Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২১ জানুয়ারি, ২০১৯ ২২:৩৯

সাগর তীরে ‘মানবতার দেয়াল’

রাহাত খান, বরিশাল

সাগর তীরে ‘মানবতার দেয়াল’

দেয়ালের বাম পাশে লেখা ‘আপনার অপ্রয়োজনীয় কাপড় ও জিনিসপত্র এখানে রেখে যান’, ডান পাশে লেখা ‘আপনার প্রয়োজনীয় জিনিসপত্র এখান থেকে নিয়ে যান’। সচ্ছল এবং দুস্থ মানুষদের প্রতি এমন আবেদন জানানো লেখা দিয়ে দেয়ালটির নাম দেওয়া হয়েছে ‘মানবতার দেয়াল’। অনুকরণীয় এই মানবিক কাজের উদ্যোক্তা কুয়াকাটা তরুণ ক্লাব।  সাগরকন্যা কুয়াকাটা পৌর শহরের জিরো পয়েন্ট থেকে রাখাইন মহিলা মার্কেটের পথেই কুয়াকাটা প্রেস ক্লাবের দেয়ালে  এটি লেখা। কুয়াকাটার সচ্ছল মানুষ ওই দেয়ালে রেখে যাচ্ছেন তাদের বাড়তি পোশাকসহ অন্যান্য গৃহসামগ্রী। এর মধ্য থেকে দুস্থ মানুষ যার যেটা প্রয়োজন সেটা নিচ্ছেন। এ কারণে নাম দেওয়া হয়েছে ‘মানবতার দেয়াল’।

সম্প্রতি এই কার্যক্রমের উদ্বোধন করেন কুয়াকাটা পৌরসভার প্যানেল মেয়র শাহ্ আলম হাওলাদার। উদ্বোধনের পরপরই ওই দেয়াল থেকে প্রয়োজনীয় শীতের কাপড় নেন পৌর শহরের ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বৃদ্ধা মনোয়ারা বেগম (৭৫)। বৃদ্ধা মনোয়ারা বেগম বলেন, ‘শীতে তার খুব কষ্ট হতো, কাপড় পেয়ে তিনি উপকৃত।

২০১২ সালে কুয়াকাটা তরুণ ক্লাবের যাত্রা। ক্লাবের সদস্য ৬১ জন। উপকূলের দুস্থ মানুষের প্রয়োজনে পাশে দাঁড়ানো, মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধ, দুর্যোগে ঝূঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া এবং কুয়াকাটা সাগর সৈকতকে পরিচ্ছন্ন রাখাসহ পর্যটনবান্ধব নগরী গড়ার অঙ্গীকার এই ক্লাবের। ক্লাব সদস্যদের আছে ব্লাড ডোনার গ্রুপ। পর্যটকদের আকর্ষণ করতে তারা আয়োজন করে বিভিন্ন অনুষ্ঠানমালা।


আপনার মন্তব্য