মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ফুটপাত দখল করে বাণিজ্য

টঙ্গী প্রতিনিধি

ফুটপাত দখল করে বাণিজ্য

গাজীপুরের গুরুত্বপূর্ণ সড়কের ফুটপাত দখল করে গাড়ি পার্কিং, পণ্য লোড-আনলোড ও দোকান বসিয়ে মানুষের চলাচলে চরম দুর্ভোগ সৃষ্টি করছে একটি চক্র। সিটি কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় এই দখল বেড়েই চলেছে। টঙ্গীর শিলমুন, মরকুন,  গোপালপুর, আরিচপুর, দত্তপাড়া, টঙ্গী বাজার, টঙ্গী স্টেশনরোড, মেঘনারোড, হকের মোড়, পিনাকী রোড,  চেরাগআলী, গাজীপুরা সাতাইশ, আউচপাড়া, মুদাফা, বড়বাড়ি, মিরেরবাজার, পূবাইল, মালেকের বাড়ি, জয়দেবপুর, সালনা, কোনাবাড়ি, কাশিমপুরসহ বিভিন্ন এলাকায় বিভিন্ন কারখানার কর্তৃপক্ষ সড়কের জায়গা কিংবা ফুটপাত দখল করে রেখেছে। তারা সেখানে পিকআপভ্যান ও বড় বড় পণ্যবাহী ট্রাক রেখে লোড-আনলোড করে মানুষের চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টি করছে। এতে মানুষের চলাচলে চরম দুর্ভোগ হচ্ছে।

অপরদিকে টঙ্গী সোনালী টোব্যাকো রোডে অবৈধভাবে গড়ে ওঠা ঝুটের গোডাউনের মাল লোড আনলোড করা হয় সড়কের জায়গা দখল করে। বিসিক এলাকায় অর্ধশতাধিক কারখানা সড়কের জায়গা কিংবা ফুটপাত দখল করে গাড়ি পার্কিং করছে। অপরদিকে হকার ও বিভিন্ন ব্যবসায়ী ফুটপাত দখল করে দোকান বসিয়েছেন। নগরজুড়ে একই চিত্র। সড়কের দিকে তাকালে মনে হয় অভিভাবকহীন গাজীপুর সিটি। স্থানীয় বাসিন্দারা বলছেন, বিভিন্ন ওয়াশিং ও পোশাক কারখানার  নিজস্ব গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই। এরা মানুষের চলাচলের পথ দখল করে ব্যবসায়িক কার্যক্রম চালাচ্ছে।

টঙ্গী জোনের উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) মোহাম্মদ ইলতুৎ মিশ তিনি বলেন, ফুটপাত থেকে দোকান সরিয়ে দেই, এরপর স্থানীয় কাউন্সিলর ও দলীয় নেতাদের সহযোগিতায় আবার দখল হয়ে যায়। উচ্ছেদ হওয়ার পর তা পরিচ্ছন্ন রাখতে সবাইকে সহযোগিতা করতে হবে। তাহলে এর সুফল মিলবে। গাজীপুর সিটির ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, রাস্তা প্রশস্ত করা হচ্ছে মানুষের চলাচলের সুবিধার্থে। সেই রাস্তার জায়গা কিংবা ফুটপাত দখল করে গাড়ি পার্কিং কিংবা দোকান বসলে মানুষ চলাচলের বিঘ্ন ঘটবে। আমরা অচিরেই এসব উচ্ছেদ করার ব্যবস্থা নেব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর