৩১ মার্চ, ২০২৩ ০৯:১৪

‘ক্যাপ্টেন সাকিব’ই এই পরিবর্তনের নায়ক

অনলাইন ডেস্ক

‘ক্যাপ্টেন সাকিব’ই এই পরিবর্তনের নায়ক

সাকিব আল হাসান (ফাইল ছবি)

টি-২০ ক্রিকেটে বদলে গেছে বাংলাদেশের খেলা। সাকিব আল হাসান নেতৃত্ব পাওয়ার পর বাংলাদেশের খেলার ধরণটাই যেন পাল্টে দিয়েছেন। এখন টি-২০তে বাংলাদেশের ক্রিকেটাররা আগ্রাসী। প্রথম বল থেকেই প্রতিপক্ষের বোলারদের ওপর যেন ঝাপিয়ে পড়েন। ব্যাটসম্যানদের মতো বোলাররাও শুরু থেকেই আগ্রাসী মুডে থাকেন। ফিল্ডাররাও দুর্দান্ত। 

বাংলাদেশ দলের এই বদলে যাওয়া সম্পর্কে তারকা ওপেনার রনি তালুকদার মিডিয়াকে বলেন, ‘সাকিব ভাই কিংবদন্তি ক্রিকেটার। উনার সঙ্গে আবাহনীতে খেলেছি প্রায় ১২ বছর আগে। তখন একই ইনটেন্ট, একই মনমানসিকতা উনার ভেতরে ছিল। উনি সবসময় ইতিবাচক থাকার চেষ্টা করেন, ডমিনেট করার চেষ্টা করেন। উনার যে ডমিনেটিং চিন্তাভাবনা, সেটা দলের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন যে, আমরা খেলব, বাঘের মতো খেলব। আমরা ডমিনেট করার চেষ্টা করব।’

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তিন ম্যাচেই উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। আর ওই সিরিজেই প্রথম চোখে পড়ে টাইগারদের পরিবর্তন। প্রতিপক্ষকে তুলোধুনো করেন বাংলাদেশের ক্রিকেটাররা। সেই একই ধাচে আইরিশদের বিরুদ্ধে খেলেছেন টাইগাররা। প্রথম দুই ম্যাচেই ব্যাটসম্যানরা দুইশ রান পার করেছেন। আর বোলাররা প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দিয়েছেন।

ক্রিকেটারদের শরীরী ভাষাতেও ব্যাপক পরিবর্তন। আত্মবিশ্বাসের ছাঁপ পরিষ্কার। ক্যাপ্টেন সাকিবই এই পরিবর্তনের নায়ক বলে দাবি রনি তালুকদারের। সঙ্গে রয়েছেন কোচ চন্ডিকা হাতুরাসিংহে। অধিনায়ক-কোচের ক্যারিশম্যাটিক পরিকল্পনাতেই আজকের এই আগ্রাসী বাংলাদেশ দল। 

রনি তালুকদার বলেন, ‘আমাদের ভয়ডর থাকবে না, আমরা সবসময় ইতিবাচক মানসিকতা নিয়েই মাঠে যাব। হতে পারে কখনও আমরা ব্যর্থ হব, আবার সফল হব। তবে যদি আমরা এই জিনিসটা ধরে রাখতে পারি, এটা ধারণ করে চললে আমাদের সাফল্যের পরিমাণ বৃদ্ধি পাবে। এটা কোচ-অধিনায়কের চিন্তাভাবনা একই।’

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টানা দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। আজ টাইগারদের সামনে বাংলাওয়াশের দারুন সুযোগ।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর