২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১৯:১৯

রেকর্ড সেঞ্চুরিতে ইংল্যান্ডকে টেনে তুললেন রুট

অনলাইন ডেস্ক

রেকর্ড সেঞ্চুরিতে ইংল্যান্ডকে টেনে তুললেন রুট

বহু দিন পর টেস্ট ক্রিকেটে টি-টোয়েন্টির ঢঙে ব্যাটিং ছেড়ে ইংল্যান্ডের পুরো দলকে মন্থর ব্যাটিং করতে গেল। ইংল্যান্ডের বর্তমান ‘বাজবল’ ছেড়ে নিজের স্টাইলে ফিরতেই রেকর্ড সেঞ্চুরিও হাঁকালেন ইংলিশ ব্যাটার জো রুট। হাল ধরলেন দলের ইনিংসের। ২১৯ বলে সেঞ্চুরি হাঁকান জো রুট।

শুক্রবার রাঁচিতে সিরিজের চতুর্থ টেস্টে ভারতের বিপক্ষে প্রথম দিন শেষে ৭ উইকেটে ৩০২ রান তুলেছে সফরকারীরা। যার এক-তৃতীয়াংশের বেশি এসেছে রুটের ব্যাট থেকে। 

টস জিতে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড ৪৭ রানে ২ উইকেট হারিয়ে ফেলে। রুট নামার পর ১০ রান যোগ হতেই ফেরেন ভালো কিছুর ইঙ্গিত দেওয়া জ্যাক ক্রলি। মিডিয়াম পেসার আকাশ দীপের বলে বোল্ড হওয়ার আগে ৪২ বলে ৪২ রান করেন এই ওপেনার।

রুট অবশ্য প্রথমে জনি বেয়ারস্টো ও পরে বেন ফোকসকে নিয়ে জুটি গড়েন। ফোকসের সঙ্গে তার জুটিতে আসে ১০০ রানের বেশি। বেয়ারস্টো ৩৫ বলে ৩৮ এবং ফোকস ১২৬ বলে ৪৭ রান করে আউট হন। মাঝে ইংলিশ অধিনায়ক বেন স্টোকস (৩) ফেরেন দ্রুতই। 

১১২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। লোয়ার মিডল অর্ডারে টম হার্টলে (১৩) চেষ্টা করেছিলেন, কিন্তু পারেননি। ২৪৫ রান তুলতেই সপ্তম উইকেট হারায় স্টোকসবাহিনী।  

তবে দিনের শেষ ভাগে রুটকে দারুণ সঙ্গে দেন ওলি রবিনসন। দু’জনের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ৫৭ রান। রুট অপরাজিত রয়েছেন ১০৬ রানে, বল খেলেছেন ২২৬টি। বিপরীতে রবিনসন কাল ব্যাট করবেন ৩১ রান নিয়ে। তাদের ব্যাটে ভর করেই স্বস্তিতে দিন পার করে ইংল্যান্ড। দলকে বিপদমুক্ত করার পথে নিজেও বেশ কয়েকটি মাইলফলক ও রেকর্ডে নাম লিখিয়েছেন রুট।

ভারতের বিপক্ষে আজকের সেঞ্চুরিটি রুটের টেস্ট ক্যারিয়ারের ৩১তম। এই সেঞ্চুরির গুরুত্ব অবশ্য আরও বেশি। টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ক্রিকেটার হিসেবে ১০টি সেঞ্চুরি মালিক এখন রুট। ৯ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। সেঞ্চুরি হাঁকিয়ে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশিবার ৫০-এর বেশি স্কোর করার রেকর্ডেও শীর্ষে উঠেছেন রুট। তবে এই রেকর্ডে তার সঙ্গী অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং।

রুটের কীর্তি এখানেই শেষ নয়। সেঞ্চুরির পথে আন্তর্জাতিক ক্রিকেটে ১৯ হাজার রানের মাইলফলকও পেরিয়ে গেছেন তিনি। এই কীর্তিতে ক্রিকেট ইতিহাসে চতুর্থ দ্রুততম (৪৪৪ ইনিংস) তিনি। এখনও শীর্ষ পর্যায়ে খেলছেন, এমন খেলোয়াড়দের মধ্যে তার চেয়ে বেশি রান করেছেন শুধু ভারতের বিরাট কোহলি (২৬,৭৩৩ রান)।

এছাড়া সাবেক সতীর্থ অ্যালিস্টার কুকের দুইটি রেকর্ড ভেঙেছেন রুট। ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর রেকর্ড এখন রুটের দখলে। এছাড়া ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি (৯১টি) পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার রেকর্ডও কুকের কাছ থেকে ছিনিয়ে নিয়েছেন রুট।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর