১৭ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৪৭

এশিয়া কাপের ফাইনালেও বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক

এশিয়া কাপের ফাইনালেও বৃষ্টির সম্ভাবনা

ফাইল ছবি

এশিয়া কাপের অধিকাংশ ম্যাচেই বৃষ্টি বাগড়া দিয়েছে। বৃষ্টির কারণে রিজার্ভ ডে’তে গড়িয়েছিল সুপার ফোরের পাকিস্তান বনাম ভারতের ম্যাচটি। রবিবার ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভারত। এই ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে বৃষ্টির সম্ভাবনার কথা মাথায় রেখে এশিয়া কাপের ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। আজ বৃষ্টির জন্য খেলা শেষ না করা গেলে খেলা গড়াবে সোমবার। রিজার্ভ দিনের খেলা হবে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী।

সবরকমভাবে চেষ্টা করা হবে রবিবার খেলা শেষ করার। বৃষ্টিতে সময় নষ্ট হলে প্রয়োজনে ২০ ওভারের ম্যাচ করার চেষ্টা করা হবে। তা-ও না করা গেলে আসবে রিজার্ভ দিনের বিষয়টি। খেলা রিজার্ভ দিনে যাবে কি না, সে সিদ্ধান্ত নেবেন দুই আম্পায়ার এবং ম্যাচ রেফারি।

প্রথম দিন যদি এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে রিজার্ভ দিনে প্রথম থেকে শুরু হবে খেলা। না হলে রবিবার যতটা খেলা হবে, সোমবার সেই অবস্থা থেকে শুরু হবে বাকি খেলা। সোমবারও বৃষ্টি হলে ওভার কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে।

তবে রবিবার এবং সোমবার দু’দিনেও যদি খেলা শেষ না করা যায়? তাহলে মঙ্গলবার আর খেলা হবে না। ভারত এবং শ্রীলঙ্কাকে যুগ্মভাবে প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা করা হবে।

এশিয়া কাপের ১৬ আসরে এটি শ্রীলঙ্কার ১২তম ফাইনাল। এর মধ্যে সর্বশেষ আসরসহ ৬ বারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। চোট জর্জরিত দল নিয়েও ‘আন্ডারডগ’ তকমা নিয়ে ফাইনালে ওঠে লঙ্কানরা। তাদের সামনে এবার সপ্তম শিরোপা জয়ের সুযোগ।

অন্যদিকে, শক্তিশালী দল নিয়েও দীর্ঘদিন আন্তর্জাতিক মঞ্চে সাফল্য পাচ্ছে না ভারত। এশিয়া কাপ দিয়ে সেই খরা কাটাতে চায় রোহিত শর্মার দল। এর আগে তারা সর্বোচ্চ ৭ বার এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। আজ জিতলে অষ্টম শিরোপা ঘরে তুলবে দলটি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর