মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

অ্যাম্বুলেন্স সেবা ৩৫০ টাকায়!

আকারে ছোট হওয়ায় ঢাকার অলিগলিতে চলে যেতে পারে আমাদের অ্যাম্বুলেন্স এবং দ্রুত হাসপাতালে নিয়েও আসতে পারে

হাসান ইমন

অ্যাম্বুলেন্স সেবা ৩৫০ টাকায়!

হাতের নাগালে পাওয়া যাচ্ছে অ্যাম্বুলেন্স। ফোন দিলেই ছুটে যায় রোগীর দোরগোড়ায়। এতে রোগী ও স্বজনদের সময় এবং ভোগান্তি কমছে। ঢাকা ও ঢাকার বাইরে স্বল্পমূল্যে রোগী পরিবহনে ২৪ ঘণ্টা সেবা দিচ্ছে ‘আদ্-দ্বীন অ্যাম্বুলেন্স সার্ভিস’। স্বল্পমূল্য সেবা পেয়ে খুশি রোগী ও স্বজনরা।

এ বিষয়ে শাহিনা বেগম নামে এক রোগী বলেন, আমরা খুব পেরেশানিতে ছিলাম কীভাবে হাসপাতালে যাব। কোথাও কোনো অ্যাম্বুলেন্স পাচ্ছি না। পরে একজন এই হাসপাতালের অ্যাম্বুলেন্সের নাম দেয়। তখনই ফোন দেই। কিছুক্ষণ পরেই অ্যাম্বুলেন্স চলে আসে। সেবা পেয়ে আমি সন্তুষ্ট।

ঢাকায় আদ্-দ্বীনের তিনটি হাসপাতালে রয়েছে ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স সার্ভিস। এগুলো হচ্ছে, আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল, বড় মগবাজার, আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতাল, পোস্তগোলা ও আদ্-দ্বীন বসুন্ধরা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কেরানীগঞ্জ।

ঢাকা মহানগরীর নির্দিষ্ট সীমানার মধ্যে আদ্-দ্বীন হাসপাতাল মগবাজার ও পোস্তগোলা শাখার রোগীরা ৩৫০ টাকা দিয়ে সেবাটি নিতে পারেন। আদ্-দ্বীন হাসপাতাল ছাড়া অন্যান্য হাসপাতাল, ক্লিনিক ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের জন্য নির্ধারিত এলাকার মধ্যে ৫২০ টাকা দিয়ে সেবা নেওয়া যায়। নির্ধারিত সীমানার বাইরে গেলে প্রতি কিলোমিটার ৩০ টাকা দিতে হয়। এ ছাড়া আদ্-দ্বীন বসুন্ধরা মেডিকেল কলেজ ও হাসপাতাল কেরানীগঞ্জ শাখার রোগীদের জন্য ৩৫০ টাকা ও কেরানীগঞ্জের বাইরে নির্ধারিত সীমানার মধ্যে রোগীদের ৬৪০ টাকা ফি। ঢাকা মহানগরীর বাইরে গেলে আলোচনা সাপেক্ষে টাকা নির্ধারণ করা হয়।

আদ্-দ্বীন অ্যাম্বুলেন্স সার্ভিসে রয়েছে ১১৫টি অ্যাম্বুলেন্স। এর মধ্যে মগবাজার আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে ৭১টি, বসুন্ধরা-আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে পাঁচটি, খুলনায় আদ্-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতালে ১২টি, যশোরে ১৩টি ও কুষ্টিয়া আদ্-দ্বীন হাসপাতালে তিনটি অ্যাম্বুলেন্স রয়েছে।

এ বিষয়ে আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী মহাব্যবস্থাপক আবু সাঈদ মোল্ল্যা বলেন, আন্তরিক সেবা, কম খরচ, চাওয়া মাত্র অ্যাম্বুলেন্স সেবা নিশ্চিত করায় এ সেবা খাতে অনন্য স্থান দখল করেছে আদ্-দ্বীন হাসপাতাল। আকারে ছোট হওয়ায় ঢাকার অলিগলিতে চলে যেতে পারে আমাদের অ্যাম্বুলেন্স এবং দ্রুত হাসপাতালে নিয়েও আসতে পারে। অ্যাম্বুলেন্সে অক্সিজেন এবং প্রয়োজনীয় জরুরি সরঞ্জাম রয়েছে। ফলে রোগী অ্যাম্বুলেন্সে উঠলে অনেক নিরাপদ বোধ করেন।

সর্বশেষ খবর