বুধবার, ১৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রূপচর্চায় আপেল

রূপচর্চায় আপেল

মডেল : সামিরা

আপেলের স্ক্রাব

আধা কাপ গ্রেট করা আপেল, দুই টেবিল চামচ লেবুর খোসা (গ্রেট করা), এক কাপ মোটর ডালের গুঁড়া এবং আধা কাপ দুধ দিয়ে ভালো করে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। স্ক্রাবটি পুরো শরীরে মেখে সার্কুলার মুভমেন্টে ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে গোসল সেরে ফেলুন। পরিষ্কার হয়ে যাবে। লেবুর খোসা ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে এবং মোটর ডাল ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়া সপ্তাহে অন্তত দুই দিন আপেল কুচির সঙ্গে ওটমিল মিশিয়ে স্ক্রাব করুন। ত্বকের মরা কোষ উঠে গিয়ে ত্বক উজ্জ্বল হবে।

 

নানা রকম ফেসপ্যাক

♦ আধা কাপ আপেল কুচির সঙ্গে একটা ডিমের সাদা অংশ এবং দুই চা চামচ গুঁড়া দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখুন পেস্টটি যেন মসৃণ হয়। পুরো মুখ এবং গলায় লাগিয়ে ২০ মিনিট পর প্রথমে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। এরপর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা দূর হবে।

♦ এই প্যাক বানাতে প্রথমে আপেলের জুস করে নিতে হবে। এরপর আপেলের জুসের সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে নিন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

♦ প্রথমে আপেল কুচি ভালোভাবে চটকে নিন। তার সঙ্গে ১/৪ চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। আপেলের প্রলেপ মুখে-হাত পায়ে লাগিয়ে নিন। এভাবে কমপক্ষে মিনিট দশেক লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল এবং টানটান হবে।

♦ আপেল ভিনেগার ত্বক থেকে বিষাক্ত পদার্থ বের করে শরীরকে আরাম দেয়। এ জন্য গোসলের সময় ভিনেগার ব্যবহার করা যায়। বালতির পানিতে আধা কাপ আপেল ভিনেগার মিশিয়ে নিন। চাইলে বালতিতে পানি নিয়ে সেখানে পরিমাণ মতো ভিনেগারও মিশিয়ে নিতে পারেন। এরপর সেই পানি দিয়ে গোসল সেরে ফেলুন। ত্বকে অ্যালার্জি থাকলে দূর হয়ে যাবে।

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর