সোমবার, ২৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

মোবাইল, পিসির কারণে কি আপনি নজরদারিতে?

মোবাইল, পিসির কারণে কি আপনি নজরদারিতে?

২০১৯ সালে ইসরায়েলের সাইবার ফার্ম পেগাসাসের বিরুদ্ধে গোপন নজরদারির অভিযোগ ওঠে। এরপরই সাইবার ফার্ম পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এ ঘটনা নিয়ে গার্ডিয়ান ঁজানিয়েছে, সম্ভবত, এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী স্পাইওয়্যার হলো পেগাসাস। এটি প্রবেশ করানোর সঙ্গে সঙ্গে স্মার্টফোন ২৪ ঘণ্টা নজরদারি যন্ত্রে পরিণত হয়। স্মার্টফোনের মেসেজ, পাসওয়ার্ড, ছবি, ইন্টারনেট সার্চ ইঞ্জিনসহ অন্যান্য তথ্য এবং ক্যামেরা ও মাইক্রোফোনের নিয়ন্ত্রণ সব নিয়ে নিতে পারে পেগাসাস। কোনো স্পাইওয়্যার আপনার ফোনে প্রবেশ করে থাকতে পারে। সেক্ষেত্রে বোঝার উপায় না থাকলেও অনুমান করা যায়। কিছু লক্ষণ দেখা দিলে মনে করবেন আপনি নজরদারিতে রয়েছেন।

 

নজরদারি বোঝার উপায় : যে কোনো ওয়েবসাইটে প্রবেশে বারবার অপ্রয়োজনীয় বিজ্ঞাপন দেখাবে। এসএমএস এর মাধ্যমে কোনো লিঙ্ক আসলে সতর্ক হতে হবে। ফোনে আসা বিজ্ঞাপনগুলোতে ক্লিক করা যাবে না। এবং কোনো রকম অজানা লিঙ্কে ক্লিক করা যাবে না।

স্পাইওয়্যার ডিলিট করার উপায় : বিভিন্ন রকমের স্পাইওয়্যার এর জন্য দায়ী। তন্মধ্যে জটিল স্পাইওয়ার ফোনে আক্রমণ করলে তা ডিলিট করা খুবই কঠিন। অনেক ক্ষেত্রে স্মার্টফোনটি রিসিট বা ফরম্যাট করেও সমাধান মেলে না। এ জন্য বিশেষজ্ঞরা স্মার্টফোনের গ্রাহকদের অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে গুগল প্লে স্টোর বেছে নেওয়া এবং সব অ্যাপের তালিকা দেখার পরামর্শ দেন। যদিও তা স্পাইওয়্যার কিনা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। সন্দেহ হলে অ্যাপ ডিলিট করার পরামর্শ দেন।

 

স্মার্টফোন সুরক্ষিত রাখতে করণীয় : স্মার্টফোনে সফটওয়্যার নিয়মিত আপডেট করতে হবে। এ ছাড়া ইমেইল ও অন্যান্য অ্যাকাউন্টের পাসওয়ার্ডও নিয়মিত বদলাতে হবে। টু-ফ্যাক্টর অথেন্টিকেশন পাসওয়ার্ড চালু করতে হবে। ফোনের লক স্ক্রিনে প্যাটার্ন অথবা পিন দিতে হবে। আর স্পাইওয়্যার প্রবেশের লক্ষণ দেখা দিলে ফোন রিসেট করতে হবে।

 

পিসি ব্যবহারকারীদের প্রয়োজনীয় পদক্ষেপ

ctrl+shift+Esc চেপে টাস্ক ম্যানেজার ওপেন করতে হবে। টাস্ক ম্যানেজারের তালিকার দিকে খেয়াল করলে যদি অপরিচিত কোনো নাম দেখতে পান তাহলে সার্চ দিন এবং দেখুন কী ঘটছে। কখনো কখনো দেখা যায় এসব প্রোগ্রাম এবং ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলো বৈধ এবং উদ্বেগের কিছু নেই, প্রথম দেখায় নামগুলো জানা থাকে না এটিই যা সমস্যা। অ্যাপ অথবা প্রক্রিয়াটি সমাপ্ত করতে রাইট বাটনে ক্লিক করে End task চাপতে হবে।

 

তথ্যসূত্র : ডেটা অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি

সর্বশেষ খবর