মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সড়কে পানি, ভোগান্তি অশেষ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম   

সড়কে পানি, ভোগান্তি অশেষ

চট্টগ্রাম নগরের চকবাজার এলাকার ডিসি রোড। এ এলাকা দিয়ে প্রবাহিত হয়েছে নগরের পানি প্রবাহের অন্যতম মাধ্যম চাক্তাই খাল। বর্তমানে মেগা প্রকল্পের অধীনে চাক্তাই খাল সংস্কার-উন্নয়ন করা হচ্ছে। কিন্তু সংস্কারের সময় খালে দেওয়া হয় বাঁধ। বাঁধে আটকে   যায় পানি। বাধাগ্রস্ত হয়ে পানি উঠে যায় সড়কে।

এ কারণে পথচারীদের যাতায়াত ও যানবাহন চলাচলে পোহাতে হয় দুর্ভোগ-ভোগান্তি। স্থানীয় এবং পথচারীদের চরম ভোগান্তির মুখোমুখি হতে হচ্ছে নিয়মিত। অনেক সময় সড়কের পাশে থাকা দোকান কিংবা বিভিন্ন অফিসেও ঢুকে যাচ্ছে পানি। 

অভিযোগ আছে, নগরের অনেকগুলো উন্নয়ন কাজ হয়। কিন্তু কাজগুলো সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে করা হয় না। এ কারণে কিছু উন্নয়ন কাজের কাক্সিক্ষত সুফল পান না নগরবাসী। প্রকল্পে টাকা ব্যয় হলেও মুক্তি মেলে না ভোগান্তি থেকে।       

ডিসি রোডের বাসিন্দা মুহাম্মদ ফয়সাল বলেন, ডিসি রোডের পাশ দিয়ে প্রবাহিত হওয়া চাক্তাই খাল সংস্কার করা হচ্ছে। চাক্তাই খাল সংস্কার করার সময় খালে বাঁধ দেওয়ায় পানি চলাচলের গতি স্বাভাবিক রাখা হয়নি। সাধারণ পানি প্রবাহিত হওয়ার সময়ও বাধাগ্রস্ত হয়। ফলে খালের পানি আটকে তা নালা-নর্দমা হয়ে সড়কে উঠে যায়। পানি জমলেই সড়ক কর্দমাক্ত হয়ে যায়। স্থানীয় মানুষের দুর্ভোগ পোহাতে হয়। গনি কলোনির মুখ থেকে কমিশনার গলি পর্যন্ত পানি উঠে দুর্ভোগের স্বীকার হতে হচ্ছে স্থানীয়দের।  

স্থানীয় কাউন্সিলর বলেন, খাল সংস্কার করার সময় বাঁধ দেওয়া হয়েছে। ফলে পানি চলাচলে বাধাগ্রস্ত হয়। পরে পানি সড়কেও উঠে যায়। এ নিয়ে স্থানীয়  বাসিন্দাদের নানাভাবে দুর্ভোগ পোহাতে হয়েছে। সম্প্রতি পানি চলাচলের ব্যবস্থা করা হয়েছে। আশা করি সংস্কার কাজ শেষ হলে এ সমস্যা আর থাকবে না।         

চসিক সূত্রে জানা যায়, নগরে প্রায় ৭০ লাখ মানুষের বসবাস। নগরে মোট খাল আছে ১৬৫ কিলোমিটার দৈর্ঘ্যরে ৫৭টি। এর মধ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের আওতায় ৩৬টি খালের সংস্কার-সম্প্রসারণ কাজ চলছে। নগরে নালা আছে প্রায় ৯৪৬ কিলোমিটার। তবে কতটুকু নালার ওপর স্ল্যাব আছে তার কোনো পরিসংখ্যান নেই। তাছাড়া, অনেক স্থানেই নেই নিরাপত্তা বেষ্টনী। ফলে চরম ঝুঁকি নিয়েই চলতে হয় পথচারীদের। গত ৬ বছরে এসব উন্মুক্ত নালা ও খালে পড়ে মৃত্যু হয়েছে নয়জনের। এর মধ্যে খোঁজ মেলেনি দুজনের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর