শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

হেডফোনের ভালোমন্দ

টেকনোলজি ডেস্ক

হেডফোনের ভালোমন্দ

হেডফোন ছাড়া আমাদের এক দিনও চলে না। গান শোনা থেকে শুরু করে কথা বলা, ভিডিও কলিং, মেসেঞ্জার, স্কাইপেসহ নানা স্থানে বন্ধু এবং আপনজনের সঙ্গে কথা বলতে চাই হেডফোন। তবে এতে যেমন আছে উপকারী দিক তেমনি আছে কিছু অপকারিতাও।

উপকারিতা : দীর্ঘ বিরক্তিকর সময় খুব সহজেই পার করতে হেডফোনের জুড়ি নেই। আপনি যত বিরক্তির অবস্থায়ই থাকুন না কেন আপনার এই বন্ধু আপনাকে রাখবে শুধু আপনার রাজ্যে। বিভিন্ন ইউটিউব চ্যানেল দেখতে হলেও চাই হেডফোন। জার্নিতে কথা বলতে গেলে দেখা যায় হাত আটকা থাকার কারণে ফোন ধরা যায় না। কথা বলা যায় না। সে ক্ষেত্রে আপনাকে সাহায্য করে আপনার হেডফোন।

সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত থাকতে আপনাকে অনেকাংশেই সাহায্য করে আপনার এ হেডফোন।

অপকারিতা : উপকারের পাশাপাশি এর কিছু অপকারিতাও আছে। দীর্ঘ সময় কানে হেডফোন গুঁজে রাখলে কানে দাগ পড়ে যায়। তার সঙ্গে থাকে ব্যথা। তাই কানের ওপর যাতে চাপ কম পড়ে এবং হেডফোনের কভার নরম হয় সেদিকে খেয়াল রাখুন। তাছাড়া অনেকেই মোটরসাইকেল চালানো কিংবা গাড়ি ড্রাইভিং করার সময় কানে হেডফোন লাগিয়ে কথা বলেন যা আপনার জন্য হুমকির কারণ। এ কারণে যে কোনো মুহূর্তে যে কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে। এর পাশাপাশি রাস্তা পারাপারের সময় কানে হেডফোন না রাখাই ভালো। এতে উপকারের বদলে অপকার হবে। অনেকেই উচ্চ ভলিউমে গান শোনেন যা শ্রবণশক্তি নষ্টের কারণ। তাই স্বাভাবিক ভলিউমে গান শুনুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর