মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

মহাসড়কে ইজিবাইকের রাজত্ব!

আফজাল, টঙ্গী

মহাসড়কে ইজিবাইকের রাজত্ব!

গাজীপুরে সড়ক ও মহাসড়কে চলছে অটো আর ইজিবাইকের রাজত্ব। এসব বন্ধে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও সেটি মানছে না কেউ। এই ঝুঁকিপূর্ণ যান চলাচলের কারণে সড়ক ও মহাসড়কে যানজট, দুর্ঘটনাসহ বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হচ্ছে। বাড়ছে মানুষের দুর্ভোগ। সড়কের গুরুত্বপূর্ণ স্থান দখল করে গড়ে উঠেছে অটো স্ট্যান্ড। বর্তমানে এসব গাড়ির বেপরোয়া চলাচলের কারণে অতিষ্ঠ জনজীবন।

সরেজমিন ঘুরে দেখা যায়, গাজীপুরের সড়ক, মহাসড়ক ও শাখা সড়কে অটো, ইজিবাইক অবাধে চলছে। সড়কের পুরোটাই যেন তাদের দখলে। একদিকে এসব গাড়ির গতি কম থাকা এবং যেখানে সেখানে থেমে থেমে যাত্রী উঠা নামার ফলে যানজটের তীব্রতা বাড়তেই থাকে। অপরদিকে গুরুত্বপূর্ণ স্থানে স্ট্যান্ড বসিয়ে চলছে তাদের রাজত্ব। প্রতিটি স্ট্যান্ড নিয়ন্ত্রণকারীদের প্রতিদিন চাঁদা দিয়েই চালাতে হচ্ছে তাদের কার্যক্রম। ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ডাম্পিং অব্যাহত থাকলেও সড়ক ও মহাসড়কে এসব অটোর দাপট কমছে না। উল্লেখযোগ্য কয়েকটি স্ট্যান্ডের মধ্যে টঙ্গী পূর্ব থানা গেট, স্টেশনরোড, টঙ্গী সরকারি হাসপাতাল ফটকে ইজিবাইক স্ট্যান্ড ও সিএনজি স্ট্যান্ড, চেরাগআলী বেক্সিমকো রোডে ইজিবাইক স্ট্যান্ড, কলেজ গেট অটো ও ইজিবাইক স্ট্যান্ড। মিরের বাজার, পুবাইল, বড়বাড়ী, জয়দেবপুর, কাশেমপুর কোনাবাড়ী, সালনাসহ বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ সড়কের মূল ফটক অটো, ইজিবাইক ও সিএনজি স্ট্যান্ড। ফলে সড়কের মূল ফটক দিয়ে গাড়ি নিয়ে ঢুকতে কিংবা চলাচল করতে বেগ পেতে হচ্ছে। এমনকি এই অটো দুর্ঘটনায় অনেকের প্রাণও গেছে বিভিন্ন সময়।

এ ব্যাপারে টঙ্গী জোনের ট্রাফিক পুলিশের (দক্ষিণ) সহকারী কমিশনার মো. ফয়জুল ইসলাম বলেন, আমরা এসব রোধে  প্রতিদিন  গাড়ির সিট ও গাড়ি ডাম্পিং করছি, এ ছাড়া সড়ক ও মহাসড়কে যানজট রোধে গাড়িগুলো শাখা সড়কের গলিতে রাখার চেষ্টা করছি। অনেকে শুনছে আবার অনেকেই শুনছেন না। যারা শুনছেন না তাদের গাড়ি ডাম্পিং করা হচ্ছে। তবে উৎপাদন বন্ধ করলেই আস্তে আস্তে কমে আসবে এসব গাড়ি।

সর্বশেষ খবর