সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ফোনের র‌্যাম ও স্টোরেজ বাঁচাবেন যেভাবে

টেকনোলজি ডেস্ক

ফোনের র‌্যাম ও স্টোরেজ বাঁচাবেন যেভাবে

অনেক সময় ফোনের স্টোরেজ সংক্রান্ত সমস্যা থেকে যায়। এ জাতীয় ঝঞ্ঝাট থেকে রেহাই পাওয়ার কিছু কার্যকরী উপায় রয়েছে, যা ব্যবহার করে আপনার স্টোরেজ ফুল হয়ে যাওয়ার সমস্যা কমানো যেতে পারে।  তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলো-

 

বর্তমান সময়ের স্মার্টফোনগুলোতে বেশি র‌্যাম ও স্টোরেজের দিকে প্রাধান্য দেওয়া হয়। তারপরও অনেক সময় ফোনের স্টোরেজ সংক্রান্ত সমস্যা থেকে যায়। এ জাতীয় ঝঞ্ঝাট থেকে রেহাই পাওয়ার কিছু কার্যকরী উপায় রয়েছে, যা ব্যবহার করে আপনার স্টোরেজ ফুল হয়ে যাওয়ার সমস্যা কমানো যেতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলো।

ক্লিনিং অ্যাপ : প্লে-স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যা আপনার ফোনের স্টোরেজ পরিষ্কার করে। এই অ্যাপগুলো মূলত ফোনে থাকা জাঙ্ক ফাইল, ডুপ্লিকেট ফাইল এবং অনেক বড় ফাইল ডিলিট করে দেয় যাতে ফোনের স্টোরেজ কমে যায়। সেক্ষেত্রে ইউজাররা ফোন ক্লিনার, ভাইরাস ক্লিনার, CCleaner-এর মতো অ্যাপ বেছে নিতে পারবেন।

ক্লাউড স্টোরেজ : অনেক কোম্পানি আছে যারা তাদের ফোনের সঙ্গে ক্লাউড স্টোরেজ প্রদান করে। সেক্ষেত্রে আপনি যদি মনে করেন যে আপনার ফোনের ফটো এবং ভিডিওগুলো বেশি জায়গা দখল করছে, তাহলে আপনি ক্লাউড স্টোরেজেও কনটেন্টগুলো সেভ রাখতে পারেন?

অস্থায়ী ফাইল ডিলিট : আমাদের ফোনে এ রকম অনেক ফাইল আছে যেগুলো অস্থায়ী। এগুলো ডিলিট করলে ফোনের মেমোরি অনেক বেড়ে যায়। তাই যদি আপনার ফোনে ক্যাচে ডেটা থাকে, তাহলে সেগুলো ডিলিট করে দিন।

সর্বশেষ খবর