শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৪ জুন, ২০২১ ২২:৪২

চট্টগ্রাম সিটি করপোরেশন

সড়ক বাড়ে খুঁটি সরে না

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সড়ক বাড়ে খুঁটি সরে না
Google News

চট্টগ্রাম মহানগরের বিভিন্ন সড়ক সম্প্রসারণ ও উন্নয়ন করা হয়। কিন্তু সড়কে থাকা বৈদ্যুতিক খুঁটিগুলো সরানো হয় না। বৈদ্যুতিক খুঁটি না সরানোর কারণে সড়কে যানজট, দুর্ঘটনাসহ নানা ঘটনা ঘটে। কিন্তু এ সমস্যার কোনো সমাধান হয় না। সড়ক সম্প্রসারণের শতভাগ সুফলও মেলে না।    

অভিযোগ আছে, নগরের সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতার কারণে সম্প্রসারিত সড়কগুলোতে থাকা খুঁটিগুলো সরানো হয় না। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), বিদ্যুৎসহ বিভিন্ন সেবা সংস্থা উন্নয়নের কাজগুলো করে থাকে। কিন্তু কাজের পর খুঁটিগুলো সরানো হয় না।        

খোঁজ নিয়ে জানা যায়, চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড় থেকে পাঁচলাইশ সড়কটি প্রশস্ত করা হয় অন্তত ছয় মাস আগে। কিন্তু সড়কের মাঝেই দাঁড়িয়ে আছে বৈদ্যুতিক খুঁটিগুলো। তাছাড়া নগরের এক্সেস রোড, মুরাদপুর-বিবির হাট সড়ক, আম বাগানের রেলক্রসিং থেকে পাহাড়তলী রেলওয়ে ব্যবস্থাপকের কার্যালয় পর্যন্ত সড়ক, অলি খাঁ মসজিদ থেকে চমেক হাসপাতাল সড়কসহ বিভিন্ন সড়ক সম্প্রসারণ হলেও সড়কে থাকা খুঁটিগুলো সরানো হয় না। অলি খাঁ মসজিদ এলাকার ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, সড়কটি সম্প্রসারণ করা হয়েছে গত ছয় মাস আগে। কিন্তু এখনো পর্যন্ত সড়কের ওপর কয়েকটি খুঁটি ঠায় দাঁড়িয়ে আছে। সকালে আর বিকালে বেশি সংখ্যক যানবাহন চলাচল করার সময় যানজট লেগে যায়।

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) ঝুলন কুমার দাশ বলেন, ‘প্রবর্তক-পাঁচলাইশ সড়কটি সম্প্রসারণ করেছে সিডিএ। বিষয়টি সিডিএ চসিককে অবহিত না করার কারণে বৈদ্যুতিক খুঁটি সরানো হয়নি। বর্তমানে সেখানে পিডিবি ও চসিকের খুঁটি আছে। তবে নিজ নিজ প্রতিষ্ঠানের উদ্যোগে খুঁটিগুলো সরানো হবে। চসিকের খুঁটিগুলো সরাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।

সরেজমিন প্রবর্তক মোড়ে গিয়ে দেখা যায়, সড়ক সম্প্রসারণ করা হয়েছে ঠিকই, কিন্তু এর শতভাগ সুফল পাচ্ছেন না পথচারী ও যানবাহনগুলো। ১২ ফুট সড়ক ২৪ ফুট করা হলো। কিন্তু সড়কের ওপর খুঁটির কারণে লেগে থাকে যানজট। তাছাড়া এ সড়কের আশপাশে রোগ নির্ণয় কেন্দ্র ও চিকিৎসকের চেম্বার থাকার কারণে প্রতিদিন বিকাল-সন্ধ্যায় যানবাহনের সংখ্যাও বেশি। সড়কের ওপরই রাখা হয় প্রাইভেট কার। ফলে কার পার্কিং আর খুঁটির কারণে সড়কে যানবাহন চলাচলে বাধা হয়ে দাঁড়ায়। অভিন্ন অবস্থা অপরাপর সড়কেও।