শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ এপ্রিল, ২০২১ ২২:০৬

বৈশাখী রেসিপি

বৈশাখী রেসিপি
Google News

বাঙালির খাবারদাবারের একটা নিজস্ব ধরন আছে। বৈশাখের আগমনে তা টের পাওয়া যায় গভীরভাবে। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- কেকা ফেরদৌসী

ইলিশ মাছের ভর্তা

উপকরণ

ইলিশ মাছের টুকরো ৩-৪টি, পিঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, শুকনো মরিচ ১টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী এবং সরিষা তেল ভাজার জন্য।

প্রণালি

প্রথমে মাছের টুকরো ভালো করে ধুয়ে এতে মসলা ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ভালো করে ভেজে নিন। পিঁয়াজ, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি মচমচে করে ভেজে নিন। মাছ ঠান্ডা হলে কাঁটা বেছে নিন। এখন মাছের সঙ্গে ভাজা উপকরণগুলো ভালো করে হাত দিয়ে মাখিয়ে তৈরি করুন ইলিশ মাছের ভর্তা।

 

চিংড়ি শুঁটকি ভর্তা

উপকরণ

ছোট চিংড়ি শুঁটকি ১ কাপ, পিঁয়াজ কুচি ১ কাপ, শুকনো মরিচ ১০টা, কাঁচামরিচ ৪-৫টা, -ধনেপাতা কুচি ১/৩ কাপ, সয়াবিন তেল ২ টেবল চামচ, সরিষার তেল ১ টেবল চামচ, লবণ স্বাদমত।

প্রণালি

প্রথমে একটি প্যানে চিংড়ি শুঁটকি ভেজে ভালোমতো ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল গরম করে শুকনো মরিচ ভেজে উঠিয়ে নিন। ওই তেলেই পিঁয়াজ কুচি দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। পাকা লাল মরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন। এবার চিংড়ি শুঁটকি, ভাজা পিঁয়াজ-মরিচ-ধনেপাতা, শুকনো মরিচ ও লবণ একত্রে বেটে সরিষার তেল দিয়ে মেখে নিন।

 

সরষে ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৪ পিস, সরিষার তেল ২ টেবল চামচ, পিঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষা গুঁড়া ১ চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও সরিষা গুঁড়া দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে ইলিশ মাছ, কাঁচামরিচ ও পুদিনাপাতা দিয়ে ঢেকে ২ মিনিট রান্না করুন। ২ মিনিট পরে ঢাকনা তুলে নামিয়ে নিন। এবার সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

করলা আলু ভর্তা

উপকরণ

আলু ৪-৫টি, করলা বড় ১টি, পিঁয়াজ মাঝারি ২টি বা বড় ১টি, কাঁচামরিচ কুচি ২টি, লবণ স্বাদমতো, সরিষার তেল পরিমাণমতো।

প্রণালি

প্রথমে করলা কুচি করে কেটে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নিন। আলু আলাদা সেদ্ধ করে নিন। এবার কুচি করে কাটা পিঁয়াজ, লবণ, সরিষার তেল দিয়ে আলু ও করলা একসঙ্গে মিশিয়ে ভর্তা করুন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

শিম বেগুন ভর্তা

উপকরণ

শিম ৮টি, বেগুন ১টি (মাঝারি সাইজের), পিঁয়াজ কুচি ১ চা চামচ, শুকনা মরিচ ৩-৪টি, সরিষার তেল ১ চা চামচ, লবণ পরিমাণমতো, ধনেপাতা কুচি ১ চা চামচ।

প্রণালি

প্রথমে শিম এবং বেগুন একসঙ্গে সেদ্ধ করে নিন। সেদ্ধ শিম এবং বেগুনের খোসা ফেলে একসঙ্গে মাখিয়ে নিন। লবণ, সরিষার তেল, ধনেপাতা কুচি, শুকনা মরিচ, পিঁয়াজ, চটকানো শিম ও বেগুন একসঙ্গে ভালোভাবে মেখে ভর্তা তৈরি করুন।