বুধবার, ১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রেজওয়ানা হক এর রেসিপি

রেজওয়ানা হক এর রেসিপি

শবেবরাত এলেই বাড়ি বাড়ি তৈরি হয় মুখরোচক সব খাবার। প্রচলিত রেসিপির বাইরেও নিত্যনতুন সব রেসিপি নিয়ে এই মিষ্টান্ন আয়োজন। রেসিপি পাঠিয়েছেন রন্ধনশিল্পী রেজওয়ানা হক

 

বাদাম আলুর হালুয়া

উপকরণ

সেদ্ধ আলু ম্যাশ করা ২ কাপ, বাদাম বাটা ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, গুঁড়াদুধ ১/২ কাপ, এলাচ গুঁড়া ১/২ চামচ, কিশমিশ প্রয়োজন মতো।

প্রণালি

প্রথমে একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে হালকা গরম হলে এতে আলুর ম্যাশ দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে বাদাম বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিন। হালকা আঁচে ৫-৭ মিনিট নেড়ে এতে গুঁড়াদুধ মিশিয়ে নাড়তে থাকুন। ঘি মাখামাখা হলে এতে এলাচ গুঁড়া ছিটিয়ে ভালোভাবে মিশিয়ে ২ মিনিট রাখুন।  এবার কিশমিশ ও কাজুবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

গাজরের হালুয়া

উপকরণ

গাজর কোরানো ৫০০ গ্রাম, গুঁড়াদুধ ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ,  কিশমিশ ১ চা চামচ, ঘি আধা কাপ, তেজপাতা ২টা, কাজুবাদাম ১ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে গাজরের খোসা ফেলে ভালো করে ধুয়ে কুচি করে কেটে ভালোমতো পানি ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে ঘি দিয়ে তেজপাতা, কিশমিশ এবং কাজুবাদাম দিয়ে ভেজে এতে গাজর দিয়ে নাড়তে থাকুন। এবার চিনি ও গুঁড়াদুধ দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। গাজর সেদ্ধ হলে এলাচ গুঁড়া ছিটিয়ে মাখামাখা হলে নামিয়ে নিন। পরিবেশন করুন। সব শেষে কিশমিশ ও বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর