে অবস্থান নিয়েছে স্থানীয়রা।

বালির মেয়র টুর্নামেন্টে ইসরায়েলের অংশগ্রহণের ব্যাপারে মত দেবার সাথে সাথে প্রতিবাদস্বরূপ হাজারো  মুসলিম বিক্ষোভকারী রাজধানী জাকার্তায় মিছিল করেছে। এ সপ্তাহের শুরুতে ইন্দোনেশিয়ান কর্মকর্তারা সতর্ক করে বলেছিলেন এই টুর্নামেন্ট আয়োজন করতে না পারলে তা বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের মতো অপর আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা আয়োজনের ক্ষেত্রে বাধার সৃষ্টি করবে। একইসাথে বিশ্বকাপ আয়োজনে ব্যর্থ হলে প্রায় ৬৬ মিলিয়নেরও বেশী মার্কিন ডলার আর্থিক ক্ষতি হবে। 

১৯৭৯ সালের পর থেকে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ইন্দোনেশিয়া। স্বাগতিক হিসেবে এবার তারা সরাসরি খেলার সুযোগ পেয়েছিল। এখন নতুন আয়োজকের নাম ঘোষণার সাথে সাথে তাদের অংশগ্রহণও বাতিল হয়ে গেল। দক্ষিণ পূর্বাঞ্চলীয় এশিয়ান দ্বীপ রাষ্ট্রটিতে এটাই ফুটবলের প্রথম কোন বড় আসর ছিল। 

গত বছর ইউরোপীয়ান অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপের ফাইনালে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ হওয়া ইসরায়েল এই প্রথম অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

সূত্র : গার্ডিয়ান

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর