২১ মে, ২০২৪ ১০:৩২

ফোনের স্টোরেজ খালি করার উপায় জেনে নিন

অনলাইন ডেস্ক

ফোনের স্টোরেজ খালি করার উপায় জেনে নিন

প্রতীকী ছবি

বর্তমানে অধিক অ্যাপ ব্যবহার করার কারণে স্মার্টফোনে বরাদ্দ স্টোরেজ দ্রুত পূর্ণ হয়ে যায়। এর প্রভাবে পুরো ফোন স্লো কাজ করে কিংবা হ্যাং হয়ে যায়। এছাড়া অনেক বেশি ফটো বা ভিডিও আপলোডের ফলেও এমন হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে স্মার্টফোনের স্টোরেজ খালি করা যায়।

স্টোরেজ খালি করতে প্রথমে প্লে স্টোরে ‘মাই অ্যাপস’-এ USED ট্যাবে ক্লিক করে আমরা সবচেয়ে কম ব্যবহার করেছি এমন অ্যাপগুলো চিহ্নিত করতে হবে। অকেজো অ্যাপ আনইনস্টল করতে হবে। এর জন্য সেটিংসে গিয়ে অ্যাপস বা স্টোরেজ-এ ক্লিক করতে হবে।

অ্যাপের তালিকা তৈরি করতে হবে এবং স্টোরেজ ব্যবহার দেখতে হবে। কম ব্যবহৃত অ্যাপের ডেটা এবং ক্যাশে সাফ করতে হবে। ফটো ও ভিডিওগুলোর ব্যাক আপ নিয়ে ডিলিট করতে হবে। এছাড়া গুগল ফটো বা ড্রপবক্সের মতো ক্লাউড স্টোরেজ সার্ভিস ব্যবহার করে ফটো ও ভিডিওর ব্যাকআপ নিতে হবে। ব্যাকআপ নেওয়ার পর, ফোন থেকে ফটো  ও ভিডিও ডিলিট করতে হবে। 

গান ও অন্যান্য মিডিয়া ডিলিট করতে হবে। স্ট্রিমিং পরিষেবাগুলো ব্যবহার করে, যেমন Spotify বা Gaana-র মাধ্যমে গান শোনা যেতে পারে৷

এছাড়া হোয়াটসঅ্যাপ মিডিয়া পরিচালনা করতে হবে। হোয়াটসঅ্যাপে সেটিংস গিয়ে তারপর স্টোরেজে ক্লিক করতে হবে। বড় ফাইল খুঁজে ডিলিট করতে হবে। অপ্রয়োজনীয় চ্যাট মিডিয়া ও গ্রুপ মিডিয়া ডিলিট করতে হবে। ফোন ফ্যাক্টরি রিসেট করতে হবে।

এছাড়া ফোন নিয়মিত আপডেট করতে হবে। ক্লাউড স্টোরেজ পরিষেবা ব্যবহার করে ফাইল সেভ করতে হবে।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর