শিরোনাম
বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

গরমে খাবারের রেসিপি

গরমে খাবারের রেসিপি

গরমে শরীর ঠান্ডা রাখতে কী রান্না করবেন? স্বাস্থ্যের কথা মাথায় রেখে এমন দুই রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী -সোনিয়া রহমান

 

সবজি কাতলার ঝোল

উপকরণ : কাতলা মাছের চার টুকরা পেটির মাছ, চারটি লম্বা করে কাটা আলু, দুটি লম্বা করে কাটা বেগুন, ১০-১২টা কলাই ডালের বড়ি, চারটি টম্যাটো বাটা, দুই চা-চামচ আদাবাটা, দুটি পিঁয়াজ বাটা, আটটি কাঁচালঙ্কা, দুই চা-চামচ গোটা জিরা, তিন চা-চামচ ধনেগুঁড়া, আধা চা-চামচ দারুচিনিগুঁড়া, এক চা-চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়া, পাঁচ টেবিল চামচ শর্ষের তেল, এক চামচ হলুদ গুঁড়া, লবণ পরিমাণমতো।

প্রণালি : তেল গরম করুন। এতে আলু এবং বেগুন আলাদা করে সামান্য ভেজে তুলে সরিয়ে রাখুন। একই পাত্রে আরেকটু তেল গরম করে নিয়ে মাছের পেটিগুলো দুপিঠই লালচে করে ভেজে তুলে রাখুন। গুঁড়া মসলাগুলো দিয়ে দিন। টম্যাটো বাটা আর পিঁয়াজ বাটা দিয়ে ভালো করে নাড়ুন। কাটা সবজি দিয়ে কষানো মসলা মিশিয়ে দিন। পাত্রে পরিমাণমতো গরম পানি ঢেলে ৫/৭ মিনিট অল্প আঁচে ফুটিয়ে মাছগুলো দিয়ে দিন।

 

আম ডাল

উপকরণ : আধা কাপ মুগ বা মসুর ডাল, একটা ছোট সাইজের কাঁচা আম, ১/৪ কাপ পিঁয়াজ কুচি, দুই টেবিল চামচ মিহি করা আদাকুচি, দুই টেবিল চামচ মিহি করা রসুনকুচি, ১/৪ চা-চামচ হলুদ গুঁড়া, দুই টেবিল চামচ সরিষার তেল, ১/৪ চা-চামচ গোটা জিরা, ৬ কাপ পানি, লবণ পরিমাণমতো।

প্রণালি : একটি পাত্রে এক টেবিল চামচ করে আদাকুচি, রসুনকুচি এবং পুরো পিঁয়াজ কুচি দিয়ে ডাল সেদ্ধ করুন। ডাল সেদ্ধ হলে চুলা বন্ধ করে ডালটা ভালো করে ঘুঁটে নেবেন। এবার আমটা টুকরো করে কেটে ডালের মধ্যে দিন। সঙ্গে দিন লবণ। পরিমাণমতো গরম পানি দিয়ে অল্প আঁচে ডাল জ্বাল দিতে হবে। ঘন হয়ে এলে নামিয়ে নিন। তেল গরম করে জিরা ফোড়ন দিন। তাতে বাকি আদা-রসুনকুচি দিয়ে ভেজে নিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর